ফানুস by মৌরি মরিয়ম ll the best book review ever I seen


Book Specification

Titleফানুস
Authorমৌরি মরিয়ম
Publisherঅন্যপ্রকাশ
Qualityহার্ডকভার
ISBN9789845027502
Edition1st Published, 2021
Number of Pages320
Countryবাংলাদেশ
Languageবাংলা


আন্ডারগ্র্যাড লাইফের শেষ ফাইনাল পরীক্ষার ১ সপ্তাহ আগে বইটা পেয়ে অনেক কষ্টে ২ দিনও না পড়ে থাকতে পারলাম না। আপুর লিখা যেদিন থেকে ভালো লাগতে শুরু করে, সবচেয়ে বেশি ‘মেইড ফর ইচ আদার’ বা ‘ফানুস’ এ বইটার জন্যই অপেক্ষায় ছিলাম। ফাইনালি রাত ৩টা পর্যন্ত পড়ে শেষ করলাম। 

“কিছু মানুষের জন্মই হয় ভালোবাসা না পাওয়ার জন্য, কিছু মানুষ জন্ম নেয় ভালোবাসা পেয়ে হারানোর জন্য, আর কিছু মানুষ আছে, যারা কখনো ভালোবাসা পায়ই না। সবার বুকের ভেতরই যন্ত্রণার মাত্রা কি সমান? নাকি কারও বেশি, কারও কম?” 

শুরু থেকেই যে প্রশ্ন ছিল এতো ভালোবাসা, এতো ভালো আন্ডার্সট্যান্ডিংয়ের পরও কেন প্রিয়-পেট্রার সাথে এরকম হলো? যখন একে একে ঘটনার মোড় ঘুরতে থাকলো তখন মনে হলো শুরুতে যেই নিকিতার জন্য খারাপ লাগছিল, যেই পেট্রার কষ্ট অসহ্যকর লাগছিল ধীরে ধীরে প্রিয়র কষ্টের তুলনায় এসব কিছুটা হলেও কম মনে হলো! কারো জীবনে যখন কিছুই থাকে না, তার ব্যাথাটা, না পাওয়াটা হয়তো সবাই অল্প হলেও বুঝতে পারে কিন্তু যার সব থেকেও, নিজের বলতে কিছুই থাকে না, বা নিজের কিছুই আগলে রাখতে পারে না তার চেয়ে বেশি তো কেউ অসহায় নয়! বয়সের তুলনায় নিতান্তই ইম্যাচিউরড কিন্তু স্ট্রং পার্সোনালিটির হয়েও, জেদের বশে একের পর এক ভুল করেও কীভাবে যেন এই প্রিয়ই অনেক বেশি “প্রিয়” হয়ে গেল! ওর অনুভুতি, অসহায়ত্বটা খুব প্যারা দিচ্ছিল!

অন্যদিকে, পেট্রার আত্নসম্মানবোধের জন্য ওকে ভালোবাসতে বাধ্য।

কঠিন বাস্তবতার মুখোমুখি হয়েও পুরোটা সময় এতোটা স্ট্রং থেকে ডিসিশন নিয়েছে! এবং সবকিছু এতোটা স্বাভাবিকভাবে এক্সেপ্ট করে ফেলে যেন সে জানতোই এরকম হবে! তবুও দিনশেষে হারানোর খাতায় প্রতিবার কিছু একটা যোগ হয়েই যায়!

প্রিয় যেরকম অনেক বেশিই অবুঝ, তার ছেলে, না না পেট্রার ছেলে শুদ্ধ ঠিক তার উল্টো। এতোটা ভালোবাসে সে তার মাকে! মা বললে সব বুঝে নেয় ও, সব করতে পারে মায়ের জন্য, মায়ের কাছে থাকার জন্য!

নিকিতা বয়স, আবেগ অথবা রাগের বশে এমন কিছু করে বসেছে পরবর্তীতে তার জন্য অতোটা ভালোলাগা আর থাকেনি।

বাবর খান বা স্বরূপ এদের নিয়ে আলাদাভাবে বলার কিছু নেই😒 যাই হোক বাহ্যিক চোখে জিতে গেলেও সে জিতের পেছনে আসলে কোনো জিত নাও থাকতে পারে।

প্রতিটি টুইস্ট স্টোরিলাইন অনুযায়ী সঠিক সময়ে, সঠিকভাবেই ছিল মনে হয়েছে। অনেক পাওয়া, না পাওয়া এবং হাহাকারের মাঝেই কীভাবে যেন শেষ হয়ে গেল। এটাকে হ্যাপি এন্ডিং বললেও ভুল হবে আবার স্যাড এন্ডিং বলতেও মনটা কিছুটা খচখচ করছে। শুধু মনে হলো অন্য কোনোভাবে শেষ হলে বোধহয় পারফেক্ট মনে হতো না একদমই!

লিখেছেন Sanjida Tasneem Shammi

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ