তোমার নামে সন্ধ্যা নামে by সাদাত হোসাইন book review with writer detail.

লেখক সম্পর্কে___________________________


স্নাতকোত্তর, নৃবিজ্ঞান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। সাদাত হোসাইন নিজেকে বলেন গল্পের মানুষ। তাঁর কাছে চারপাশের জীবন ও জগত, মন ও মানুষ সকলই গল্প। তিনি মনে করেন, সিনেমা থেকে পেইন্টিং, আলোকচিত্র থেকে ভাস্কর্য, গান থেকে কবিতা- উপন্যাস-নাটক, সৃজনশীল এই প্রতিটি মাধ্যমই মূলত গল্প বলে। 

গল্প বলার সেই আগ্রহ থেকেই একের পর এক লিখেছেন- আরশিনগর, অন্দরমহল, মানবজনম, নিঃসঙ্গ নক্ষত্র, নির্বাসন, ছদ্মবেশ, মেঘেদের দিন ও অর্ধবৃত্তের মতো তুমুল জনপ্রিয় উপন্যাস। ‘কাজল চোখের মেয়ে’, তোমাকে দেখার অসুখ'সহ দারুণ সব পাঠকপ্রিয় কবিতার বই। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বোধ, দ্য শুজ, প্রযত্নের পাশাপাশি' নির্মাণ করেছেন 'গহীনের গান' এর মতো ব্যতিক্রমধর্মী পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রও। জিতেছেন জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড, বাংলাদেশ শিল্পকলা একাডেমির শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রকার পুরস্কার, এসবিএসপি-আরপি ফাউন্ডেশন সাহিত্য পুরস্কার, পশ্চমিবঙ্গের চোখ সাহত্যি পুরস্কার, শুভজন সাহিত্য সম্মাননা ও এক্সিম ব্যাংক- অন্যদিন হুমায়ূন আহমদে সাহিত্য পুরস্কার ২০১৯। তাঁর জন্ম ১৯৮৪ সালের ২১ মে, মাদারীপুর জেলার, কালকিনি থানার কয়ারিয়া গ্রামে।


Book Specification


Title
তোমার নামে সন্ধ্যা নামে
Authorসাদাত হোসাইন
Publisherঅন্যপ্রকাশ
Qualityহার্ডকভার
ISBN9789845027342
Edition1st Published, 2021
Number of Pages224
Countryবাংলাদেশ
Languageবাংলা
রিভিউ_________________________________
Saleh Ikbal Rahman Shihab


প্রথমত "বাজারি" লেখক কথাটায় আসি। "বাজারি" শব্দটা প্রচণ্ড নেতিবাচক। অথচ এই শব্দটাই Euphemism দিয়ে বলা হলে দাঁড়ায় "পাঠক প্রিয়তা"। অন্তত বই ইন্ডাস্ট্রিতে "বাজারি" শব্দটা নিয়ে আপত্তি। কারন শুধু বই বিক্রির অর্থ দিয়ে পেটের দায় সারানো খুব সাহসী এক কাজ।শখের বসে বই লিখা আর পেশা হিসেবে এটা নেওয়া জিনিস নাহ। "পেশা" হিসেবে বই লিখা সাহসী কাজ কেন? কারন আপনাদের "বাজারি" শব্দের Tag এসে পড়বে তাই।যাই বলুন না কেনো লেখকদের আত্ম-সম্মান বোধ হয় প্রচুর।


নেতিবাচকতা এই ক্ষেত্রে সৃজনশীলতাকে নষ্ট করে। হুমায়ুন আহমেদকেও আপনারা "বাজারি" বলেন।সাদাত ভাইকে বানিয়েছেন "হুমায়ুন লাইট"। মানুন আর নাই মানুন এই বাজারি!! লেখকরাই আপনাকে বই কিনতে বাধ্য করিয়েছে।একটা Reading Habit তৈরী করিয়েছে। ২০০ টাকা দিয়ে বিরিয়ানি খাওয়ার চাইতে ২০০ টাকায় বই কেনা বেশি অর্থবহ আমার কাছে। 


আপনি কি জানেন "শরৎচন্দ্র" তার সময়ে সবচাইতে বাজারি/ জনপ্রিয় ছিলো। তার উপন্যাসের জন্য পাঠক থাকতো অধির আগ্রহে।সেই বাজারি কিন্তু আজ সম্মানিত অনেক।মুদ্রার উল্টোপিঠ দেখা যায় জীবনানন্দ দাশের ক্ষেত্রে।তিনি বেচে থাকা কালীন লেখকের মর্যাদাটুকু পাননি। তার financial crisis & family crisis তাকে ঠেলে দিয়েছে মৃত্যুর মুখে।তিনি যদি তার প্রকাশিত বইয়ের Royalty পেতেন জীবদ্দশায়। we could read a different story of Das. এই জন্যই একটা কথা বলে "if you have any talent don't give it for free " আপনি যদি চার্লস ডিকেন্সের কথা ধরেন তাকে সেই সময় চরম ভাবে অপমান করা হয়েছিলো বাজারি লেখক হিসেবে।অথচ তার হাত ধরেই A tale of two cities, A Christmas Carol এর মতো মাস্টারপিস এসেছে।John Keats যাকে বলা হয় "poet of beauty " তিনিও তার চিকিৎসা ঠিক মতো করাতে পারেন নি অর্থাভাবে।


২৫ বছর বয়সেই নিভে যায় প্রাণ।তাহলে বই লিখে টাকা আয় দোষের কি?সবকিছু বেচে টাকা আয় করা যায়।কিন্তু বই বিক্রি যেনো Deadly Sin. সেলুকাস!! এবার আসি,সাদাত ভাইকে লেখা চোর বা Plagiarism এই প্রসঙ্গে। একটা pattern follow করা আর চুরি করা কি এক হলো?আমাদের বাংলা সাহিত্যের প্রতিদিনের সূর্য রবীন্দ্রনাথ ঠাকুর তার "তাসের দেশ" লিখেছেন Jonathan Swift এর Gulliver's Travels এর অনুকরণে।জাতীয় সংগীতের সুরটা নিয়েছেন গগন হরকরার কাছ থেকে।


জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার "বিদ্রোহী" কবিতা লিখেছেন Whitman এর Song of myself এর অনুকরণে। "শুকনো পাতার নুপুর পায়ে" এটার সুর নিয়েছেন রাশিয়ান লোকগীতি Ra Ra rasputin থেকে।মিল্টনের "Paradise Lost" এর অনুকরণে মধুসূদন লিখেছেন "মেঘনাদবধ কাব্য"।জীবনানন্দ "বনলতা সেন" কবিতা লিখেছেন এডগার পোর To Helen কবিতার উপকরণ ধার নিয়ে। The Sands of Dee কবিতা থেকে লিখা হয়েছে "মেঘনায় ঢল" কবিতা। 


উপরে যাদের নাম নিয়েছি সবাই বাংলা সাহিত্যের ধ্রুব তারা।তাদেরকে কখনো বলা হলো না চোর/কুম্ভীলক। কারন তারা বড় সাহিত্যিক। কিন্তু দোষ যদি হতেই হয় সেটা সবার বেলায় সমান হওয়া উচিত নয় কি? প্রত্যেকটা সাহিত্যকর্ম সাহিত্যিকের কাছে সন্তানের মতো।তারাও চায় ভারতচন্দ্র রায় গুণাকরের মতো "আমার সন্তান যেনো থাকে দুধেভাতে"। আগত শিশু "তোমার নামে সন্ধ্যা নামে"র জন্য নিরন্তর শুভ কামনা।

review by ll Saleh Ikbal Rahman Shihab



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ