জীবন যদি হতো নারী সাহাবির মতো বই রিভিউ



আজ আমি জীবন-গােলাপের পাপড়িগুলাে ছড়িয়ে দেবাে শব্দে শব্দে। হয়তাে সেই স্মৃতিচারণের জন্য। অথবা এ জন্য যে, তােমাদের জীবনেও এমন দিন আসবে।


আমি তখন নীল ফ্রকের ওপর সাদা ওড়না পরতাম। ছিলাম স্কুল-ছাত্রী। নতুন বছরের শুরুর অপেক্ষায় তখন। নতুন বইয়ের সুগন্ধ। খাতাগুলােতে রঙিন মলাট। নতুন কালাে জুতাে। আগ্রহভরে কেনা নতুন কলম। কখনাে ভুলব না সেই পদক্ষেপ। ঠক ঠক ঠক। প্রিয় শিক্ষিকা মিনার আগমন। যাকে আমরা মিনা ম্যাডাম বলে ডাকতাম।


তিনি আমাদের আরবি ভাষা শেখাতেন। পড়ার ফাঁকে ফাঁকে দিতেন কিছু নসিহত। আমি কখনাে ভুলব না তার সবুজ জামা। সেই জামায় তাকে কী যে সুন্দরী লাগত! সেটা মনে হয় তিনিও জানতেন। তাই সবকিছু পরার সময় তিনি খুব যত্ন নিতেন। এমনকি সুগন্ধিও মাখতেন কড়াভাবে। যখন তিনি কোনাে অধ্যায় পড়াতে গিয়ে দুই সারির মাঝে হাঁটতেন অথবা আমার কাছে এসে প্রশ্ন করতেন, তখন আতরের সুবাস নাকে লাগত। ভালাে লাগত খুবই।


আমরা তাকে যথেষ্ট সম্মান করতাম। তাই বুঝি তাকে সামান্য একটা বিষয় বলতে পারতাম না—তিনি নিজেই নিজের দেওয়া উপদেশগুলাে মানেন না! তিনি আমাদের নিষেধ করেন টাইট-ফিটিং জামা পরতে কিংবা মেক-আপ করতে। তিনি বলতেন, এসব হারাম, জায়েয নেই। অথচ তিনিই আবার আতর মেখে টাইট জামা পরে। শরীরের সৌন্দর্য প্রকাশ করে আমাদের কাছে আসতেন।


অবশেষে একটি দিন এলাে। এ দিনের কথা হয়তাে তার সারা জীবন মনে থাকবে। তিনি একজন ছাত্রীকে জিজ্ঞাসা করেছিলেন, আমার ব্যাপারে তােমার মূল্যায়ন কী?


অপেক্ষা করছিলেন প্রশংসার জন্য। মেয়েটা বেশ সাহসের সাথে বলে দিল, আপনি আমাদের যেসব উপদেশ দেন, সেগুলাে নিজেই মানেন না।


কিছু মেয়ের আঁতকে ওঠা, কারও বিস্ময়ের দৃষ্টি, কারও ফিসফিসানি, আবার কারও হাসি চেপে রাখা—এর মাঝে কিছু সময় কেটে গেল। ঘণ্টা পড়ে শেষ হয়ে


গেল পিরিয়ভটা।


কয়েকদিন পর। চমক অপেক্ষা করছিল আমাদের জন্য। বার্তা পৌছে গেছে। ম্যাডামের কাছ থেকে জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ শিক্ষাটা পেয়ে গেছি। তিনি মােটেও রেগে যাননি। মেয়েটাকে ধমক দেননি। আমাদের থেকে শিখতে তার অহমিকায় এতটুকু বাধেনি। তিনি আমাদের সামনে হাজির হলেন এক ভিন্ন অবয়বে!


লম্বা ঢিলেঢালা বােরকা পরে এলেন তিনি। ঘর থেকে বের হওয়ার সময় মেক-আপ বা আতর সবকিছুকে যেন বিদায় জানিয়েছেন। কেউ যেন এই সুযােগের অপেক্ষায় ছিল। তাই কয়েক দিন যেতেই এক দ্বীনদার যুবক তার ঘরের দরজায় কড়া নাড়ল।তাকে প্রস্তাব দিলাে। আমরা খুশি হলাম সবাই  ।


সেদিনের কথা ভুলব না কখনাে। ক্ষমা করবেন ম্যাডাম, আপনার দেওয়া শিক্ষা এখনাে শেষ হয়নি, তার ব্যাখ্যা চলছে।


জীবন যদি হতো নারী সাহাবির মতো - বই থেকে নেওয়া

.

একটি সমকালীন প্রকাশন পরিবেশনা

শুদ্ধ চিন্তা, শুদ্ধ জ্ঞান।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ