বই— "হাইয়া আলাস সালাহ" বই রিভিউ



বই— "হাইয়া আলাস সালাহ"
 ̄ ̄ ̄ ̄ ̄ ̄ ̄ ̄ ̄ ̄ ̄ ̄
চমৎকার একটা বই । আমাদের জেনারেল পড়ুয়া ভাইদের জন্য খুবই জরুরী একটা বই । দ্বীনকে মোটামুটি বোঝার পর এখনো যাদের সালাতের প্রতি অনাগ্রহ আছে কিংবা অলসতা চলে আসে এ বইটা তাদের জন্য । দ্বীনে প্রত্যাবর্তনের পর সালাতকে আঁকড়ে ধরার জন্য এ বইটা একটা অসাধারণ ম্যানুয়াল ।
-
আজ আমরা হারাম মিউজিক দিয়ে নিজেদের অন্তরকে মিথ্যে প্রশান্তি দিতে চাই । অথচ সালাতেই রয়েছে সত্যিকারের চোখের শীতলতা আর অন্তরের প্রশান্তি । পৃথিবীর শ্রেষ্ঠ মানুষটা সালাতেই কেবল প্রশান্তি খুঁজে পেতেন । 
আরব বিশ্বের প্রখ্যাত আলিম শাইখ আবু আব্দিল আযিয মুনির আল জাযারিয়া তার হৃদয়ের সবটুকু আকুতি ঢেলে এ বইটিতে সেসব প্রশান্তির সন্ধান দিয়েছেন । যেভাবে একজন বাবা তার সন্তানের মাথায় হাত রেখে স্নেহের সাথে কথা বলেন ঠিক সেভাবে । হৃদয়গ্রাহী অনুবাদে বইটি আরো অনন্য হয়ে উঠেছে । সরল-সুন্দর অনুবাদ । অনুবাদ করেছেন উস্তাদ মুহাম্মাদ সাইফুল্লাহ মুরতাযা । 
-
বইটি পড়তে গিয়ে সালাত নিয়ে অসাধারন অনুভূতি জন্ম নিয়েছে । এমনকি অনেক বছর ধরে মনে চেপে থাকা একটা প্রশ্নের উত্তরও এ বইটাতে খুঁজে পেয়েছি । 
আজানের জবাব দেবার সময় মুয়াজ্জিন যা বলেন, শ্রোতার জন্য হুবহু সেগুলো বলে জবাব দেয়া সুন্নত । ব্যতিক্রম কেবল দুটি বাক্যে । "কেন এ ব্যতিক্রম?" শাইখ এটার চমৎকার একটা জবাব দিয়েছেন বইয়ে ।
-
বইয়ের শেষে প্রিয় সন্তানের কাছে লেখক একটি কাল্পনিক চিঠি লিখেছেন । যে চিঠির প্রতিটা শব্দে জড়িয়ে আছে একজন স্নেহময় পিতার একরাশ আবেগ আর ভালোবাসা । হৃদয় নিংড়ানো উপদেশ । যে বাবা-মায়ের সন্তানরা এখনো সালাতে উদাসীন তাদের জন্য এ চিঠিটা খুবই গুরুত্বপূর্ণ । 
আপনি হয়তো আপনার সন্তানটিকে বারবার সালাতের জন্য তাগিদ দিচ্ছেন, কিন্তু সে কিছুতেই আপনার কথা শুনতে চাচ্ছে না, এ নিয়ে আপনি খুবই চিন্তিত । তাহলে এ বইটা তাকে পড়তে দিন । পুরো বইটা পড়তে না চাইলে অন্তত এ চিঠিটা পড়তে দিন । আলিমদের কথায় নূর থাকে, মুক্তো ঝরে । তাদের কথা খুব সহজেই অন্তরে গিয়ে লাগে । আশা করি, এ চিঠিটা পড়লে আপনার সন্তানের অন্তরেও সালাত নিয়ে আগ্রহ জন্মাবে । প্রভাবিত করবে । সালাতের গুরুত্ব ও মর্ম উপলব্ধি করতে পারবে । সেই সালাত, যে সালাত আপনার পরিবারকে জান্নাতেও একত্রিত করবে । 
-
যারা সালাত পড়ে না কিংবা পড়লেও নিয়মিত না, অলসতা এসে ভিড় করে তাদের জন্য এ বইটা অমূল্য সম্পদ । ১১০ পৃষ্ঠা মাত্র । প্রিয় কোনো বন্ধু বা ভাই, যার সাথে আপনি জান্নাতেও ঘুরতে চান অথচ সে কিনা সালাতে উদাসীন,  তাহলে এ বইটা তাকে উপহার দিন । সালাত ছাড়া কি জান্নাত কল্পনা করা যায়!? 
-
পরিশেষে,
এ বইটি আমাদেরকে ও আমাদের প্রিয়জনদেরকে মসজিদমুখী হতে সাহায্য করবে । অবহেলার চাদর সরিয়ে দেবে ইন শা আল্লাহ্ ।  সালাতের প্রতি যত্নশীল হতে সাহায্য করবে । তারউপর এখন রমাদান মাস । সালাতে নিয়মিত হওয়ার জন্য সবচেয়ে সেরা সময় এখন । এই বইটা নিয়ে বসে পড়ুন । পাশাপাশি সালাতে মনোযোগ বৃদ্ধির জন্য আরেকটা অবশ্য পাঠ্য বই সংগ্রহে রাখতে পারেন– "খুশু খুযু" । 
-
-
বই— "হাইয়া আলাস সালাহ"
সমকালীন প্রকাশন । 
.
ছবি ও রিভিউ — M. Hasan Sifat

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ