বইঃ রিভাইভ ইয়োর হার্ট লেখকঃ উস্তাদ নোমান আলী খান book review



বইঃ রিভাইভ ইয়োর হার্ট

লেখকঃ উস্তাদ নোমান আলী খান

অনুবাদকঃ  মারদিয়া মমতাজ

প্রকাশনীঃ গার্ডিয়ান

প্রচ্ছদঃ হাশেম আলী

পৃষ্ঠা সংখ্যাঃ ১৪১

মুদ্রিত মূল্যঃ ২৫০৳

 বিক্রয় মূল্যঃ ১৭৫ টাকা

💘💘মূল আলোচনাঃ


"রিভাইভ" এর অর্থ হচ্ছে "পুনরায় জীবিত করা"। নিজের নিস্তেজ হয়ে যাওয়া মন ও হৃদয়কে জাগিয়ে তুলতে এই বইটির কোনো বিকল্প নেই।


বইটি মূলত ৫ ভাগে বিভক্ত। 


♦প্রথম ভাগঃ দুআঃ আল্লাহর সাথে যোগাযোগ মাধ্যম। 'বিপন্ন সময়ের দোয়া' এই শিরোনামে বিপন্ন সময়ে মুসা (অাঃ) যে দোয়া করছিলেন সেটা আলোচনা করা হয়েছে পাশাপাশি 'দুআ ও হতাশা' বিষয়ে জাকারিয়া( আঃ)  এর ঘটনা আলোকপাত করা হয়েছে।


♦দ্বিতীয় ভাগঃ একটি সক্রিয় মুসলিম কমিউনিটি  গড়ে তোলা। মুসলিম কমিউনিটির সমালোচনা, অনুমান থেকে বিরত থাকা এবং নেতৃত্বের বিষয়টি খুব সুন্দরভাবে উঠে এসেছে আলোচনায়।


♦তৃতীয় ভাগঃ আমাদের আর্থিক লেনদেন। আমাদের অর্থ উপার্জন কি উপায়ে হচ্ছে এখানে সেই বিষয়টি আলোচনা করা হয়েছে। এ অধ্যায়ে একটি বিষয় চোখ খুলে দিয়েছে, আমরা আমাদের আয় উপার্জন,  লেনদেন নিয়ে ততটা ভাবি না যতটা আমরা ভাবি হালাল রেস্টুরেন্ট আছে কোথায়,  কোথায় হালাল উপায়ে জবাই করা গোসত পাবো আমরা এগুলো।


♦চতুর্থ ভাগঃ কিছু সমসাময়িক বিষয়। এর মধ্যে কন্যা সন্তান নিয়ে আমাদের সমাজে যে কুসংস্কার রয়েছে তার মূলোৎপাটন করা হয়েছে। এছাড়াও বাদ্যযন্ত্র বিষয়ে ইসলামের দৃষ্টিভঙ্গি ও আলোচনা করা হয়েছে।


♦পঞ্চম ভাগঃ  আখিরাত- যাপিত জীবনের মূল লক্ষ্য। 

জীবন নিয়ে আমাদের দৃষ্টিভঙ্গি এবং আখিরাতের জন্য আমাদের এই জীবনের অর্জন নিয়ে আলোচনা করা হয়েছে এই অধ্যায়ে। আমরা অনেক সময় ছোটখাট বিষয়কে গুরুত্ব দিয়ে বিবেচনা করি না। এগুলোকে পাপ মনে করি না। আবার অনেক সময় ছোটখাটো বিষয়কে গুরুত্ব দিতে গিয়ে বড় বড় শরীয়তের বিধান গুলো ও লংঘন করে ফেলি।


💘💘বইটি সম্পর্কে আমার উপলব্ধিঃ


আমরা অনেকেই নিজেকে খারাপ কাজ থেকে বিরত রাখতে চেষ্টা করি এবং আমল এর পাশাপাশি আল্লাহর কাছে দোয়া করি।  অনেক সময় দোয়া করার পর ও দোয়া কবুল না করলে আমরা হতাশ হয়ে পড়ি। এখানে হতাশ হওয়ার কিছু নাই।ধৈর্যশীল হতে হবে আমাদেরকে। হতাশ বা আল্লাহর পথ থেকে সরে না গিয়ে আল্লাহর স্মরন আরো বেশি বেশি করতে হবে। আল্লাহ হয়তো আমাদেরকে পরীক্ষা করছেন, এর বিপরীতে হয়তো আরো উত্তম বিনিময় দিবেন আল্লাহতাআলা আমাদের। এখানে দুটি বিষয় হতে পারে-


১. দুয়াতে যে জিনিস চাচ্ছি আমরা আল্লাহ দিচ্ছেন না। হয়তো এর চেয়ে আমাদের জন্য উত্তম কিছু আল্লাহ রেখেছেন।


২. আমাদের চাওয়ার বিপরীতে যে জিনিস আল্লাহতায়ালা দিবেন, তার স্থায়িত্ব হয়তো অনেক বেশি হবে।


💘💘বইয়ের শিক্ষা:


বই এর পাঁচটি অধ্যায় থেকে আমরা পাঁচটি শিক্ষা গ্রহন করবঃ


১.অাল্লাহর সাথে যোগাযোগের মাধ্যম দোয়া।

২.একটি সক্রিয় মুসলিম কমিউনিটি গড়ে তোলা। 

৩.অর্থ উপার্জন ও অার্থিক লেনদেন এ সচ্ছতা। 

৪.বাদ্যযন্ত্র শোনার ক্ষেত্রে সতর্কতা। 

৫.অাখিরাতের জন্য নিজের জীবন গড়া। 


💘💘পরিশিষ্টঃ


বইটি উস্তাদ নোমান আলী খানের লেকচার এর অনুবাদ। যারা নোমান আলী খানের লেকচার শুনেছেন তারা বইটি পড়তে গেলে বুঝবেন কতটা ঝরঝরে অনুবাদ হয়েছে। পড়ার সময় মনে হবে যেন আপনি লেকচার ই শুনছেন। অনুবাদক মারদিয়া মমতাজ খুব চমৎকার ভাবে সহজ, সরল এবং প্রান্জল ভাষায় বইটি অনুবাদ করেছেন। বইটির বাচনভঙ্গি আমার কাছে খুব ভালো মনে হয়েছে। প্রতিটি পৃষ্ঠা পড়তে গিয়ে আমি মুগ্ধ হয়েছি এবং আমার হৃদয় নাড়া দিয়েছে। পাশাপাশি বইয়ের প্রচ্ছদ  অসাধারন এবং বাধাই ও পেইজ কোয়ালিটি ও দারুন।


ধন্যবাদ সকলকে।

ধন্যবাদ গার্ডিয়ান প্রকাশনীকে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ