বই: বিশ্বাসিদের গল্প কথা প্রকাশক: মোছা: তাসলিমা খাতুন book review

বই: বিশ্বাসিদের গল্প কথা

প্রকাশক: মোছা: তাসলিমা খাতুন।

সম্পাদক: মোঃ মতিউর রহমান।

প্রকাশনী: মিফতাহ প্রকাশনী।

পৃষ্টা সংখ্যা: ১৬০।

দাম: ২২০ টাকা।


‘বিশ্বাসীদের গল্পকথা’ বইটির নামের সাথে ভেতরকার গল্পগুচ্ছের এক চমৎকার যোগসাজশ রয়েছে। পড়ার সময় মনে হচ্ছিল, এ যেন অদৃশ্য শক্তির বদৌলতে অন্যরকম বেশে কুরানিক উপদেশবর্ষণ!

প্রায় গল্পের হঠাৎ নাটকীয় পরিবর্তন এক অন্যরকম অনুভূতির শিহরণ জাগে মানসপটে!


গল্পের ছলে পাঠকের মনে মহান রবের অনুপম মেসেজ থ্রুো করার মত আরো অনেক গল্পের বই আমরা পেয়েছি। তৎমধ্যে আমার মনে হয়েছে, এটি সর্বস্তরের পাঠকের হৃদয়ে নাড়া দিবে ক্ষিপ্রগতিতে। কেননা, এই বইয়ের প্রতিটি লাইনের প্রতিটি শব্দ অত্যন্ত নির্জলা, সহজবোধ্য ও সাবলীল। গল্পগুলির মাঝে পবিত্র কুরআনের রেফারেন্স এর সাথে সাথে উপদেশমূলক এমন কিছু কথার সন্নিবেশ রয়েছে যা সত্যিই বইটির গ্রহণযোগ্যতা নির্ণীত করতে কোনো পাঠককে বেগ পেতে হবেনা।


✌ ভালো লাগার গল্পের মধ্যে প্রথমে রয়েছে ‘রেড অ্যালার্ট’ গল্পটি। গল্পের মাঝে বুনিয়াদি পরিবারের এক মেয়ে তার স্বামীর অর্থনৈতিক দৈন্যদশার আফসোসের পর গল্পের শেষের দিকের নাটকীয় পরিবর্তন যে কোন পাঠকের মনে আকস্মিক রেখাপাত ঘটাবে। মানুষ নিজের প্রয়োজনের তাগিদে নেওয়া ছোট্ট একটি মিথ্যার আশ্রয় অন্যের জীবনে কতটা ভয়ংকর পরিণতি ঢেকে আনে তা উক্ত গল্পে নিদারুণভাবে ফুটে উঠেছে।


✌ বইয়ের শুরুতে থাকা ‘এক বাস্তুহারা নারীর গল্প’ এর ১৯ পৃষ্টার এই লাইনটি মনে ধরেছে- “অতীতে সবসময় তুমি মানুষকে খুশি করার চেষ্টা করেছো, যা তোমাকে তাদের দাস বানিয়েছে।”


✌ ‘পাত্রী নির্বাচন’ গল্পের নায়ক রাশেদের মত ইচ্ছের ভাবাবেগ হওয়া প্রতিটি মুসলিম যুবকদের আবশ্যক, যে কিনা এক পর্যায়ে তার মায়ের পছন্দ করা চেনাজানা পাত্রীর ব্যাপারে বলে উঠেছেন- “আমার মামাতো বোন সালমা আমার জন্য কোনভাবেই উপযুক্ত নয়, কারণ তাকে বিয়ে করলে আমি বউ পাবোনা, পাবো মঞ্চ কাঁপানো এক নৃত্যশিল্পী।”

    ☞ গল্পটি পড়ার সময় রবীন্দ্রনাথের হৈমন্তি গল্পের নায়কের কথা মনে পড়ে গেছিলো, যে কিনা তৎকালীন সামাজিক কুসংস্কারাবিষ্ট রীতির বিরুদ্ধে গিয়ে বাবার মুখের উপর প্রতিবাদ করে বলেছিলো- “ অত দরদামের কি আছে, বিয়ে করিতে আসিয়াছি; বিয়ে করিয়া নিবো ব্যাস!”

    ☞ ‘দৃঢ় প্রত্যয়’ গল্পের সুমাইয়্যার মত ক'জন মেয়ে পারবে ধনাট্য পরিবারের পাত্রকে বিয়ে না করার দৃঢ় প্রত্যয় নিতে!

    ☞ ‘আগে যদি জানতাম’ গল্পের মহিলাটির ক্যান্সার ধরা পড়ার আগে মহিলার মত আমাদের ক'জনের বোধোদয় ঘটে!


  ✌ ভালো লাগা গল্পগুলির মধ্যে আরো রয়েছে- ‘আগে যদি জানতাম’,  ‘একটি অসৎ সন্ধি’, ‘দৃঢ় প্রত্যয়’, ‘অন্তর্দ্বন্ধের অবসান’, ‘একটি ভয়ংকর সিদ্ধান্ত’ গল্পগুলি।


  ☞ আমরা বিভিন্ন প্রকাশনীতে এরকম উপদেশমূলক গল্পের বই দেখি, যেমন- ‘কয়েকটি গল্প’, ‘গল্পগুলি অন্যরকম’,  ‘গল্পগুলি হৃদয় ছোঁয়া’, ‘মেঘ রৌদ্দুর বিষটি’, ‘আফগানিস্তানে আমি আল্লাহকে দেখেছি’, ‘যে গল্পে হৃদয় গলে’ ইত্যাদি বিভিন্ন ধাঁচের গল্পের বইয়ের মধ্য মিফতাহ প্রকাশনীর এই বইটিও একটি চমৎকার গল্পের বই!


  👎 তবে রেফারেন্স হিসেবে কুরআন-হাদিসের নাম্বারের পাশাপাশি হাদিসের ক্ষেত্রে হাদিসটি কোন মানে উত্তীর্ণ সেটি বলে দেওয়া উচিত ছিল। 

  👎 পবিত্র কুরআনের আয়াতের আরবি ফ্রন্ট দিলে আরো বেশি ভালো লাগতো।

  👎 কিছু কিছু তথ্যের ‘তথ্যসূত্র’ প্রদান করা হয়নি।


প্রকাশক: মোছা: তাসলিমা খাতুন।

সম্পাদক: মোঃ মতিউর রহমান।

প্রকাশনী: মিফতাহ প্রকাশনী।

পৃষ্টা সংখ্যা: ১৬০।

দাম: ২২০ টাকা।


  রিভিউ লেখক: 

সানা উল্লাহ মুহাম্মাদ কাউসার।

প্রভাষক, ইসলামিক স্টাডিজ বিভাগ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ