বই:-নারী, তোমাকে যা বলা হয় নি লেখক: ইলিয়াস রিফায়ী

   


               “I wish I had stayed home!”


মানুষের কত ইচ্ছা থাকে। কত স্বপ্ন থাকে। কিন্তু কোন অভিনেত্রী যখন এমন একটা ইচ্ছা পোষণ করেন, তখন সেটা খতিয়ে দেখার খুব ইচ্ছা জাগে। রুপ, সম্পদ ও ক্যারিয়ার কোনটিরই কমতি ছিল না আমেরিকার বিখ্যাত অভিনেত্রী জিন সেবার্গের। এই অভিনেত্রীর মৃত্যুর পর একজন তার ডায়েরি খুলে এই অবিশ্বাস্য ইচ্ছাটার কথা জানতে পারেন। তথাকথিত আমেরিকা, যেখানে নারীদের ঘরের বাহিরে বের করতে ব্যাস্ত সেখানে যদি কোন অভিনেত্রী এমন মর্মন্তুদ ইচ্ছা পোষণ করে, তবে সেটা ভাববার বিষয় হয়েই দাড়ায়। কিন্তু কেন এমনটা হলো? নারীদের সমান অধিকার, কর্ম ক্ষেত্র থেকে শুরু করে দেশের প্রতিটি সেক্টরে নারীরা দাপিয়ে বেড়াচ্ছে। কিন্তু তারপর ও তারা কেন অসুখী এবং এই অসুখকে কিভাবে সুখ করা যায়?


নারীদের অধিকার ও মর্যাদা নিয়ে কিছু লেখায় চোখ বুলানোর ভাগ্য আমার হয়ে ছিল। প্রতিটা বই ছিল এক তরফা। এক তরফা বলতে বোঝাচ্ছি এক দল লিখে কেন নারীদের সমান অধিকার দিতে হবে? আরেক দল লিখে কেন পর্দায় আবৃত করতে হবে? কিন্তু “নারী, তোমাকে যা বলা হয় নি” বইটাকে লেখক এক তরফা লেখা থেকে বাঁচিয়েছেন। প্রথমে বিভিন্ন ধর্মে নারীদের মর্যাদা, তারপর বিশ্বের অন্যান্য দেশে নারীদের মর্যাদা, নারী নির্যাতন সহ নারীদের জীবনে ঘটে যাওয়া বিপদ গুলোর পরিসংখ্যান দেখিয়েছেন এবং কেন এমন হচ্ছে তার চুল-চেরা বিশ্লেষন করেছে। এরপর দেখিয়েছেন ইসলামে নারীর মর্যাদা ও অধিকার রক্ষার বিষয় গুলো। এক কথায় ইসলামে নারীদের অধিকার নিয়ে যে প্রশ্ন গুলো করা হয়, তার উপযুক্ত জবাব। বইয়ের প্রচ্ছদ দেখে ভেবে ছিলাম, বইটা নারীদের সংসার ও স্বামীর প্রতি কর্তব্য  কেন্দ্রীক কিছু হবে। কিন্তু ভেতরের সূচি পত্র দেখে আশ্চর্য হলাম। দেশে অনেক গবেষণা ধর্মী বই হৈ চৈ ফেলে দিয়েছে। কিন্তু এই বইটা নিয়ে তেমন কিছুই দেখলাম না। সোজা সাপ্টা বলতে গেলে বইটির প্রতি অবিচার করেছে পাঠক সমাজ।


আমি অজ্ঞ ব্যাক্তি। বইয়ের সমালোচনার যোগ্যতা আমার নেই। কারন বইয়ের বিষয় ও শক্তিশালী যুক্তির কাছে দু'একটা ভুল মাথা নত করে। কেউ ভুলের ঊর্ধ্বে নয়। এই বইয়ের ও কয়েকটা জায়গায় টাইপিং মিসটেক হয়েছে। সেটা প্রায় বইয়েই হয়ে থাকে। তাছাড়া দু'টো জায়গায় মুহাম্মাদ নামের সামনে “(সাঃ)” দেয়া হয় নি। আমি প্রকাশনীর শুভাকাঙ্খী বলেই ভুলটা তুলে ধরছি। যেন তারা নেক্সট প্রিন্টে সেরে নেয়। আর কি বলব? যারা নারী অধিকার ও ইসলামে নারীর মর্যাদা নিয়ে দন্দে থাকেন, তাদের বইটি অবশ্যই পড়তে হবে। বইয়ের লেখক ও প্রকাশকদের জন্য অনেক দু'য়া।


◾এক নজরে বইটি:

বইয়ের নাম: নারী, তোমাকে যা বলা হয় নি

লেখক: ইলিয়াস রিফায়ী

প্রকাশনায়: পড়প্রকাশ Poroprokash

পৃষ্ঠা সংখ্যা: ২০৪

মুদ্রিত মূল্য: ৩৫৭ টাকা মাত্র

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ