মন পুরাণের জোছনা bangla book review



"জীবনের চলমান ধারাবাহিকতায় কতই-না ডাক এসেছিলো কিন্তু এমন করে মনের হিমঘরে তো কেউ উষ্ণতা ছড়ায়নি"...


লাইনটি রাশেদ রানার লেখা 'মন পুরাণের জোছনা' উপন্যাস থেকে নেওয়া। 

অনেকদিন পর কোনো বই পড়ে আমি মন খুলে কান্না করেছি। ভিতরে দলাপাকানো কষ্টগুলো লেখক যেনো সামনে তুলে আনলেন, কিছুতেই আর বাধ মানলো না। নায়ক রুদ্র আর নায়িকা লামিয়ার সাথে আমিও মিশে গিয়েছিলাম তাদের জগতে। সহজ, সাবলীল ভাষায় লেখা উপন্যাসটি পাতার পর পাতা পড়ে গিয়েছিলাম কি এক দুর্নিবার আকর্ষণে। কোথাও বিরক্তি আসেনি কিংবা মনে হয়নি অতিরিক্ত কিছু লেখা হয়েছে। রোমান্টিক উপন্যাস হিসেবে কোথাও লুতুপুতু প্রেম তো নেই ই বরং আছে ভালোবাসার পাশাপাশি বাস্তবতার এক দারুন চিত্র। বইটির প্রথম মুদ্রণ শেষ হয়ে দ্বিতীয় মুদ্রণ প্রকাশিত হয়েছে। 


এবার বলবো কবি হিল্লোল জাহানের 'অনুত্তীর্ণ কুসুম' কাব্যগ্রন্থ নিয়ে। কবিতা পড়তে আমি খুব পছন্দ করি, আর এই বইটা পড়ে কবিতার প্রতি ভালোবাসা আরও বেড়েছে। কয়েকটি কবিতার লাইনে কিভাবে একটি জীবনের গল্প বলে দেওয়া যায় তা আমি এই বইটি না পড়লে জানতেই পারতাম না। বইটির প্রতিটি কবিতা আপনাকে নতুন করে কাঁদাবে, হাসাবে, ভাবাবে। মানবজীবন, ভালোবাসা, মান-অভিমান সবকিছু ফুটে উঠেছে কবি হিল্লোল জাহানের কাব্যগ্রন্থে। 


দুটি বই ই প্রকাশিত হয়েছে চলন্তিকা প্রকাশনী থেকে। 'মন পুরাণের জোছনা' ২০১৯ এর বইমেলায় আর 'অনুত্তীর্ণ কুসুম' ২০২০ এর বইমেলায় প্রকাশিত হয়েছে। আর এবারের বইমেলায় প্রকাশনীর নিজস্ব স্টলে পাওয়া তো যাবেই। 


~নাজনীন নিশা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ