মাওলানা মওদূদী জিবনী

লেখকঃ মু. সাইয়েদ আজম মওদূদী।



সমস্ত প্রশংসা মহান আল্লাহর, যার অশেষ মেহেরবানীতে তার দীনের খেদমতকারী মাওলানা মওদূদী (রহঃ) এর বৃহৎ জীবনী থেকে সর্বসাধারণের জন্য খুব সংক্ষেপে তাঁর জীবনী সংক্ষেপে মাওলানা মওদূদী” বই খানা প্রকাশ হতে যাচ্ছে। 


মাওলানা মওদূদী শতাব্দির অন্যতম শ্রেষ্ঠ চিন্তানায়ক ও ইসলামী আন্দোলনের বিপ্লবী সিপাহসালার। তিনি ছিলেন ইসলামি জাগরনের অগ্রপথিক। তাঁর সমগ্রজীবন অতিবাহিত হয় কঠোর শ্রম-সাধনায়, অগাধ জ্ঞানচর্চা ও গবেষণায়। তিনি মুসলিম জাতিকে উপহার দিয়েছেন ইসলামের প্রকৃতরুপ সমৃদ্ধ লেখনী সাহিত্য ও গড়ে তুলেছেন ইসলামি জীবনব্যবস্থা মানবজীবনের সর্বক্ষেত্রে প্রয়ােগের রূপরেখা । মানুষকে জাহিলিয়াত থেকে মুক্ত করে প্রকৃত ইসলামের ছাঁচে গড়ে তােলার অসাধারণ উপস্থাপনা তাঁর ছিল। 


যুগে যুগে ঔপনিবাস শাসনের করাতলে মুসলিমগণ যখন ইসলামের ইতিহাস ঐতিহ্য ভুলে গিয়ে বিরুদ্ধবাদীদের রুপরেখাকে ইসলাম মনে করে নিয়েছিল। ইসলামের মধ্যে বিভিন্ন ভ্রান্ত ধারণা অনুপ্রবেশ ঘটিয়েছিল। তখন তিনি তার ক্ষুরধার লেখনী ও কর্মময় জীবনী দিয়ে সর্বাত্মক চেষ্টা করেছেন আল্লাহ প্রদত্ত কুরআন ও রাসুল(সাঃ) প্রদর্শিত বিধান সরূপে মানুষের সামনে ব্যাখ্যা বিশ্লেষণ সহ উপস্থাপন করতে। এতে যুগ যুগ ধরে অন্ধকারে নিমজ্জিত চরম বিরােধীতায় তাকে পড়তে হয়েছিল।


ফাঁসিকা পর্যন্ত যেতে হয়েছিল। তবুও তিনি আল কুরআন ও হাদিসের পথ থেকে চুল পরিমানও বিচ্যুত হননি। মাওলানা সাইয়্যেদ আবুল আ'লা মওদূদী (র:) চিন্তার জগতে আলােড়ন সৃষ্টি করেছেন। সৃষ্টিতত্ত্ব থেকে অর্থনীতি, পরিবার ব্যবস্থা থেকে রাষ্ট্রব্যবস্থা, সমাজব্যবস্থা থেকে দর্শন, ইসলামি সংস্কৃতি, শিক্ষা ব্যবস্থা; সকল ক্ষেত্রেই তাঁর বিচরণ ছিল চিন্তার খােরাক যােগানাের মতাে। ইসলামে যে রাজনীতি, গণতন্ত্র আছে তা তিনি সর্বস্তরের মানুষকে দেখিয়ে দিয়েছেন। 


নিজে প্রতিষ্ঠিত করেছেন ইসলামিক রাজনৈতিক দল জামায়াতে ইসলামী”। মুসলিমগণ পাক ভারত উপমহাদেশে প্রথম সংগঠনের অধীনে সংঘবদ্ধ থেকে দেশপরিচালনায় যথাযথ প্রশিক্ষন নিয়ে নিজেকে একই সাথে ইহকাল ও পরকালের জন্য উপযুক্ত হিসেবে গড়ে তুলবে এমন ব্যাপ্তি ঘটিয়েছেন তাঁর দলের অধীনে নেতা কর্মীগণকে। ইসলামের জন্য নিবেদিত এই মহান ব্যক্তিকে না জানলে মুসলমানদের অনেক কিছুই অজানা থেকে যায়।



১৪-শত বছরের ব্যবধানে ইসলামের অনেক উত্থান পতনে এই দক্ষিণ এশিয়ায় বিশেষ করে উপমহাদেশে আমরা ইসলাম থেকে অনেক দূরে ছিটকে গিয়েছি। তাই প্রতিষ্ঠিত সমাজ ব্যবস্থার বিপরীতে প্রকৃত ইসলামকে আমরা সহজভাবে গ্রহণ করতে পারিনি। মাওলানাকে জানার মধ্য দিয়ে, তাঁর লেখনী পড়ে হয়তাে। মুসলিম জাতি কিছুটা হলেও নিজেদের আবিস্কার করতে পেরেছেন। তাঁকে ও তাঁর লেখনী সম্পর্কে পরিচয় করে দেয়ার জন্যই আমার এ ক্ষুদ্র প্রচেষ্টা। এই কাজে যারা সহযােগিতা করেছেন তাঁদের আন্তরিক মােবারকবাদ জানাই। বিশেষ করে যে সকল লেখকের বই থেকে প্রয়ােজনীয় তথ্য উপাত্ত নেয়া হয়েছে, তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। জ্ঞানপিপাসু ব্যক্তিদের বইখানা কাজে লাগলেই আমার সার্থকতা। লেখক মু. সাইয়েদ আজম মওদূদী

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ