আমার বোকা শৈশব। লেখকঃ আব্দুল্লাহ আবু সায়ীদ স্যার bangla book review 2021 ll boipaw

 post I'd 111570

বইয়ের নামঃ আমার বোকা শৈশব। 

লেখকঃ আব্দুল্লাহ আবু সায়ীদ স্যার। 

প্রকাশনঃ সময়।

প্রথম প্রকাশঃ ফেব্রুয়ারি বইমেলা, ২০১০

মুদ্রিত মূল্যঃ ১৫০/= 

আত্মকথা মূলক একটি লেখা। (লেখকের 'বহে জলবতী ধারা' বইটির কিশোর সংস্করণ) 

 "মানুষ তার স্বপ্নের সমান বড়"

-আব্দুল্লাহ আবু সায়ীদ স্যার।


তিনি এমন একজন মানুষ যার সাথে সরাসরি দেখা করার স্বপ্ন আমার সেই স্কুল-কলেজ থেকেই। কিন্তু এখন বিশ্ববিদ্যালয়ে এসেও আমি স্যারকে কখনো সরাসরি দেখিনি এ আফসোস আমায় সবসময় তাড়া করে বেড়ায়। আমি লেখককে 'স্যার' সম্বোধন করছি কিছু জায়গায় কেননা তিনি একজন সেরা মানুষের পাশাপাশি একজন সেরা শিক্ষক! শুনেছিলাম তিনি যখন ঢাকা কলেজে বাংলা বিভাগের শিক্ষার্থীদের পড়াতেন তখন অন্য বিভাগের শিক্ষার্থীদের উপচে পড়া ভিড় থাকতো সে ক্লাসে কারণ তিনি সবাইকে স্বপ্ন দেখতে শেখাতেন, স্বপ্নের পথে বিচরণ করতে উদ্ধুদ্ধ করতেন।।।


১৯৩৯ সালে জন্ম নেয়া এই মানুষটির গড়ে তোলা বিশ্ব সাহিত্য কেন্দ্র, প্রায় হাজারের ও বেশি মানুষের কাছে আলো পৌছে দিতে সহায়তা করছে কেবল আলোকিত মানুষ হিসেবে সবাই গড়ে উঠবে বলে। এত প্রিয় একজন মানুষের ছোট বেলার কথা পড়ার লোভ সামলানো কি যায়? আর লেখকের যে কি সুন্দর ভাষা আর একেক টা উপমা! আহা! সরাসরি শোনার সুযোগ হয়নি বলে আমি স্যার এর বেশ কিছু বক্তৃতা কাগজে পড়েছিলাম, আমার কাছে মনে হয়েছিলাম আমি ঘন্টার পর ঘন্টা সে বক্তৃতা শুনে যেতে পারবো, বিন্দু পরিমাণ বিরক্তি আসবে না তাতে। 


বইটিতে তিনি তাঁর ছোট বেলার বিভিন্ন কাহিনী বর্ণনা করেছেন, টাঙ্গাইল, পাবনা, বাগেরহাট, কলকাতা, ঢাকা সহ আরো বিভিন্ন জায়গায় থাকার অভিজ্ঞতা, সেখানকার প্রকৃতি, মানুষজন সম্পর্কে এত দারুণ ভাবে লিখেছেন আর বর্ণনা গুলো একদম চোখে ভাসমান হওয়ার মতো একদম। কখনো তাঁর বোকা বোকা ঘটনাগুলো পড়ে অনেক হেসেছি, এরই পর আবার লেখকের মা, বন্ধুর মৃত্যুর ঘটনা পড়ে বিষাদে ছেয়ে গিয়েছি, এরই মধ্যে আবার লেখকের স্যারের বেত দিয়ে মারধরের কাহিনী পড়ে শিউরে উঠেছি, খানিক পর লেখকের দুরন্তপনা গুলো ছেলেবেলায় নিয়ে গিয়েছে, আবার বেশ কিছু ভালো কাজ মন ছুয়ে গিয়েছে!


মাত্র ১৩৬ পৃষ্ঠার এ বইটি কখন যে শেষ হয়ে গেলো টেরই পেলাম না, মনে হলো আরো কিছু কাহিনী থাকতো যদি....


সুমাইয়া আহ্মেদ নুসরাত।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ