বিপদ যখন নিয়ামাত : শাইখ মূসা জিবরীল, উস্তাদ আলি হাম্মুদা, উস্তাদা শাওয়ানা এ. আযীয

  • বইয়ের নামঃ- বিপদ যখন নিয়ামাত।
  • লেখকবৃন্দঃ- শাইখ মূসা জিবরীল, উস্তাদ আলি হাম্মুদা, উস্তাদা শাওয়ানা এ. আযীয।
  • প্রকাশনীঃ- সমর্পণ প্রকাশন।
  • মুদ্রিত মূল্যঃ- ১২০ টাকা।
  • কলেবরঃ- ৯২ পৃষ্টা। (পেপারব্যাক)।
  • সংস্করণ সংখ্যাঃ- প্রথম।
  • প্রকাশের সময়ঃ- মে, ২০১৯

বিপদ যখন নিয়ামাত বইটি মূলত বিপদ আপদের স্বরুপ আর বিপদের সময় একজন মুসলিমের আমল কীরুপ হওয়া উচিত তা নিয়ে। মানুষের জীবনে বিপদ আসে নানা রুপে। বিপদ কখনো হয় পরীক্ষা, কখনো শাস্তি আর কখনো আসে নিয়ামাত হিসেবে। আমরা বুঝবো কিভাবে বিপদটা আমাদের জন্য ভাল না মন্দ। আমরা বিপদগ্রস্ত অবস্থায় বিপদ কাটানোর জন্য কী আমল করবো? এসব প্রশ্নের জবাবই যেন এ বইতে লিপিবদ্ধ আছে।

বইয়ের প্রথম ভাগে উস্তাদা শাওয়ানার কলমে উঠে এসেছে বিপদ সম্পর্কে অমোঘ বাস্তবতা। বিপদ দ্বারা আক্রান্ত আল্লাহ সবাইকেই করেন, কিন্তু কেন? যাতে আমাদের পরীক্ষা করতে পারেন।

আর আমাদের উপর আপতিত সমস্ত বিপদ তো নিয়তিরই বিধান। এই আকীদাটা শক্ত করার জন্য বইতে ব্যপক চেস্টা করা হয়েছে যা বইটি পড়লেই পাঠক বুঝতে পারবেন।

আমরা যেন ভরসা না হারাই। বিপদে আক্রান্ত হয়ে এমন কথা না বলি যা শাইতানের দরজা খুলে দেয়। বরং সবরের মাধ্যমে আল্লাহর দরবারে নিজেদের মর্যাদা বাড়িয়ে নেই।

এমনও তো হতে পারে এই বিপদ আমার ভালোর জন্যই কিন্তু আমি আপাত দৃষ্টিতে এর হিকমত বুঝতে পারছিনা।

আচ্ছা, বিপদঃ কখন পরীক্ষা আর কখন শাস্তি? যখন কেউ আল্লাহর জন্য কাজ করতে গিয়ে বিপদে পতিত হন; সেটা হচ্ছে পরীক্ষা। যেমন, কোনো মুজাহিদ যখন আহত হন। আর, যখন কেউ গুনাহের কাজ করতে করতে দূর্দশার স্বীকার হয়, তখন সেটা শাস্তি। যেমন, কোনো মদ্যপ যখন মদপানের জন্য অসুস্থ হয়।

বিপদের যদিও অনেক ফজিলত আমাদের উচিত না বিপদ কামনা করা। আমাদের সহজতার জন্য দুআ করতেই শিখিয়ে দেয়া হয়েছে।

৪টি আমলের দ্বারা বিপদকে নিয়ামাতে বদলে দেয়া যায়। যথা- ১/সবর ২/ ইস্তিরজা ৩/ ইহতিসাব ৪/ শাকওয়া। বিস্তারিত জানতে বইটি পড়তে হবে।

বইয়ের ২য় অংশে শাইখ মুসা জিবরীলের ৩টি লেখা স্থান পেয়েছে। অবাক ব্যাপার হচ্ছে, উনার লেখা পড়ে মনে হবে যেন উনার ছেলে শাইখ আহমাদ মুসা জিবরীলের লেখা পড়ছেন। একই ধাচ, একই ধরনের নববী ইলমের সমাহার! উনার লেখাগুলোতে আকীদার কিছু ভিত্তি সম্পর্কে আলোচনা করা হয়েছে যা শক্ত থাকলে আমরা যে কোন বিপদে অবিচল থাকতে পারবো।

এগুলো হচ্ছেঃ ১/আল্লাহর অনুমতি ছাড়া কিছুই হয়না। ২/ আল্লাহ সব জানেন। মূলত এ দুটি বিশ্বাস আমাদের সব অশান্তি, অস্থিরতাকে দূর করে দিতে পারবে। এছাড়া শাইখ দুআ নিয়ে বেশ সুন্দর কিছু আলোচনা করেছেন। আলি (রা) এর একটি কাহিনী, ইমাম আহমাদ (রাহ) এর কাহিনী এবং ফিরাউনের স্ত্রীর দুআর কাহিনী মনে দাগ কাটার মত।

অতঃপর বইয়ে উস্তাদ আলি হাম্মুদার দুটি বিশাল লেখা স্থান পেয়েছে। একটি লেখায় লেখক বিষণ্ণতার ১৫টি চিকিৎসা বাতলে দিয়েছেন। আজ তো আমরা মন খারাপের যুগে বাস করি। আমাদের সব আছে। কিন্তু মনে সুখ নাই। সুখ আসলে কীসে? এই কথারই উত্তর দেয়ার চেস্টা করা হয়েছে ‘সুখানুভূতির শুরু এখানেই’ নামক লেখায়।

সর্বোপরি, বইটা বিপদগ্রস্ত উম্মাহর সকলের জন্য যথেস্ট উপকারী সাব্যস্ত হবে ইনশাআল্লাহ।
রিভিউ লেখক: Muwahhid Muhammad Abdullah

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ