বই- প্র‍্যাক্টিসিং মুসলিম লেখক- নাদিউজ্জামান রিজভী book review with pdf download



⬛মূল বক্তব্যঃ

' প্র‍্যাক্টিসিং মুসলিম ' নাম শুনেইকিছু অনুধাবন করা যায় যে এটি একটি ভিন্নধর্মী বই। বইটির মূল বক্তব্যই হলো একজন মুসলমানকে প্রকৃত মুসলমান হতে সাহায্য করা। একজন পাঠক বইটি পড়ে অনেক বিষয় সম্পর্কে জানতে পারবে যা একজন মুসলিম হিসেবে সকলের অবশ্যই জানা উচিত। 'প্র‍্যাক্টিসিং মুসলিম' বলতে বুঝায় প্রতিনিয়ত দ্বীনের পথে অগ্রসর হওয়া, ফিতনা থেকে নিজেকে মুক্ত করে দ্বীনকে কাছে টেনে নেওয়া। এই কথাটি মাথায় রেখে লেখক নাদিউজ্জাম রিজভি মুলত বইটি রচনা করেছেন। শয়তান প্রতিনিয়ত আমাদের ফাঁদে ফেলে ঠকাচ্ছে, ফিতনার দিকে ঠেলে দিচ্ছে। সেইসব দিক সামনে রেখেই লেখক আমাদের সঠিক দিক নির্দেশনা দেওয়ার জন্য বইটি রচনা করেছেন।


⬛ বইটিতে ভালো লাগার কিছু বিষয়ঃ 

কোনো একটি বইয়ের মূল বিষয় হলো তাঁর সূচিপত্র। 'প্র‍্যাক্টিসিং মুসলিম' বইটিতে খুব সুন্দরভাবে মোট ১৪টি অধ্যায়ের মাধ্যমে মূল বিষয়বস্তুগুলো আলোচনা করা হয়েছে যেটা সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়। সূচিপত্র দেখে যে কেউ বইটির মূল বিষয়বস্তু সমন্ধে ধারণা পেতে পারবে। বইটি একবার কেউ পড়া শুরু করলে শেষ না করা পর্যন্ত উঠতে চাইবেনা। বইটি একটানা পড়লেও কোনো একঘেয়েমি আসেনা। বরং বইটির প্রতি ভালোবাসা বাড়তেই থাকে। 


⬛ পাঠ্যানুভূতিঃ

আলহামদুলিল্লাহ বইটি পড়ে অনেক না জানা বিষয় জানতে পেরেছি। বইটি পড়াকালীন মনের ভিতর এক অন্যরকম অনুভূতি কাজ করছিল যা বলে বোঝানোর মতো না। বইটির লিখন পদ্ধতি আমাকে মুগ্ধ করেছে। বইটি পড়ে হৃদয়ের কোণে লুকিয়ে থাকা অনেক সংশয় দূর হয়েছে এবং অনেক প্রশ্নের উত্তর পেয়েছি। সব মিলিয়ে বইটি খুবই ভালো লেগেছে।


⬛ বইটি কেন পড়বেনঃ

একজন মুসলিম হিসেবে আমাদের সকলের যেসব বিষয়ে অবগত থাকা উচিত তা এই বইটিতে খুব সুন্দর ও সাবলীল ভাষায় বিস্তারিত আলোচনা করা হয়েছে। তাই একজন মুসলিম হিসেবে আমি বলব বইটি আমাদের অবশ্যই পড়া উচিত। 


⬛ বইটি কারা পড়বেনঃ

বইটি পড়ার পর আমার যা মনে হয়েছে, বইটি সবার সর্বোপরি সবার পড়া উচিত। বইটি যুবক, বৃদ্ধ, শিশু, নারী-পুরুষ নির্বিশেষে সকলের জন্য। বইয়ে আলোচিত বিষয় সমন্ধে আমাদের সকলেরই জানা উচিত। তাই আমাদের সবার উচিত এই বইটি পড়ে জ্ঞানর্জন করা।


⬛ লেখক নিয়ে কিছু কথাঃ

বক্ষ্যমাণ বইটির লেখক- নাদিউজ্জামান রিজভী অত্যান্ত সহজ ও সাবলীল ভাষায় বইটি রচনা করেছেন যা খুবই ভালো লেগছে। লেখকের চিন্তার ধরণ, লেখার ধরণ আমাকে মুগ্ধ করেছে। সর্বোপরি লেখকের জন্য অনেক অনেক শুভ কামনা ও ভালোবাসা রইল।


⬛ প্রকাশনী নিয়ে কিছু কথাঃ

এত সুন্দর একটি বই নিয়ে কাজ করার জন্য মুভমেন্ট পাব্লিকেশন কে জানায় অসংখ্য ধন্যবাদ ও শুভ কামনা। আল্লাহ আপনাদের কাজ কবুল করুক এবং আপনাদের কাজে বারাকাহ দান করুক। আমিন


⬛ বইটিতে ভালো এবং খারাপ দিকঃ

⚫ভালো দিক- 

বইটির লেখার ধরণ, বাধায়, হার্ড কভার, প্রচ্ছদ সব মিলিয়ে খুব ভালো লেগেছে। এক কথায় বইটি অসাধারণ লেগছে।

⚫ খারাপ দিক-

এমন একটি বই যা কিনা একজন ব্যক্তিকে প্রকৃত মুসলিম হতে সাহায্য করে, ফিতনা থেকে দূরে থাকতে সাহায্য করে সেই বইয়ে আমি কোনো খারাপ দিক খুকে পায়নি।


⬛ একনজরে বইটিঃ

বই- প্র‍্যাক্টিসিং মুসলিম 

লেখক- নাদিউজ্জামান রিজভী 

সম্পাদনা- শায়খ ইমদাদুল হক

পৃষ্ঠা সংখ্যা- ৩০৪

মুদ্রিত মূল্য- ৩৬১ টাকা

প্রকাশনী- মুভমেন্ট পাবলিকেশন্স

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ