আয়েশা (রা.) সম্পর্কে ১৫০টি শিক্ষণীয় ঘটনা

আয়েশা রা. ছিলেন রাসূল সা.-এর প্রিয়তম মানুষ এবং স্ত্রীদের মধ্যে সব থেকে সম্মানিত। স্বয়ং আল্লাহই তাঁকে এ মর্যাদা প্রাপ্তির জন্য মনোনীত করেছিলেন। আয়েশা রা.-র এই মর্যাদাপূর্ণ জীবনের গুরুত্বপূর্ণ শতাধিক ঘটনার সংকলন 'আয়েশা (রা.) সম্পর্কে ১৫০টি শিক্ষণীয় ঘটনা'। মূল বইটি লিখেছেন আহমাদ আবদুল আলী তাহতাভী। বাংলায় অনুবাদ করেছেন শাইখ আবদুর রহমান বিন মোবারক আলী।প্রকাশ করেছে পিস পাবলিকেশন।

আয়েশা রা. এর জন্ম থেকে শুরু করে তাঁর শৈশব, বেড়ে ওঠা, শিক্ষা, বুদ্ধিমত্তা, জ্ঞান-প্রজ্ঞা, ব্যাক্তিত্ব, দাম্পত্য, সংসার জীবন,  দ্বীনি খেদমত, উম্মুল মু'মিনিনদের মধ্যে তার মর্যাদা, তাঁর প্রতি সাহাবীদের দৃষ্টিভঙ্গি,  মৃত্যু-দাফন ইত্যাদি বিষয় সম্পর্কিত ঘটনা ক্রমিকানুসারে সংক্ষিপ্ত শিরোনামে সাজানো হয়েছে বইটিতে।


আয়েশা রা. আমার ভীষণ প্রিয় একজন ব্যক্তিত্ব। তাঁর প্রজ্ঞা-বুদ্ধিমত্তা সব সময় আমাকে মুগ্ধ করে। ছাত্রের কাছে দেখে ধার নিয়ে পড়েছিলাম বইটি। বেশ ঝরঝরে অনুবাদ। ঘটনার ছোটছোট বর্ননাগুলো পড়তেও ক্লান্তি লাগে না। বইয়ের পাতায় পাতায় আয়েশা রা.-র বহমুখী গুণাবলী এবং ঘটনাবহুল জীবনকে সহজ ভাষায় উপস্থাপনের আন্তরিক প্রচেষ্টার সাক্ষ্য রেখেছেন লেখক।

শৈশব থেকে রাসূলের (সা) সান্নিধ্যে থাকায় আয়েশার (রা) ওপর নবিজির (সা) প্রভাব ছিল অত্যধিক। তিনি ছিলেন নবিজির (সা) সর্বাধিক প্রিয়। বইতে ঘুরে ফিরে বারবারই তাঁদের দাম্পত্য প্রেম আর ভালোবাসার কথা  এসেছে। রাসূলের প্রেমিক স্বত্তা বরাবরই আমাকে আকর্ষণ করে। আর প্রিয় আয়েশার (রা.) সাথে তাঁর (সা.) দাম্পত্য প্রেমের রসায়ন আমার কাছে চির মুগ্ধকারী। 

আয়েশার (রা.) ওপর অপবাদের ঘটনা পড়তে গিয়ে সব সময়ের মত আবারো মন বিষন্ন হয়ে যায়। অল্প বয়সী, কোমল হৃদয় একজন মানুষকে কি কঠিন দিনগুলোই না পার করতে হয়েছিল?  

এ ছাড়াও এখানে আয়েশা (রা.)- এর জীবনের আরো বহু ঘটনার উল্লেখ করা হয়েছে যা সচরাচর আমরা জানিনা।

তবে কতগুলো ত্রুটি চোখে পড়েছে যা না থাকলে বইটি আরো গ্রহনযোগ্য ও সুখপাঠ্য হতে পারতো। যেমন: একাধিক স্থানে একই ঘটনার পুনরাবৃত্তি হয়েছে। কোথাও তথ্যসূত্র উল্লেখ করা হয়নি। বেশ কিছু স্থানে নাম এবং বানান বিভ্রাট চোখে পড়েছে। কোথাও কোথাও  অনুবাদ দুর্বোধ্য লেগেছে। সম্ভবত আক্ষরিক অনুবাদের ফল!


পাঠবিমুখ বাঙালি মুসলিমদের বইমুখী করতে  পিস পাবলিকেশন শুরু থেকেই সচেষ্ট ছিল। জরাজীর্ণ দশার ইসলামি প্রকাশনা প্রথাকে পাশে ঠেলে আকর্ষণীয় বিষয়-বস্তু, উন্নত প্রচ্ছদ আর পৃষ্ঠাসজ্জা নিয়ে নতুন আঙ্গিকে পাঠকের সামনে উপস্থাপন করার চেষ্টা ছিল প্রশংসনীয়। তাদের বই গুলো বেশ জনপ্রিয় হয়েছিল। পরবর্তী মুদ্রণে ত্রুটিগুলো সংশোধন করতে পারলে 'আয়েশা (রা.) সম্পর্কে ১৫০টি শিক্ষণীয় ঘটনা' বইটি নতুন করে পাঠকপ্রিয়তা পাবে বলেই বিশ্বাস করি, ইনশাআল্লাহ।


হার্ডকভারে বাঁধাই বইটির মুদ্রিত মূল্য ১৪০ টাকা।


#বুকরিভিউ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ