বইঃ বিবাহ পাঠ, লেখক: শাইখ মাহমুদ আল-মিসরী এবংডা.শামসুল আরেফীন বুক রিভিউ


🌸বিবাহ-পাঠঃ

আমাদের জীবন ধারনের পথে এমন কোনো বিষয় নেই যেটা সম্পর্কে ইসলামে সুন্দরভাবে দিকনির্দেশনা দেয়া নেই।আর বিবাহ সেখানে আমাদের জীবনের বিশাল বড় একটা অধ্যায়,বড় একটি ইবাদতও।লেখক"বিবাহ-পাঠ" বইটিতে অর্ধেকদ্বীন সুষ্ঠ ও সুন্দরভাবে পূরণের জন্য আমাদের বোনদের ও ভাইদের উদ্দেশ্যে  সুন্দর করে বিশেষ কিছু গুরুত্বপূর্ণ ব্যাপার নিয়ে আলোচনা করেছেন যেগুলো জানা এবং বোঝা খুবই প্রয়োজন। 


🌸আলোচ্য বিষয়াবলি :

⚫পুজিবাদী সমাজ ব্যাবস্থা কিভাবে নারীদেরকে ক্যারিয়ার মুখী করে,ভোগবস্তুতে পরিনত করে পরিবার গুলোকে ভঙুর করে দিচ্ছে এবং বিয়েকে কঠিন করে দিচ্ছে।


⚫বিয়ের বয়স উপযুক্ত বয়স আসলে কোনটা?  বিয়ে সম্পর্কিত পুরো বিশ্বের বিভিন্ন জায়গার কিছু গুরুত্বপূর্ণ জরিপ ও গবেষণা তুলে ধরা হয়েছে যা দেখলে আপনি উপলদ্ধি করতে পারবেন কেনো আরলি বিয়ে জরুরী এবং কি এর উপকারীতা আর দেরীতে বিয়ের  কি অপকারিতা।


⚫ পাত্র পাত্রী নির্বাচনের ক্ষেত্রে লেখক কোর-আন ও সুন্নাহর আলোকে কিছু গুরুত্বপূর্ণ মূলনীতি বা পয়েন্ট উল্লেখ করেছেন।যেগুলো বিষয় যাচাই করেই আমাদের নবীজি (সাঃ) থেকে শুরু করে অন্যান্য সাহাবী,সালাফগন পাত্র পাত্রী নির্বাচন করতেন।


⚫মহাপুরুষ তৈরীর কারীগর হিসেবে একজন মায়ের  ঠিক কেমন হওয়া উচিত এই নিয়ে সুন্দর আলোচনা রয়েছে।নারী সাহাবী থেকে শুরু করে দাসীরাও কতোটা সুন্দর করে দ্বীন পালন করতেন,আদর্শ সন্তান গড়ে তুলতেন এগুলো নিয়ে অনেক শিক্ষনীয় কিছু গল্প রয়েছে বইটিতে যা আপনাকে আদর্শ মা এবং স্ত্রী হতে উদ্ভুদ্ধ করবে।


⚫মুসলিম বিয়ে কেমন হওয়ার উচিত ও বিয়ে পরবর্তী ব্যাসিক কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে সুন্দর করে আলোচনা করা হয়েছে যা জানার দরকার প্রত্যেক পাত্র পাত্রীর।


⚫তালাক সম্পর্কে আরো বেশি সতর্কতার জন্য কিছু ধাপে বিভক্ত করে গুরুত্বপূর্ণ আলোচনা রয়েছে।


🌸বই বৃত্তান্তঃ

বই: বিবাহ-পাঠ

লেখক: শাইখ মাহমুদ আল-মিসরী এবং

ডা.শামসুল আরেফীন

প্রকাশক: মাকতাবাতুল আসলাফ -Maktabatul Aslaf 

প্রচ্ছদ মুল্য:২৪০/- টাকা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ