লস্ট ইসলামিক হিস্ট্রী ll bangla book review with pdf download

 বইঃ লস্ট ইসলামিক হিস্ট্রী।

লেখক : ফিরাস আল খতিব।



মার্কিন যুক্তরাষ্ট্রের দারুল কাসিমের শিক্ষক 'ফিরাস আল খতিব' রচিত এ বইয়ে ইসলামের শুরু হতে বিংশ শতাব্দী অবধি মুসলিম বিশ্বের উত্থান-পতনের গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো সং ক্ষিপ্ত ও সহজবোধ্য ভাষায় তুলে ধরা হয়েছে।


আন্দালুসের মুসলিম নিয়ন্ত্রিত প্রায় সবগুলো রাজ্যই খ্রিস্টানদের দখলে তখন।শুধুমাত্র গ্রানাডা তখনও মুসলিম নিয়ন্ত্রিত এবং আন্দালুসের মুসলিমদের সর্বশেষ ঠিকানা। 


ভৌগোলিকভাবে গ্রানাডার চারপাশে ছিল পর্বতমালা ও অসংখ্য দুর্গ। এই কারণে আন্দালুসের অন্যসব শহরের পতনের পরও গ্রানাডা তখনও টিকে ছিল।কিন্তু এই টিকে থাকা স্থায়ী হয়নি।


না, কোন বহিঃশত্রুর আক্রমণে নয়,বরং হয়েছিল নিজেদের মধ্যকার বিভাজনের কারণে। 


১৪৮০সালের দিকে শুরুর হয় এ দ্বন্দ্বের সূত্রপাত। তৎকালীন আমির আবুল হাসানকে তারই সন্তান সপ্তম মোহাম্মদ ক্ষমতা থেকে উৎখাত করেন এবং ১৪৮২ সালে নিজেই ক্ষমতায় আসীন হন। 


এই বিভাজন দেখে খ্রিস্টান ক্যাস্টাইলরা গ্রানাডার লোভ সংবরন করতে পারেনি।তারা হঠাৎ আক্রমণে গ্রানাডার বেশ কিছু দূর্গ দখল করে নেয়।


এরই প্রেক্ষিতে ১৪৯২ সালের ১জানুয়ারী গ্রানাডাকে আনুষ্ঠানিকভাবে স্পেনিশদের হাতে তুলে দেওয়া হয়।এরই মাধ্যমে অর্থে, বৃত্তে, জ্ঞানে, স্থাপত্যের শ্রেষ্ঠতম একটি মুসলিম সভ্যতার চূড়ান্ত পতন ঘটল। 


কথিত আছে, গ্রানাডা তৎকালীন আমির ৭ম মুহাম্মাদ(যার অক্ষমতা আর নাফরমানী কারণ এই শহরটি হাতছাড়া হয়) গ্রানাডার ছেড়ে যাওয়ার সময় তিনি বারবার তার প্রিয় শহরের দিকে মুখ ঘুরিয়ে তাকাচ্ছিলেন আর কান্না করছিলেন। তার মা তাকে তখন বললেন, "মেয়ে লোকের মত কান্না করো না, তোমার যখন সময় ছিলো পুরুষের মতো গর্জে উঠে তখন তুমি তাকে রক্ষা করতে পারোনি।"


[বিস্তারিত জানতে দেখতে পারেন ফিরাস আল খতিবের লিখিত কিতাব "লস ইসলামিক হিস্ট্রি যার বাংলা অনুবাদ করেছে আহমেদ মাবরুর ভাই।প্রকাশ করেছে প্রচ্ছদ প্রকাশনী]



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ