বই : প্রদীপ্ত কুটির লেখক : আরিফুল ইসলাম বই রিভিউ

বই : প্রদীপ্ত কুটির 

লেখক : আরিফুল ইসলাম 

পৃষ্ঠাসংখ্যা : ১২৮

মুদ্রিত মূল্য : ১৯২

প্রকাশনী : সমর্পণ প্রকাশনী

প্রকাশকাল : জানুয়ারি, ২০১৯

ধরন : ইসলামিক উপন্যাস 

বাঁধাই : পেপারব্যাক।

ব্যক্তিগত রেটিং : ৯.৫/১০


কাহিনীসংক্ষেপ..

বিশ্ববিদ্যালয়ের দশজন সাধারণ শিক্ষার্থীর মধ্যে সামান্য ব্যতিক্রমী দুজন হচ্ছে মাহির ও লাফিজা। ভিন্ন বর্ষের ও আলাদা বিভাগে পড়ুয়া লাফিজা বয়সে মাহিরের কিছুটা বড়। পারিবারিক কাঠামো অনেকটা এক হওয়াতে এবং ইসলামী ভাবধারা অনুসরণে দুজনের পরিবারই সচেষ্ট হওয়াতে বিয়ের প্রস্তাবটা উভয়পক্ষের অন্দরমহলে আসতে দেরি হয় না।


আজকের সমাজে যেখানে পাত্রীর চেয়ে পাত্র সিনিয়র হওয়াসহ কিছু অদ্ভুত ও বিদআতি নিয়ম অলিখিতভাবে ক্রমাগত চলে আসছে, সেখানে সমাজকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে কেবলমাত্র আল্লাহর সন্তুষ্টিকে পুঁজি করে মাহির ও লাফিজা পরস্পরকে জীবনের পথে সঙ্গী করার সিদ্ধান্ত নিয়েছে। তারা প্রমাণ করেছে, পারস্পরিক বোঝাপড়া আর আখিরাতের প্রতি সজাগ দৃষ্টি থাকলে দুনিয়াবি এসব দ্বিধা তুচ্ছ হয়ে যায়।


শুরু হয় আদর্শ দাম্পত্যের চর্চা। সকালবেলার প্রাতঃরাশ থেকে আরম্ভ করে রাতে ঘুমোনো অব্দি প্রতিটা পদক্ষেপে, প্রতিটা কথায়, কাজে, আচরণে কীভাবে আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলার সন্তুষ্টি অর্জন করা যায়, কীভাবে পুঙ্খানুপুঙ্খভাবে রাসূল সাল্লাল্লাহু 'আলাইহি ওয়া সাল্লামের সুন্নাহ আদায় করা যায়, কীভাবে দাম্পত্য ও সামাজিক সম্পর্কগুলোকে আরো মধুময়, মমতাপূর্ণ, মসৃণ ও তৃপ্তিকর করে তোলা যায়, তার সংক্ষিপ্ত কিন্তু জ্ঞানগর্ভ বিবরণ রয়েছে প্রতিটি পাতায় পাতায়।


পুরো গল্পের ছাব্বিশটি অধ্যায়ের মধ্যে বেশিরভাগেই মাহির-লাফিজা দম্পতি পড়াশোনা ও কাজের খাতিরে শহরে সিঙ্গেল ফ্ল্যাটে থাকলেও শেষদিকে শহরতলীর শশুরালয়ে লাফিজার সুখময় কিছু ঘটনা দেখা যায়। সেখানেও অবধারিতভাবে ছোট ছোট সুন্নাতগুলোকে তুলে ধরা হয়।


অধ্যায়গুলোর নাম এবং সম্প্রসারিত ঘটনাগুলো একেবারে যৌক্তিক ও প্রাসঙ্গিক। যেমন : "পানির ঝাপটা"তে ফজরের সালাতে সঠিকভাবে শরিক হবার কৌশল রয়েছে। "প্রত্যাবর্তন" অধ্যায়ে রয়েছে কিঞ্চিৎ ভুল হয়ে গেলেও আল্লাহর পথে ফিরে আসার সহজ পন্থা। "জার্নি বাই বাস" বলে দেয় মাহির-লাফিজার আপন ঠিকানায় ফেরার গল্প।


আলোচনা 

---------------

বইটিকে ইসলামিক সংলাপনির্ভর উপন্যাস বলা চলে। আবার গল্প বললেও ভুল হবে না, কেবল কলেবরটা বৃহৎ-এই যা! এর প্রথম থেকে শেষ অব্দি অনেক সুচারু কৌশল ও মানানসই শব্দচয়নের মাধ্যমে ছোট ছোট হাদিসকে হাইলাইট করা হয়েছে, যা লেখকের অনবদ্য মুন্সিয়ানার পরিচায়ক।


ভিন্ন ভিন্ন অধ্যায়ে ছোট ছোট অনুচ্ছেদে এতো সুন্দরভাবে বইটি লেখা হয়েছে যে, পড়তে বেশ আগ্রহ লাগে। বড় কথা হচ্ছে, সুদীর্ঘ এই বইটির কোনো অংশের প্রতিই খারাপ লাগা বা অপছন্দ আসার সুযোগ নেই। তাছাড়া প্রতিটি অধ্যায়েই একাধিক জানা-অজানা হাদিস উঠে এসেছে, যা জীবনে চলার পথে অনেক বেশিই মূল্যবান এবং কোটেশনে রাখার মতো।


একটা নবসৃষ্ট গৃহ তথা কুটিরকে আলোকিত অর্থাৎ প্রদীপ্ত রাখার প্রচেষ্টামূলক উপাদানের বেশিরভাগই বইটিতে রয়েছে। যারা নিটোল প্রেমের বিদঘুটে কাহিনী পছন্দ করেন না এবং যারা গাম্ভীর্যপূর্ণ হাদিসতত্ত্বগুলো শত পড়েও মনে রাখতে পারেন না বা আত্মস্থ হয়ে ওঠে না, তাদের উভয়ের জন্যই গল্পে গল্পে হাদিস শিখে ও জেনে নেয়ার একটা পরিপূরক পন্থা হচ্ছে এই গ্রন্থ।


নবদম্পতি, বিবাহেচ্ছুক নারী-পুরুষ এবং আধুনিকতার সঙ্গে তাল মেলাতে গিয়ে কলুষতার তরলে প্রায় ডুবন্ত তরুণ-তরুণীর জন্য ভীষণ দরকারি একটা বই এই "প্রদীপ্ত কুটির"। 


সমালোচনা 

----------------

বইটির কয়েকটি জায়গায় একই কথা একাধিকবার উঠে এসেছে, যা প্রাসঙ্গিক হলেও আবশ্যক নয়, যেমনটি দেখা গেছে "জন্মদিনের মর্মবীণ" অধ্যায়ে। এছাড়াও, মাহির-লাফিজা দম্পতিকে অত্যন্ত নিষ্কণ্টক ও সরলীকৃতভাবে উপস্থাপন করা হয়েছে।


একসঙ্গে থাকতে গেলে অবধারিতভাবেই জাগতিক ও সাংসারিক বিভিন্ন বাধা-বিপত্তি আসে, যেগুলো এই দম্পতির মধ্যে নেই বললেই চলে। ফলে দাম্পত্যের কঠিন পরিস্থিতিগুলো মোকাবিলা করা ও দুঃখদায়ক সময়গুলোকে সবর, বুদ্ধিমত্তা এবং পারস্পরিক সমঝোতা দিয়ে কাটিয়ে তোলার কোনো প্রয়াসই ছিলো না। ফলে আমরা এসব প্রেক্ষাপটে অনেক গুরুত্বপূর্ণ, প্রয়োজনীয় ও সময়োপযোগী হাদিস পেতে অসমর্থ হয়েছি।


তাছাড়া মেয়েদের নারীসুলভ কিছু আচরণিক বৈশিষ্ট্য থাকে, যা একটু বঙ্কিমধর্মী হলেও সৌন্দর্যমণ্ডিত। এই আচরণগুলোর বিপরীতে বিভিন্ন সাহাবী ও উম্মুল মু'মীনিনের রেফারেন্সে আমাদের প্রিয়নবীজির বর্ণিত বাণী ও পংক্তিমালার বিশাল এক ভাণ্ডার রয়েছে, যার কিয়দাংশ চাইলেই তুলে আনা যেতো লাফিজার মাধ্যমে। অর্থাৎ, লাফিজাকে একচেটিয়া বুঝদার রমণী হিসেবে উপস্থাপন করা হয়েছে, যার ফলে অল্পবয়সী কিশোরী ও তরুণীরা বইটির মাধ্যমে বয়সোপযোগী কিছু জ্ঞান আহরণ থেকে বঞ্চিত হয়েছে।


পছন্দের কিছু পংক্তি 

-----------------------------

💙 "নামাজের প্রথম সারিতে দাঁড়ানোর ফযিলত যদি সবাই জানতো, তাহলে লটারি করতো প্রথম সারিতে দাঁড়ানোর জন্য।" (সুবহানআল্লাহ)


💙 "পরিবারের জন্য খরচ হলো সবচেয়ে উত্তম খরচ।" (আলহামদুলিল্লাহ)


💙 "ইসলামের সব উৎসবে আল্লাহকে স্মরণ করাটাকেই মুখ্য করা হয়। আর সমাজের অসহায় মানুষদের সাথে আনন্দ ভাগাভাগির শিক্ষা থাকে।" (আল্লাহু আকবর)


💙 "Originally the idea (of birthday greeting & wishes for happiness) was rooted in magic." (নাঊযুবিল্লাহ)


💙 "মাহিরের হাতে আইসক্রিম দেখায় লাফিজার ঊচ্ছ্বাস এই কারণেই। এটা কি টেলিপ্যাথি জাতীয় কিছু?" (মাশাআল্লাহু ওয়া তা'আলা)


💙 "প্রত্যেক চোখই ব্যভিচারী।" (আল্লাহুম্মা আমীন)


আরো কিছু শব্দমালা আছে, যেগুলো সত্যিই হৃদয়ের গভীরে ছুঁয়ে যায়, আল্লাহ ও তাঁর রাসূলের প্রেমে নতুনভাবে মুগ্ধ করে তোলে।


বইকথা

-----------

সম্পাদকীয়, প্রকাশকের কথা, উৎসর্গপত্র, লেখকের বিনীত অভিমতসহ কোনো কিছুতেই খুঁত নেই। একজন নবীন লেখকের দ্বিতীয় বইয়ে এতোটা নজরদারির ছাপ অবশ্যই ইতিবাচক। শ্রেষ্ঠাংশে পাঠকের নোটস্ রাখার জন্য কয়েকটা পৃষ্ঠা বরাদ্দ রাখা হয়েছে, যা নিঃসন্দেহে কার্যকরী।


দু-চারটা মুদ্রণপ্রমাদ তথা টাইপিং মিসটেক রয়েছে, যা লেখকের মেধা ও প্রকাশভঙ্গির কাছে ফিকে হয়ে গেছে। যেমন : স্পিড ব্রেকার, লাফিজা ইত্যাদি। পরবর্তী সংস্করণে কলাকুশলীদের এ ব্যাপারে যত্নশীল হবার অনুরোধ রইলো।


অত্যন্ত মনোরম ও মানানসই প্রচ্ছদে, ঝকঝকে ও মনোমুগ্ধকর ইলাস্ট্রেশনে, আকর্ষণীয় ও মজবুত বাঁধাইয়ে, স্পষ্ট ও পরিচ্ছন্ন ফন্টে, প্রাসঙ্গিক ও যৌক্তিক অধ্যায়বিন্যাসে, শিক্ষণীয় ও শ্লীলতাপূর্ণ বিনোদনে এবং অতুলনীয় ভালোবাসা ও সৌন্দর্যে পরিপূর্ণ ভীষণ রকম সফল ও মার্জিত একটি গ্রন্থ "প্রদীপ্ত কুটির"।


বইটির সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সম্পৃক্ত সকলকে আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা দুনিয়া ও আখিরাতে উত্তম জাযা দিন এবং সকলের নেক প্রত্যাশাগুলো পূর্ণ করুন। প্রতিটি মুসলিমের ঘর হয়ে উঠুক প্রদীপ্ত কুটির।


আল্লাহুম্মা আমীন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ