জিজ্ঞাসা ও জবাব (১ম খণ্ড) book review with pdf

 বই          || জিজ্ঞাসা ও জবাব (১ম খণ্ড)

লেখক    || ড. খোন্দকার আবদুল্লাহ জাহাঙ্গীর রহ.

প্রকাশনী  || আস-সুন্নাহ পাবলিকেশন্স


যে কোন কঠিন বিষয়কে সহজ করে বুঝিয়ে দেবার আল্লাহ প্রদত্ত একটা গুণ ছিল ড. খোন্দকার আবদুল্লাহ জাহাঙ্গীর রহ.-র। বিভিন্ন মাহফিল এবং ইলমী মজলিশে তাঁর কাছে মানুষ প্রাত্যাহিক জীবন-যাপন সংশ্লিষ্ট নানা বিষয়ে ইসলামের বিধি-বিধান গুলো জানতে চাইতেন। তিনি তাদের সহজ করে সেসব বিষয় বুঝিয়ে দিতেন। তাঁর এ সমস্ত প্রশ্নোত্তর সমষ্টির শ্রুতিলিখন 'জিজ্ঞাসা ও জবাব' সিরিজ। 


এ পর্যন্ত 'জিজ্ঞাসা ও জবাব' সিরিজের ৪টি বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে প্রথম খণ্ডে সংকলিত হয়েছে ৪৩৩টি প্রশ্নের উত্তর। 

দৈনন্দিন ব্যক্তিগত আমল - ইবাদত থেকে শুরু করে বিভিন্ন অর্থনৈতিক-সামাজিক আচার-আচরনের ইসলামি রুপরেখা সম্পর্কিত নানা প্রশ্নের উত্তরে সাজানো বইটি। ভিডিও/অডিও বক্তব্য থেকে শ্রুতিলিখন করেছেন সাম্প্রতিক সময়ে আলোচিত 'পিতামহ' উপন্যাসের লেখক সাব্বির জাদিদ। সম্পাদনা করেছেন শাইখ ইমদাদুল হক। 


যারাই ড. আবদুল্লাহ জাহাঙ্গীর রহ.-র সংস্পর্শে এসেছেন তারাই তাঁর চারিত্রিক মাধুর্য এবং প্রজ্ঞা সম্পর্কে জানেন। তাঁর আচরণ, বক্তব্য, লেখনি সবটাতেই কুরআন-সুন্নাহ থেকে নিংড়ে নেয়া মাধুর্যের স্পর্শ পাওয়া যায়। আর এ বইটাতো শাইখের কথার লিখিত রুপ। পড়ার সময় মনে হয় স্যার রহ.- ই যেন মুখে মুখে প্রশ্ন গুলোর উত্তর দিচ্ছেন।


খুব সাধারণ কিন্তু প্রায়ই মনে হয় জানা দরকার এমন সব সমস্যার সমাধান দেয়া হয়েছে বইটিতে। কোন বোন প্রশ্ন করেছেন, বিয়ের পর কি মেয়েদের নাকফুল পরতেই হবে? তো আরেক ভাই প্রশ্ন করেছেন, আমার স্ত্রীর স্বর্ণের যাকাত কি আমি দিব? বা তারাবীর নামায কখন পড়ব? সুদী ব্যাংকে চাকরী করা কি হারাম? প্রভিডেন্ট ফান্ডে টাকা রাখতে পারব? বসে নামায আদায়ের ব্যাপারে বিধান কি? নামাযে কোরআন দেখে পড়তে পারব? নিসাব পরিমাণ স্বর্ণ আছে, যাকাত আদায়ের নগদ টাকা নাই। তাও কি যাকাত দিতে হবে? মিলাদ পড়া কি যায়েজ? ঘুষ দিয়ে চাকুরী নেয়া যাবে? ইসলামে গর্ভপাতের বিধান কি? এমনই জীবন ঘণিষ্ঠ সব প্রশ্নের সহজ সমাধানে ঠাসা 'জিজ্ঞাসা ও জবাব'। 


মুখের কথাকে ছাপার অক্ষরে রুপ দেয়া নি:সন্দেহে কঠিন কাজ। 'জিজ্ঞাসা ও জবাব'- এ সেই জটিল কাজটি সুচারু রূপে করার আন্তরিক প্রচেষ্টা লক্ষনীয়। ঝকঝকে পৃষ্ঠা, উন্নত বাঁধাই, মনের মত কন্টেন্ট সব কিছু মিলে যথেষ্ট সন্তোষজনক। তা স্বত্তেও কিছু ব্যাপারে দৃষ্টিপাত বইটিকে আরো আকর্ষনীয় করবে, ইনশাআল্লাহ।যেমন: প্রচ্ছদটি আমার তেমন ভালো লাগেনি। স্যার রহ.-র  অন্যান্য বইয়ের তুলনায় এটা বেশ অনার্কষণীয়। প্রশ্নোত্তর গুলো এলোমেলো লেগেছে। বিষয়ভিত্তিক শিরোনামে সাজালে অনেক বেশি সুখপাঠ্য এবং উপকারি হবে। মুখের কথাকে হুবহু লিখিত রুপ দেয়ায় পড়তে গিয়ে মাঝেমধ্যে পাঠ সাবলীলতা বাধাগ্রস্ত  হয়। 'সবুজ পাতার বন', 'ধূলিমলিন উপহার: রামাদান' বা অধুনা 'কলবুন সালীম' প্রভৃতি বই গুলো লেকচার থেকে লিখিত রুপে প্রকাশ হলেও দক্ষ সম্পাদনার ফলে এই সমস্যা মুক্ত। এদিকটাতে বিশেষ নজর দেয়া প্রয়োজন।


মুসলিম হিসেবে প্রতিনিয়তই খুঁটিনাটি অনেক বিষয়েই আমাদের ইসলামের বিধান জানার প্রয়োজন হয়। সব সময় প্রাজ্ঞ আলীমের কাছ থেকে জানার সুযোগ নাও হতে পারে। সেক্ষেত্রে 'জিজ্ঞাসা ও জবাব' তাৎক্ষণিক সমাধান দিতে বেশ সহায়ক। তাই এই বইটি সংগ্রহে রাখার পরামর্শ রইল।


বইটির মুদ্রিত মূল্য ১৬০/-। ৫০% কমিশনে পাবেন আস-সুন্নাহ পাবলিকেশন্স থেকে সরাসরি সংগ্রহ করলে। এছাড়াও বিভিন্ন অন-লাইন, অফ-লাইন বুক শপে পাবেন আকর্ষনীয় কমিশনে।


#বুকরিভিউ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ