বইঃ বালা-মুসিবতঃ কারণ ও করণীয় ll islamic book review with pdf free download ll boipaw.blogspot.com

বইঃ বালা-মুসিবতঃ কারণ ও করণীয়।

লেখকঃ মুহাম্মাদ নাসীল শাহরুখ।

প্রকাশকঃ ও.আই.ই.পি।
নির্ধারিত মূল্যঃ ৩০৳
পৃষ্ঠা সংখ্যাঃ ৩২

লেখকে পরিচিতি________________________



বইটির লেখক মুহাম্মাদ নাসীল শাহরুখ একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার (বি.এস.সি., বুয়েট)। তিনি কম্পিউটার বিজ্ঞানে শিক্ষকতার পাশাপাশি দেশী ও বিদেশী আলেমগণের নিকট আল-কুরআন, আরবী ভাষা ও দ্বীনের অন্যান্য বিষয়ে শিক্ষালাভ করছেন। বর্তমানে তিনি ইসলাম সম্পর্কে অধ্যয়ন ও ইসলামের শিক্ষাকে সহজবোধ্যভাবে জনসাধারণের কাছে পৌঁছে দেয়ার কাজে নিয়োজিত আছেন। তাঁর রচিত বই সমূহের মধ্যে রয়েছেঃ

(১) সুখী হওয়ার ১০ টি উপায়
(২) বালা-মুসিবতঃ কারণ ও করণীয়
(৩) মৃত্যুর পরের জীবন
(৪) জিহ্বার কারণে জান্নাতী না জাহান্নামী
(৫) সালাতঃ গুরুত্ব ও সুন্দর করার উপায়
(৬) দ্বীনের জ্ঞান অর্জনের গুরুত্ব ও পদ্ধতি
(৭) গুনাহ থেকে বেঁচে থাকার ১০টি সহজ উপায়
(৮) আল কুরআন তিলাওয়াতের নিয়ম-কানুন

এছাড়াও লেখকের সংকলিত বই সমূহের মধ্যে ‘কালেমা তাইয়্যেবা’, ‘ফিকহুত তাহারাঃ পবিত্রতা অর্জনের বিধান’ ও ‘ফিকহুস সিয়ামঃ রোযার বিধান ও মাসায়েল’ প্রভৃতি উল্লেখযোগ্য।

বিষয়বস্তু________________________________
আমরা সকলেই জানি যে দুঃখ-কষ্ট, বিপদ-আপদ সকলের জীবনেই রয়েছে। দুনিয়ার সবচেয়ে বড় থেকে বড় সম্পদশালী থেকে শুরু করে হতদরিদ্র, অসহায় গরীব-মিসকিন পর্যন্ত সকলকেই জীবনের বিভিন্ন পর্যায়ে কোন না কোন কষ্টের সম্মুখীন হতে হয়। এটাই বাস্তবতা। কিন্তু খুব কম মানুষই এ কথা উপলব্ধি করে যে জীবনের সুখ-দুঃখের প্রতিটি ঘটনা সুনির্দিষ্ট কারণে এবং সুনিয়ন্ত্রিতভাবে সংঘটিত হচ্ছে। প্রতিটি ঘটনার রয়েছে তাৎপর্য, কেননা প্রতিটি ঘটনাই সুমহান আল্লাহ্‌ তা’আলার ইচ্ছা, জ্ঞান ও প্রজ্ঞা অনুযায়ী সংঘটিত হয়। বক্ষ্যমাণ বইয়ে কুরআন-হাদীসের মাধ্যমে এসব বিপদ-আপদ, বালা-মুসিবতের কারণ এবং এ সমস্ত পরিস্থিতিতে আমাদের কি করণীয় তা বর্ণিত হয়েছে।

দুনিয়ার জীবন আমাদের কাছে যত দীর্ঘই মনে হোক, এর দুঃখ-কষ্ট যত বেশিই মনে হোক না কেন, যদি আমরা জান্নাতী হতে পারি তবে জান্নাতের এক মুহূর্তের আনন্দে আমরা দুনিয়ার জীবনের সবটুকু কষ্ট ভুলে যাব। তাহলে, পাঠকেরা ভেবে দেখুন, কতই না সামান্য এই কষ্ট! মূলত দুনিয়ার জীবন হলো বান্দার জন্য পরীক্ষা, তাই বিপদ-আপদ তো থাকবেই।

মূল বইয়ের আলোচনা শুরু হয়েছে দুনিয়া ও আখিরাতের জীবনের বাস্তবতার আলোচনার সাথে সাথে দুনিয়ার জীবনে বালা-মুসিবত কেন আসে তার সহজ-সাবলীল ব্যাখ্যা দিয়ে। এরপর বিপদাপদের মধ্যে যে মুমিনের বহুবিধ কল্যাণ রয়েছে এই বিষয়ে আলোচনা এসেছে। পরবর্তীতে আমাদের সমাজের বহুল প্রচলিত একটি ভুল ধারণা – ‘দুর্দশাগ্রস্ত ব্যক্তি আল্লাহর অপ্রিয়’ এই কথাটি কুরআন-হাদীসের দলীল সহকারে খণ্ডন করা হয়েছে। মানুষের পাপের কারণে, নিজের কৃতকর্মের ফলেই যে মুসিবত আপতিত হয় অতঃপর তা বর্ণনা করা হয়েছে। এরপর ধারাবাহিকভাবে বিপদাপদের কারণে মানুষের আল্লাহ তা’আলাকে স্মরণ, বালা-মুসিবত গুনাহ মাফের কারণ, দুঃখ-দুর্দশার মাধ্যমে আখিরাতমুখী হওয়া, বিপদ-আপদে রয়েছে সতর্কবাণী ও জীবনের কঠিন সময়ে ইবাদতের ফযীলত প্রভৃতি বিষয় সংক্ষেপে আলোচিত হয়েছে।

পরিশেষে আলোচিত হয়েছে ‘বালা-মুসিবতে আমাদের করণীয়’। মূল বইয়ে দুঃখ-দুর্দশার দিনে, কঠিন বিপদের সময় আল্লাহর সাহায্য লাভের জন্য আমাদের করণীয় ৫টি কাজ কুরআন-হাদীস থেকে আলোকপাত করা হয়েছে। প্রতিটি বিষয়ের সাথে প্রয়োজনীয় ব্যাখ্যা সংযোজিত করা হয়েছে। পাঠকের সুবিধার্থে এই ৫টি বিষয় কি কি তা তুলে ধরছি।

(১) তওবা-ইস্তিগফার
(২) সবর
(৩) সালাত
(৪) দোয়া
(৫) সৃষ্টির উপকার করা ও সৃষ্টিকে রহম করা।

মন্তব্য___________________________________
বইটির রচনাভঙ্গি ছিল খুবই সহজ-সাবলীল। এক কথায়, সকল শ্রেণির পাঠকের জন্য উপযুক্ত। এছাড়াও বইয়ে ব্যবহৃত কুরআন-হাদীসের উদ্ধৃতিসমূহের রেফারেন্স প্রান্তটীকা অংশে উল্লেখ করা হয়েছে, যা তালিবে ইলমদের ইলম চর্চায় সহযোগিতা করবে। আমাদের সমাজের অধিকাংশ মানুষের একটা বড় সমস্যা হলো আমরা অনেক সময় না-বুঝেই বিপদ-আপদে আল্লাহকে দোষারোপ করি (নাউযুবিল্লাহ)। আমাদের এরকম নির্বোধের মত আচরণের প্রধান কারণ হচ্ছে বালা-মুসিবত সম্পর্কে কুরআন-হাদীসের সঠিক জ্ঞানের অভাব। আলোচ্য বইটি আমাদের সেই জ্ঞানের অভাব কিছুটা হলেও দূর করতে সক্ষম হবে। বিপদ-আপদে আমাদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে আমাদের সচেতন করবে। এই ছিল বইটির ব্যাপারে আমার অভিমত। আলহামদুলিল্লাহ রিভিউটি সমাপ্ত হলো।

রিভিউ লেখক : Jojon Arif




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ