The Indus : ফিরে দেখা প্রাচীন সভ্যতা by অপূর্ব চৌধুরী ll book review

 The Indus : ফিরে দেখা প্রাচীন সভ্যতা 

by অপূর্ব চৌধুরী 



বেলা করে ঘুম থেকে ওঠা । ছুটির দিন বলে কথা । দুপুরের খাবার হয়ে গেলো সকালের নাস্তা, বিকেলটা দুপুর । কাল ছিল সপ্তাহের শেষ দিন । কাজ আর ঘরের এক ঘেয়েমিতে একটুখানি সামাজিকতায় যাওয়ার ইচ্ছে হলো । কেন জানি এখন আর পোষায় না সমাজটা । ইচ্ছা টা কিচ্ছা হয়ে থাকে । লোকের ভিড়, অহেতুক আদিখেত্যা, মানুষের জটিলতা; এর চেয়ে একা একা ডের ভালো, নিজেকে নিয়ে নিজের মতো থাকা । 


অনেকদিন পর নিজের একটি পুরোনো ভালো লাগা খুঁজে পেলাম । 


বিশ বছর আগের কথা । ইতিহাস সব সময়ই ভালো লাগে, আগেও ভালো লাগতো । এর মাঝে Archaeology আরো ভালো লাগতো । ইতিহাসের অংশ হিসেবে মানুষের প্রাচীন ইতিহাস এক না জানা জগতে নিয়ে ছেড়ে দেয় । কি করে আজকের সভ্যতা সভ্য হয়ে উঠলো, সে এক অন্য অধ্যায় । যত জানা হয়, তত ভেতরে টেনে নেয়; যত ভেতরে যায়, তত নিজের কাছে নিজেই পরিষ্কার হয় । 


চিকিৎসক জীবনের বাঁধা এবং ব্যস্ততায় ভালো লাগাগুলো কখন যে হারিয়ে যায়, খেয়ালি মন তা ধরে রাখে না । দর্শন, এবং জীবনবোধের সাথে প্রত্নতত্ত্ব এবং পুরাকীর্তি যেন বড় র মাঝে ক্ষুদ্র নিজেকে নিজের ভেতর খোঁড়াখুঁড়ি করে । Archaeology-এর একটি বিশেষ অধ্যায় প্রাচীন ভারতীয় সভ্যতা : বিশেষত Indus Vally Civilisation, যা অন্য নামে হরপ্পা সভ্যতা নামে পরিচিত ।  স্কুলের শেষের দিক থেকেই ওসব নিয়ে আকর্ষণ তৈরী হয়েছিল । মনে পড়ে— এক রাতে মহেঞ্জোদারোর উপর পড়তে পড়তে ভোর হয়ে গেলো, অথচ বেলা এগারোটায় পরীক্ষা ! এরপর অনেক পড়েছি, অনেক ভুলেও গেছি, ইংল্যান্ডে এসে ইউরোপের পুরাকীর্তিগুলো প্রাচীন গ্রিস থেকে রোমের ধ্বংসাবশেষ ঘুরে ঘুরে দেখেছি । ক'দিন আগে পুরোনো সেই ভালো লাগা আবারো যেন চাঁড়া দিয়ে উঠলো । 


Indus Civilisation -এর উপর কিছু পুরোনো বই পড়া ছিল । বিশেষ করে Motimer Wheeler -এর The Indus Civilisation, যা 1968 এ প্রকাশিত হয়েছিল । সাথে John Marshall এর Mohenjo-daro and the Indus Civilisation, প্রকাশিত হয়েছিল 1931 । গত সপ্তাহে Andrew Robinson -এর ছবির বইটি হাতে এলো, দু' বছর আগে প্রকাশিত হয়েছিল । Archaeology র বৈশিষ্ট হলো প্রতি বিশ-পঁচিশ বছরে তার নতুন নতুন তত্ত্ব এবং তথ্য আসে, যা ইতিহাসকে বদলে দেয় নতুন করে । 


প্রিয়ার চিঠি পড়ার মতো একটু একটু করে ঘুমের আগে প্রতিদিন পড়ি । কখনো পড়তে পড়তে বুকে বই রেখে গড়াগড়ি ! স্বপ্নে দেখি মিষ্টি মেয়ে বুকে মাথা পেতে শুয়ে আছে আড়াআড়ি ! 


চায়ের সাথে মেঘলা দুপুরে The Indus : Lost Civilization.


© Opurbo Chowdhury

__________________Keyword_______________

হরপ্পা সভ্যতার বৈশিষ্ট্য

প্রাচীন সভ্যতা সমূহ pdf

সিন্ধু সভ্যতার বৈশিষ্ট্য আলোচনা করো

হরপ্পা সভ্যতা pdf

হরপ্পা সভ্যতার অবদান

সিন্ধু সভ্যতার অবদান

সিন্ধু নদীর তীরে হরপ্পা সভ্যতার শহরগুলি গড়ে ওঠার কারণ

সিন্ধু সভ্যতার প্রতিষ্ঠাতা কে

প্রাচীন বিশ্বের উল্লেখযোগ্য সভ্যতা গুলো কি কি

সভ্যতা pdf

মিশরীয় সভ্যতার বৈশিষ্ট্য

প্রাচীন সভ্যতার ইতিহাস

সুমেরীয় সভ্যতার অর্থনৈতিক বৈশিষ্ট্য

মানব সভ্যতার ইতিহাস

মেসোপটেমিয়া সভ্যতা pdf

মিশরীয় সভ্যতার সামাজিক বৈশিষ্ট্য


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ