বই: মিউজিক শয়তানের সুর by শাইখ আহমাদ মূসা জিবরীল ll book review with pdf

বই: মিউজিক শয়তানের সুর

লেখক: শাইখ আহমাদ মূসা জিবরীল

অনুবাদক: মুহাম্মাদ ইউসুফ শাহ

প্রকাশনী: সমর্পণ প্রকাশন

পৃষ্ঠা সংখ্যা: ৩২ পৃষ্ঠা

প্রচ্ছদ মূল্য: ৪৭ টাক।

রিভিউ__________________________________


শাইখ আহমাদ মূসা জিবরীল নিঃসন্দেহে একজন বিশ্বখ্যাত মাজলুম আলেম।আমেরিকায় আছেন নজরবন্দি হিসেবে।যাইহোক,তার লেখা প্রায় প্রতিটি বইই পাঠকের হৃদয় কাড়ে নিতে বাধ্য।সেরকমই একটি বই হচ্ছে  "মিউজিক শয়তানের সুর"বইটি।


মিউজিক অন্তরে নিফাকের বীজ বপন করে, শিরকের বীজ বপন করে। মানুষ যখন গান-বাজনার প্রতি আগ্রহী হয়, আসক্ত হয়,তখন এটা অন্তরের মদে পরিণত হয়। একজন মানুষের গান-বাজনার প্রতি যত বেশি আগ্রহ সৃষ্টি হয়, সে কুরআন-সুন্নাহ থেকে তত বেশি দূরে সরে যায়। 


মিউজিক এমন এক নেশা যার ঘোরের কারণে মানুষ তার স্বীয় রবকে ভূলে যায়।যে মানুষটার গান-বাজনার প্রতি যত আসক্তি,তার দ্বীনদারিতার প্রতি ঠিক ততটাই অনীহা।এই মিউজিকের নেশায় ইসলামকে এবং কুরআনের সেই সুমধুর তেলাওয়াত শুনে মজা পায় না


বইটিতে আলোচনা করা হয়েছে মিউজিকের শরয়ী হুকুমাত হিসেবে।প্রথমেই আনা হয়েছে কুরআনের দালীলকে,এরপর দালীল দেওয়া হয়েছে সুন্নাহ থেকে আর ঠিক তার পরপরই আনা হয়েছে উম্মাহর বরেণ্য সন্তান চার মাজহাবের ইমামসহ অন্যান্য বরেণ্য ইমামদের অভিমত বা ফাতওয়া।শেষমেশ  শাইখ আহমাদ মূসা জিবরীল উপসংহার টেনেছেন,যারা গান-বাজনাকে হালাল বলে মনে করে দালীল দেয় তাদের সেই দালীল খন্ডন করে।আর অনুবাদকের অনুবাদও অনেক সাবলীল আর মনোমুগ্ধকর।এই বইটা একটা মাস্টারপিস।



অনেকে ইসলামের বিভিন্ন বিষয় অনেক গুরুত্বের সাথে পালন করলেও মিউজিকের বিষয়ে এতোটা গুরুত্ব দেয় না। অত্যন্ত  লজ্জাজনক বিষয় হলেও সত্য যে অনেক তথাকথিত প্র্যাকটিসিং মুসলিম মিউজিক হারাম হওয়ার বিষয়ে সন্দেহ পোষন করে। যাদের মধ্যে বিন্দুমাত্র সন্দেহ থাকে তাদের তো এই বইটি পড়া তো আবশ্যক, একই সাথে যারা মিউজিক হারাম হওয়ার দলিলগুলো বিস্তারিতভাবে জানতে চায়, তারাও এ বই পড়তে পারে।    


এই বই এ  কুরআন, হাদিস এবং বিভিন্ন মাযহাবের প্রসিদ্ধ আলেমদের থেকে লেখক দলিলগুলো দিয়েছেন এবং প্রমান করেছেন যে মূলধারার ইসলামের সব স্কলারদের মতে দফ ব্যতিত সকল বাদ্যযন্ত্রই  হারাম। যারা এটাকে হালাল মনে করে তাদের ভ্রান্ত যুক্তিকেও এ বই এ খন্ডন করা হয়েছে। বইটির উপস্থাপন অত্যন্ত সাবলিল। তাই আমার কাছে বইটি ভালোই লেগেছে।

তামীমুল ইহসান

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ