বইঃ সুরভিত জীবন লেখক : ইমাম ইবনু আবিদ দুনিয়া রাহিমাহুল্লাহ বই রিভিউ

➤বইটি সম্পর্কে এক নজরেঃ-

বইয়ের নাম : সুরভিত জীবন

লেখক : ইমাম ইবনু আবিদ দুনিয়া রাহিমাহুল্লাহ

অনুবাদ: সাইফুল্লাহ আল-মাহমুদ

প্রকাশনী : মুহাম্মদ পাবলিকেশন 

পৃষ্ঠা সংখ্যা : ১৪৪

মুদ্রিত মূল্য : ২১০ টাকা


বইয়ের নাম "সুরভিত জীবন"। লেখক ইমাম ইবনু আবিদ দুনিয়া রহিমাহুল্লাহ। প্রাথমিকভাবে বইটি কিনতে আগ্রহী হওয়ার জন্য এতটুকু পরিচয়ই যথেষ্ট। কেননা ইমাম ইবনু আবিদ দুনিয়া রহিমাহুল্লাহ ছিলেন হিজরী তৃতীয় শতকের একজন প্রসিদ্ধ সালাফ। তিনি প্রায় ১৬২টি কিতাব রচনা করেছেন। তার লেখার একটি অন্যতম বৈশিষ্ট্য হলো তিনি বইতে নিজে থেকে কোন মন্তব্য যুক্ত করেন না। বরং রাসূল (স:), সাহাবায়ে কেরাম ও সালাফগণ হতে প্রসিদ্ধ বাণীগুলোই তার বইতে সরাসরি উদ্ধৃত করেন। যার ফলে তা সকলের নিকট গ্রহণযোগ্য।

.

প্রকাশিতব্য সুরভিত জীবন বইটি ইমাম ইবনু আবিদ দুনিয়া রহিমাহুল্লাহ এর 'মুদারাতুন নাস' ও 'মাকারিমুল আখলাক' গ্রন্থদ্বয়ের অনুবাদ। বইটির প্রকাশ উপলক্ষে প্রকাশনা প্রতিষ্ঠান মুহাম্মদ পাবলিকেশন থেকে এর একটি শর্ট পিডিএফ রিলিজ দেয়া হয়েছে। যেখানে স্থান পেয়েছে ভূমিকা, লেখক পরিচিতি ও সূচিপত্র সহ বেশকিছু অংশ। এটুকু পড়েই মনে হচ্ছে বইটি উত্তম চরিত্র ও উত্তম আচরণকে সামনে রেখেই আলোচিত হয়েছে। বর্তমান সমাজের দিকে তাকালে যার বড়ই অভাব পরিলক্ষিত হয়। অথচ একজন উত্তম চরিত্র ও আচরণ সম্পন্ন মানুষ চাইলেই পুরো সমাজকে পরিবর্তন করে দিতে পারে। উত্তম আচরণ ও চারিত্রিক গুণ দিয়েই মহানবী হযরত মুহাম্মদ (স:) অন্ধকারাচ্ছন্ন জাহেলী সমাজকে বিশ্ববাসীর জন্য অনুকরণীয় আদর্শ রুপে প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছিলেন। 

.

আর তাইতো উত্তম চরিত্র ও উত্তম আচরণ সম্পর্কিত রাসূল (স:) সাহাবায়ে কেরাম এবং সালাফদের দৃষ্টিভঙ্গি জানতে হলে ইমাম ইবনু আবিদ দুনিয়া রহিমাহুল্লাহ রচিত "সুরভিত জীবন" বইটি সকলের জন্য পড়া উচিত বলে মনে করি। 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ