সুলতান সুলায়মান by কাজী আবুল কালাম সিদ্দীক bangla book review 2021

 বইয়ের নাম : সুলতান সুলায়মান

লেখক : কাজী আবুল কালাম সিদ্দীক
সম্পাদক : সালমান মোহাম্মদ
প্রকাশনী : মুহাম্মদ পাবলিকেশন
মুদ্রিত মূল্য : ৩৪০ টাকা
পৃষ্ঠা সংখ্যা : ২৫৬
post I'd 111275



◾রিভিউ________________________________
সুলতান সুলায়মান ছিলেন ইসলামের ইতিহাসে স্বর্ণযুগের একজন অটোম্যান সুলতান। যার শাসনামলে অটোমান সাম্রাজ্যের সামরিক, রাজনৈতিক ও অর্থনৈতিক শক্তি ব্যাপকভাবে বিস্তার লাভ করে। যার ফলে তা এশিয়া, ইউরোপ, আফ্রিকার বিস্তীর্ণ অঞ্চল পর্যন্ত ছড়িয়ে পড়ে। তারই জীবনী নিয়ে রচিত একটি অন্যতম বই হলো 'সুলতান সুলায়মান'। বইটি লিখেছেন কাজী আবুল কালাম সিদ্দিক।

◾ সার-সংক্ষেপঃ-
লেখক কাজী আবুল কালাম সিদ্দীক সুলতান সুলায়মানের এর জীবনীকে বারোটি অধ্যায়ে বিন্যাস্ত করে আলোচনা করেছেন।
প্রতিটি অধ্যায়কে বিন্যস্ত করেছেন বিভিন্ন শিরোনাম ও উপশিরোনামে। প্রথম অধ্যায় শুরু হয়েছে সুলতান সুলায়মানের জন্ম, বংশ ও পরিবার দিয়ে। এরপর একে একে তুলে এনেছেন সুলতান সুলায়মানের খিলাফতের মসনদে আরোহন, রাষ্ট্রীয় ব্যবস্থাপনা, সংস্কারধর্মী কর্মকাণ্ড ইত্যাদি সম্পর্কে। এছাড়া বইতে সুলতানের দাম্পত্য জীবন ও সন্তান-সন্ততিদের সম্পর্কে বিশেষভাবে আলোচনা করা হয়েছে। সবশেষে দেয়া হয়েছে সুলতান সুলায়মানের অন্তিম মূহুর্তের বেশকিছু বর্ণনা।

◾ব্যক্তিগত অনূভুতিঃ-
লেখক কাজী আবুল কালাম সিদ্দিক "সুলতান সুলাইমান" বইটিকে  নির্ভরযোগ্য উৎস ও তথ্যের আলোকে সাজিয়েছেন। বইটি পড়ার পর জানতে পেরেছি সুলতান সুলাইমানের সময়কার উসমানী সাম্রাজ্যের অর্থনৈতিক, সামরিক,  রাষ্ট্রব্যবস্থা ও যুদ্ধকৌশল সহ নানা দিক। সব মিলিয়ে বইটি ইতিহাস পাঠকদের জন্য খুবই ভালো এবং উপকারী হবে বলে আশা করি।
তাই বাংলাভাষী সকলের প্রতি অনুরোধ ভ্রান্ত ও অশ্লীল কাহিনী সমৃদ্ধ সিরিয়াল না দেখে "সুলতান সুলাইমান" বইটি একবার হলেও পড়ুন এবং অন্যকেও পড়ার জন্য উৎসাহিত করুন। কারন এটা শুধু একজন শাসকের জীবনী সমৃদ্ধ ইতিহাসের বই না, এর সাথে মিশে আছে মুসলমানদের গৌরবময় সোনালী অতীত।

◾ বইটি কেন পড়বেন?___________________

◾লেখক সম্পর্কে___________________________
কাজী আবুল কালাম সিদ্দীক, ছদ্মনাম: আবু সুমাইয়া, ইবনে সিদ্দীক; পিতা: কাজী সিদ্দীকুর রহমান; মাতা: মমতাজ বেগম। জন্ম ২৮ মার্চ ১৯৮১, চট্টগ্রামের ফটিকছড়ির হেয়াকো গ্রামে। বর্তমান ঠিকানা: নাজিরহাট, ফটিকছড়ি, চট্টগ্রাম; স্থায়ী ঠিকানা, সরকারপাড়া, হেয়াকো বাজার, ভূজপুর, ফটিকছড়ি, চট্টগ্রাম। শিক্ষা: দাওরায়ে হাদীস, আল জামিয়াতুল ইসলামিয়া পটিয়া, চট্টগ্রাম; ইফতা, দারুল উলুম করাচি, পাকিস্তান। পেশা: শিক্ষকতা ও লেখালেখি। নির্বাহী সম্পাদক, মাসিক দাওয়াতুল হক ও মাসিক সুচিন্তা। লেখেন ফিচার, প্রবন্ধ, অনুবাদ। তিনি বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সহসভাপতি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ