মক্কার ইতিহাস লেখক : শায়েখ মাহমুদ মুহাম্মদ হামো ll bangla book review with upcoming pdf

post I'd 111258

বই : মক্কার ইতিহাস

লেখক : শায়েখ মাহমুদ মুহাম্মদ হামো 

অনুবাদক : জাবির মাহমুদ

প্রচ্ছদ : দেওয়ান সালেহ

প্রকাশনী : সমারোহ প্রকাশন

বাঁধাই : হার্ডকাভার

কাগজ : ৮০ গ্রাম অফ হোয়াইট

পৃষ্ঠাসংখ্যা : ১২৮

মুদ্রিত মূল্য : ২৪০


_______________রিভিউ_____________________

নববী যুগ থেকে বর্তমান: মক্কার ইতিহাস। বইটির নামই বলে দেয় কী আছে মলাটের ভেতরে। পৃথিবীর সর্ব আদি স্থান মক্কা। হাজার হাজার বছরের পরম্পরায় চির চাঞ্চল্য ও দুর্দম গতিশীল এক নগর। ধারণা করি, মানুষের কণ্ঠে আর কোন স্থানের নাম অতটা উচ্চারিত হয়নি, যতটা হয়েছে মক্কার নাম। কিন্তু কেন? কী তার বিশেষ বৈশিষ্ট্য রয়েছে এমন? সূর্যের প্রখর তাপে পোড়া বিশাল মরু বালিয়াড়ি, সূঁচালো পাথরকণা এবং সারিবাঁধা পর্বত বীথিকা ছাড়া কিছু আছে কি এখানে আর? নাকি প্রাচীনত্বই এর বিপুল ঐশ্বর্য? যুদ্ধ, সংগ্রাম, তীর, ধনুক, রক্ত ও লাশের রোমাঞ্চ কি নেই এ জনপদের? সভ্যতা, সংস্কৃতির ক্রমবর্ধমান রূপায়নে জাতি ধর্ম বর্ণের ঠিক কতটা খোলস দেখেছে মক্কা? 


এমন আরো বিপুল প্রশ্নের উত্তর নিয়ে উৎসুক পাঠকের সামনে হাজির হবে বইটি। মক্কা একটি নগরী মাত্র ঠিক। কিন্তু এর রয়েছে বিপুল ও বিস্তীর্ণ ইতিহাস। থরে থরে সূচি ও শব্দ ধরে পৃষ্ঠার পর পৃষ্ঠা এগিয়ে গেছে পুরনো সে ইতিহাসের বয়ান। পাঠক মুগ্ধ হবেন, বিমোহিত হবেন এবং ঋদ্ধ হবেন। 


মূল বইটি আরবী ভাষায় রচিত। লিখেছেন শাইখ মাহমুদ মুহাম্মদ হামো। ইতিহাসের নাড়িনক্ষত্র তালাশ করে বইটি মলাটবদ্ধ করেছেন এ আরব স্কলার। বাংলাভাষী পাঠকদের জন্য গুরুত্বপূর্ণ বইটি অনুবাদ করেছেন জাবির মাহমুদ। 


জাবির মাহমুদ একজন তরুণ। উদীয়মান লেখক, অনুবাদক। স্বপ্ন ও কর্মে সৃষ্টিশীলতা দীপ্যমান। পাঠক তার এ সরল-সাবলিল অনুবাদ পড়ে মুগ্ধ হবেন।

Nasim Ferdaus


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ