বইঃ ১৯৭৫ by মোস্তফা কামাল ll new book review with writer detail.

 

Book Specification

Title১৯৭৫
Authorমোস্তফা কামাল
Publisherঅন্যপ্রকাশ
Qualityহার্ডকভার
ISBN9789845027472
Edition1st Published, 2020
Number of Pages320
Countryবাংলাদেশ
Languageবাংলা


১৯৭৫ অনবদ্য একটি উপন্যাস। স্বাধীন বাংলাদেশে ফিরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাত্র নয় মাসে দেশকে একটি গণতান্ত্রিক সংবিধান দিলেন। নির্বাচন দিয়ে আবারও জনগণের সমর্থন নিলেন গণতন্ত্রের পক্ষে শােষিত-নিপীড়িত মানুষের কল্যাণের পক্ষে।


কিন্তু জাতীয় ও আন্তর্জাতিক কুচক্রীমহল তাকে মােটেই স্বস্তি দেয় নি। পদে পদে বাধা; কঠিন বিপদের মুখে ঠেলে দেওয়া হয়। তাকে ব্যর্থ করতেই চুয়াত্তরে মানবসৃষ্ট দুর্ভিক্ষ নেমে আসে বাঙালির জীবনে। ষড়যন্ত্রকারীরা এরপরও থেমে থাকে নি। পঁচাত্তরে বাঙালি জাতির ইতিহাসের সবচেয়ে ন্যক্কারজনক ঘটনা ঘটায় তারা। এ বছরই পনেরােই আগস্ট বাঙালির ললাটে যুক্ত হয় অমােচনীয় কলঙ্কতিলক । 


ঘাতকের বর্বরতায় সপরিবারে নিহত হন বঙ্গবন্ধু শেখ মুজিব। জনকের শােণিতে রক্তাক্ত হয় সােনার বাংলা। ঢাকা হয় আরেক কারবালা! নির্মম-পৈশাচিক এ হত্যাকাণ্ডের জন্য দায়ী কে ? কারা ছিল এর নেপথ্যে ? শুধুই কি কিছু বিপথগামী সেনা সদস্য; নাকি উচ্চাভিলাষী কেউ জড়িত ছিল ? এটা কি শুধুই একটি হত্যাকাণ্ড; নাকি সুদূরপ্রসারী ষড়যন্ত্রের অংশ ? কী ভূমিকা ছিল মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত কিংবা পাকিস্তানের ? চীন, সৌদি আরব কি কেবল নীরব দর্শক ছিল ? পয়তাল্লিশ বছর পরও এইসব প্রশ্ন মানুষের মনে ঘুরপাক খায়। 


আজও মানুষ খুঁজে ফেরে সেই হত্যাকাণ্ডের নেপথ্য রহস্য। ১৯৭৫ উপন্যাসে সেই রহস্যই উন্মােচিত হয়েছে।


review by Neshad Talukdar

লেখক সম্পর্কে___________________________


জন্ম বরিশালের আন্ধার মানিক গ্রামে। সেখানেই কাটে শৈশব ও কৈশোর। উচ্চশিক্ষা ইংরেজি সাহিত্য ও রাষ্ট্রবিজ্ঞানে। দেশের অন্যতম জনপ্রিয় এই সাহিত্যিক-সাংবাদিক আড়াই দশকের বেশি সময় ধরে নিয়মিত লিখছেন। সাহিত্যের প্রায় সব শাখাতেই রয়েছে তার অবাধ বিচরণ। তার প্রথম প্রকাশিত ছড়া ‘মেঘনা'। প্রথম উপন্যাস ‘পাপের উত্তরাধিকার’। প্রথম গল্প “বীরাঙ্গনার লড়াই' । প্রথম কিশোর উপন্যাস “ভিনদেশি গোয়েন্দা', প্রথম সায়েন্স ফিকশন ‘ক্লোনমামা’, প্রথম শিশুতোষ বই ‘পাগলাভূত'। প্রথম বিদ্রুপ ও রম্য বই ‘পাগল ছাগল ও গাধাসমগ্র’। প্রথম নাটক ‘প্রতীক্ষার শেষ প্রহর', প্রথম গবেষণামূলক বই 'আসাদ থেকে গণঅভ্যুত্থান’। সাড়াজাগানো উপন্যাস ‘জননী’, ‘জনক জননীর গল্প”, “পারমিতাকে শুধু কর্নেল প্রভৃতি। এ পর্যন্ত প্রকাশিত বইয়ের সংখ্যা ৯০টি। কলকাতা থেকে সাহিত্যম প্রকাশ করেছে দুটি বই। আফগানিস্তানে যুদ্ধপরবর্তী পরিস্থিতি, নেপালে রাজতন্ত্রবিরোধী গণঅভু্যত্থান, পাকিস্তানে বেনজীর ভুট্টো হত্যাকাণ্ড এবং শ্ৰীলঙ্কায় তামিল গেরিলা সংকট কভার করে প্রতিবেদন ও নিবন্ধ লিখে আলোচিত হন। এছাড়া পেশাগত দায়িত্ব পালনের জাপান, মালয়েশিয়া, কাতার, সংযুক্ত আরব আমিরাত, ভারত ও ভুটান সফর করেন। কলামিস্ট হিসেবেও রয়েছে তার বিশেষ খ্যাতি। তিনি কালের কণ্ঠে “সময়ের প্রতিধ্বনি’ ও ‘রঙ্গব্যঙ্গ” নামে দুটি কলাম লিখছেন। বর্তমানে তিনি কালের কণ্ঠে নির্বাহী সম্পাদক হিসেবে কর্মরত। তার অবসর কাটে বই পড়ে, গান শুনে।

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও দুই সন্তানের জনক।

rokomari.com থেকে বইটির হার্ডকপি কিনুন


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ