বইঃলাভ ক্যান্ডি by জাফর বিপি ll bangla book review with writer and book details


বই সম্পর্কে_____________________________

বইঃ           লাভ ক্যান্ডি

লেখকঃ     জাফর বিপি

প্রকাশনাঃ নিয়ন পাবলিকেশন

ধরনঃ         হার্ডকভার

ISBN         978984347693

প্রকাশকালঃ 1st Published, 2019

পৃষ্ঠাসংখ্যাঃ 176

দেশঃ।          বাংলাদেশ

ভাষাঃ।        বাংলা।

রিভিউ__________________________________



নাম শুনে নিশ্চয়ই বুঝতে পারছেন যে এটি একটি ক‍্যান্ডি। গোলাপি-মেরুন রঙের প্রচ্ছদে মোড়ানো একটি ভালোবাসাময় কাগুজে ক‍্যান্ডি। যে ক‍্যান্ডি গলাধঃকরণ করতে পারলে আপনার পুরো জীবনটাই হয়ে যাবে মিষ্টিমধুর। 


যেই ক‍্যান্ডির ভিতরটা সাজানো হয়েছে শিক্ষার বিভিন্ন চমৎকার সব ফ্লেভার দিয়ে। আর তার প্রতিটা ফ্লেভারের স্বাদ অনন‍্য এবং পুষ্টিকর । জীবনে চলার পথে আসা বিভিন্ন সব ভাইরাসের ভয়ানক আক্রমণ থেকে এই ক‍্যান্ডি আপনাকে সাহায্য করবে পুরো প্রেসক্রিপশন সেজে, ইনশাআল্লাহ। বিবাহিত লাইফে ক‍্যান্ডিটি আপনাকে সাহায্য করবে ইন্সট্রাকশন হিসাবে। আর অবিবাহিতদের সাহায্য করবে সলিউশন হিসেবে। মোটকথা সবার জন্যই এটি একটি লাভলি পারিবারিক প্রেসক্রিপশন। তাহলে তো একবার টেষ্ট করাই যায়।





জাফর বিপি স্যারের " লাভ ক্যান্ডি " বইটি যেকোনো পরিবারের জন্য সত্যিই একটি অমূল্য প্রেসক্রিপশন । একজন স্বামী কী কারণে বিপথে যায় ? একজন স্ত্রী ঠিক কী কারণে ফেলনা / অবহেলিত হয় ? লাভ ক্যান্ডি বইটিতে তার স্বরূপ উন্মোচন করা হয়েছে । এবং এর যথাযথ প্রতিকারের ব্যক্তিগত , পারিবারিক , সামাজিক , ও কিছু ক্লিনিক্যালি করণীয় বিষয়গুলো সাহিত্যের মোড়কে গল্পের মাধ্যমে একদম সাবলীল ভাষায় কিন্তু খুবই অসাধারণ করে ফুটিয়ে তুলেছেন লেখক । 



লাভ ক্যান্ডি বইটিতে গল্পের সকল চরিত্র ও কথোপকথনে ভালোবাসার মিষ্টি ছোঁয়াটাই বেশি লক্ষ্য করা যায় । এখানে আদিব ও স্নেহার দাম্পত্য জীবনের দিকগুলো উপলব্ধি করলে মনের মধ্যে একরাশ মুগ্ধতা ছড়িয়ে যায় । কিন্তু হাসানের দাম্পত্য জীবন তার বিপরীত । আসলে সাংসারিক জীবনে ভালোবাসা হলো অক্সিজেন । 



অক্সিজেনের ঘাটতি হলে যেমন দম আটকে মানুষ মারা যায় , ঠিক তেমনি দাম্পত্য জীবনে ভালোবাসার ঘাটতি হলে সম্পর্কে আঘাত আসে । এবং একসময় সম্পর্কের বন্ধন ছিঁড়ে যায় । আমার কাছে ভালোবাসা হলো সম্পূর্ণ নিঃস্বার্থ এক অকৃত্রিম অনুভুতির নাম , যে যেভাবে এটাকে লালন করবে সে সেভাবেই অভিভূত হবে । 


আমার মনে হয় প্রতিটি যুবক-যুবতীর হাতে যদি লাভ ক্যান্ডি পৌঁছে যায় তবে তারা নৈতিকতা ও চারিত্রিক দিক দিয়ে হবে এক অতুলনীয় চরিত্রের অধিকারী । আর প্রতিটি স্বামী - স্ত্রী যদি " লাভ ক্যান্ডি " বুকে ধারণ করে তবে তাদের দাম্পত্য জীবন হবে সুখ , শান্তি ও ভালোবাসায় পরিপূর্ণ জান্নাতের একটি বাগানl

লেখক সম্পর্কে_______________________

জাফর বিপি মাদারীপুরের একটি সাধারণ মুসলিম পরিবারে জন্ম। স্কুল-কলেজের গণ্ডি পেরিয়ে গ্রাজুয়েশন শেষ। করে বর্তমানে দক্ষিণবঙ্গের সর্বোচ্চ বিদ্যাপীঠ সরকারি রাজেন্দ্র কলেজে এম, এস, এস অধ্যয়নরত। স্কুলজীবন পেরুতেই বাস্তবতার মুখােমুখি হয়ে। 


শিক্ষানবিশকালকে তিনি কর্মজীবনে পদার্পণ ও প্রশিক্ষণকালও বানিয়ে নেন। শুরুতেই একটি কোচিং সেন্টার এবং একটি স্বনামধন্য মাধ্যমিক বিদ্যালয়ে অত্যন্ত সুনামের সাথে সহকারী শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। পাশাপাশি কম্পিউটার ও প্রাথমিক চিকিৎসার উপর বিভিন্ন মেয়াদের বেশকিছু প্রশিক্ষণ নিয়ে নেমে পড়েন জীবনযুদ্ধে। এভাবে দুই বছর চলার পর ঢাকা বিশ্ববিদ্যালয় টেলিমেডিসিন কার্যক্রম'- এর সাথে যুক্ত থাকেন আরও দীর্ঘ চার বছর । 



সম্প্রতিকালে মানবসেবা ও উচ্চতর গবেষণার উদ্দেশ্যে হােমিওপ্যাথি নিয়েও পড়াশােনা শুরু করেছেন বেশ উদ্যমতার সঙ্গে। এবং সর্বশেষ- মিয়ানমারের বাস্তুচ্যুত 'জনসাধারণের মাঝে একটি স্বাস্থ্যসেবামূলক প্রকল্পের সাথে যুক্ত আছেন। সবকিছু ছাপিয়ে হালের দূষিত ব্যক্তি ও বিধ্বস্ত সমাজ সর্বদাই তাকে ভাবনার অতল সাগরে ডুবিয়ে রাখছেG অপসাহিত্য ও অপসংস্কৃতির আগ্রাসন তাকে বিচলিত ও তাড়িত করছে। ব্যক্তির কপটতা ও সমাজের কলুষতা অবশেষে তাকে কলম তুলে নিতে বাধ্য করেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ