কনফেশন্স by কানায়ে মিনাতো ll bangla book review with pdf download

বইয়ের নাম: কনফেশন্স

লেখক: কানায়ে মিনাতো

অনুবাদ: কৌশিক জামান


বইটি ক্রাইম থ্রিলার ধাচের তবে সচরাচর অন্যান্য থ্রীলার থেকে আলাদা।  গল্পটি একজন স্কুল টিচার ও তার  মাধ্যমিক স্কুলের ছাত্রের মাধ্যমে তার চার বছরের একমাত্র কন্যা সন্তানের হত্যা ও সেই শিক্ষিকার ওই দুই ছাত্রের প্রতি নেওয়া প্রতিশোধ সংক্রান্ত । উপন্যাসটিতে হত্যা ঘটনার সাথে সম্পৃক্ত ছয়জন মানুষের প্রেক্ষাপটে ঘটনার বর্ণনা তুলে ধরা হয়েছে।


বইটি পড়ার সময় পাঠক সিদ্ধান্তহীনতায় ভুগবে এটা নিশ্চিত। আমাদের চারপাশে অনেক রকমেরই অপরাধ  সংঘটিত হয় তার সাথে সম্পৃক্ত থাকে একাধিক অপরাধী। এই সমস্ত অপরাধীদের তাদের নিজস্ব প্রেক্ষাপটে তাদের কৃত অপরাধ আসলে তাদের কাছে কোন অপরাধ বলেই মনে হয় না। তাদের নিজস্ব যুক্তি এবং চিন্তা থাকে ওই অপরাধটি করার পেছনে। এটা সত্য যে অপরাধের মানসিকতা একদিনে তৈরি হয় না। 


মানুষ যদিও জন্মগতভাবে অপরাধপ্রবণ তবুও তার অপরাধী মানসিকতা পরিপূর্ণতা পায় তার আশেপাশের পরিস্থিতি থেকে। উপন্যাসটি এইরকম‌ই ইঙ্গিত দেয়। তবে উপন্যাসের চরিত্রগুলোর মধ্যে কে আসলে প্রকৃত অপরাধী এবং কে মানসিকভাবে অসুস্থ? পাঠকের মনে এই প্রশ্ন বারবার জাগরিত হবে। জাপানে বেস্ট সেলার এই বইটি আসলেই আপনার চিন্তা ভাবনার পরিবর্তন ঘটাতে পারে।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ