বই: কবীরা গুনাহ লেখক: ইমাম শামসুদ্দিন মুহাম্মাদ বিন উসমান আয-যাহাবী রহ.

 বই: কবীরা গুনাহ

লেখক: ইমাম শামসুদ্দিন মুহাম্মাদ বিন উসমান আয-যাহাবী রহ.


ইমাম শামসুদ্দিন মুহাম্মাদ বিন উসমান আয-যাহাবী রহ. বর্তমান সিরিয়ার দামেষ্কে জন্মগ্রহণ করেন। দামেষ্ক, মিশর এবং হেযাযের তৎকালীন প্রখ্যাত আলীমদের কাছ থেকে শিক্ষা নিয়ে কুরআন এবং হাদীস শাস্ত্রে বিশেষ ব্যুৎপত্তি অর্জন করেন তিনি। বিশেষ করে হাদীসের একজন হাফেজ হিসেবে হাদীসের শুদ্ধতা নির্ণয় এবং পরখের দক্ষতা তাঁকে এ বিষয়ের ওপর কিংবদন্তীতে পরিণত করে। তিনি ইসলামের বিভিন্ন বিষয়ের ওপর ৯০টি গ্রন্থ রচনা করেছেন। তাঁর সব থেকে বিখ্যাত এবং বহুল প্রচারিত গ্রন্থ 'কিতাবুল কাবায়ের'। সাধারণ মুসলিমদেরকে বিপথগামীতা থেকে রক্ষা করতে ৭০টি বড় গুনাহ সম্পর্কে আলোচনা করা হয়েছে পুস্তকটিতে।

বইটা 'কবীরা গুনাহ' নামে বাংলাতে প্রকাশ করেছে বেশ কয়েকটা প্রকাশনী। এর মধ্যে বাংলাদেশ ইসলামিক সেন্টার থেকে প্রকাশিত কিতাবটির অনুবাদ করেছেন হাফেজ মাওলানা আকরাম ফারুক। জনপ্রিয় সীরাত 'মানবতার বন্ধু রাসূলুল্লাহ '-র অনুবাদক হিসেবে তিনি বেশ পরিচিত। তাঁর 'কবীরা গুনাহ' অনুবাদটিও বহুল জনপ্রিয়। আমার পঠিত কপিটি এই বইয়ের ২০১৩ সালে প্রকাশিত বিংশতম সংস্করণ। 

বইটিতে আয-যাহাবী রহ.-র আলোচিত ৭০টি কবীরা গুনাহর সাথে অনুবাদক নিজে আরো ৩৫টি গুরুতর কবীরা গুনাহ সম্বন্ধে কুরআন-হাদীসের দলিলের আলোকে আলোচনা করেছেন।

একদম শেষে খুবই সংক্ষিপ্তভাবে  কবীরা গুনাহ থেকে উদ্ধার পাওয়ার উপায়ও বাতলে দিয়েছেন।


এই বইয়ের বিষয়-বস্তুই এর সবচে বড় আকর্ষণ। তার সাথে যোগ হয়েছে ঝরঝরে সহজ-সরল অনুবাদ। পড়তে একঘেয়েমি আসেনা। প্রয়োজনীয় তথ্যসূত্র সমৃদ্ধ। অনুবাদের সময় দুর্বল, জাল হাদীস এবং অপ্রয়োজনীয় বর্ননা বাদ দেয়া হয়েছে যার ফলে বইটির আকার যেমন সংক্ষিপ্ত হয়েছে তেমনি পাঠ প্রাঞ্জলতা বজায় থেকেছে।  শুধু চাঁদের কলঙ্ক হিসেবে দেখা দিয়েছে কিছু কিছু বানান বিচ্যুতি। এছাড়া সব মিলিয়ে খুবই গুরুত্বপূর্ণ একটি বই।


'বাঁচতে হলে জানতে হবে', বইটি পড়তে গিয়ে কথাটা বারবার মনে হয়েছে। না জেনে কত বড় বড় গুনাহ যে করেছি! কখনো মনেই হয়নি এগুলো কবীরা গুনাহ। সুবহান আল্লাহ! কতবার বাসার ছেলে পিচ্চি গুলোকে মজা করে সাজ-গোজ করিয়ে মেয়েদের ড্রেস পরিয়ে দিয়েছি, পাঁচ মিনিট পরে আসছি বলে পাঁচ ঘন্টা পার করে দিয়েছি, কথায় কথায় কসম কেটেছি, যেখানে সেখানে ময়লা ফেলেছি..... এরকম আরো কত কাজ। অথচ এগুলো সুস্পষ্ট কবীরা গুনাহ। আল্লাহ আমাকে ক্ষমা করুন। 


 শিরক, হত্যা, যিনা, মিথ্যা বলা, নামাযে অবহেলা করা, সুদের লেন-দেন, সমকামিতা, যাকাত না দেয়া ইত্যাদি বড় গুনাহ গুলোর ব্যাপার জানলেও অনেক গুলো কবীরা গুনাহ আছে যা মন্দকাজ বলে জানলেও আমরা অবলীলায় করতে থাকি। বা ত্যাগ করার ব্যাপারে গুরুত্বই দিই না। আবার কতগুলো যে হারাম কাজ সেটাই আমরা জানিনা। নিজেদের কে এই সমস্ত গুরুতর গুনাহর হাত থেকে বাঁচিয়ে রাখতে হলে 'কবীরা গুনাহ' অবশ্য পাঠ্য একটি বই।


 ১৭৬ পৃষ্ঠার হার্ডকভারে বাঁধাই বইটির মুদ্রিত মূল্য ১৩০ টাকা। পাওয়া যাবে অন-লাইন, অফ-লাইন বুকশপ গুলোতে।


#বুকরিভিউ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ