বই: সম্পর্ক (মূল:মুসলিম ম্যাটার্স)। book review



বই: সম্পর্ক (মূল:মুসলিম ম্যাটার্স)।

অনুবাদ: মিজান রহমান ( Mizan Rahman) ।

মূল্য: ২২০/- 

পৃষ্ঠা: ১২৪ 

প্রচ্ছদ: হাশেম আলি।

প্রকাশক : নুর মোহাম্মাদ আবু তাহের।

প্রকাশনি: গার্ডিয়ান পাবলিকেশন্স।

প্রকাশকাল: ২২ জুলাই ২০২০ইং।


লেখক পরিচিতি : অনুবাদক মিজান রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগে লেখাপড়া করেছেন। তিনি বাংলা, ইংরেজির পাশাপাশি আরবি ও জাপানিজ ভাষার মৌলিক ব্যাকরণে অভিজ্ঞ। একসময় পত্রিকার আন্তর্জাতিক খবরের অনুবাদক হলেও বর্তমানে তিনি কাস্টমস বিভাগে কর্মরত। "সম্পর্ক" বইটি তার প্রথম অনুবাদ গ্রন্থ।


বই পরিচিতি :

 বইটিতে আলোচনা করা হয়েছে ভালবাসা, বিয়ে, যৌনতা বিষয়ে রাসূলের সুন্নাহ নির্ধারিত সতর্কতা ও সীমা নিয়ে। 


মানুষের প্রাত্যহিক জীবনে চলার পথে একে অপরের সম্পর্ক গুলো কখনো কখনো কঠিন হয়ে যায়। আর এর পিছনে কারন হলো মানবিক দুর্বলতা ও শয়তানের প্ররোচনা।এসব কারনেই মানুষ জীবনে অনেক ভুল পদক্ষেপ নিয়ে ফেলে । অথচ আমাদের প্রিয় নবী (স) এর সম্পর্ক ছিলো কোমলতা ও মাধুর্যতায় ভরা। যা আমরা তাঁর সুন্নাহরর দিকে তাকালে অনুধাবন করতে পারি।


মানুষের জীবনে ভালবাসার মাঝেও যে সুন্নাহ আছে তা পবিত্র কুরআন ও হাদিসের ভাষা দিয়ে বইটিতে বিস্তারিত ফুটিয়ে তোলা হয়েছে। বইটিতে মেয়েদের সতীত্ব নিয়ে ভুল ধারনা তুলে ধরা হয়েছে। সাহাবিদের যৌনতা বিষয়ে রাসূল (স) কর্তৃক শিক্ষাদান, বিবাহিত জীবনের বিভিন্ন ধাপ,যৌন আকাঙ্খা, বর্তমান মহামারি হস্তমৈথুন, মুসলিম সমাজে যৌন আসক্তি এবং তা থেকে মুক্তির বিষয়ে কুরআন ও হাদিস থেকে উদ্ধৃতি পেশ করা হয়েছে। তাছাড়া মুসলিম সমাজে সমকামীতা সম্পর্কে দৃষ্টিভঙ্গি, কারোপ্রতি মিথ্যা অপবাদ, গোপন বিয়ে, নারীর যৌনতৃপ্তি, যৌনতা নিয়ে পিতা-মাতার করণীয় কি হবে তা আলোকপাত করা হয়েছে বিভিন্ন মুসলিম ব্যক্তিত্বের উক্তি এবং অভিজ্ঞতা থেকে।


পাঠ প্রতিক্রিয়া :

বইটি পাঠের মাধ্যমে  জীবনের বিভিন্ন দিক সম্পর্কে ব্যাপক ধারনা লাভ করেছি। অনেক অজানা বিষয় সম্পর্কে স্পষ্ট দালিলিক ধারনা ও জ্ঞান লাভ করেছি। বাস্তব জীবনে তা কাজে লাগাতে পারবো বলে মহান আল্লাহর সাহায্য প্রার্থনা করছি।


Kamrul Hasan, Bogura.

R.N-3; 12-9-2020.

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ