বইঃ প্রেসিডেন্ট মুরসি আরব বসন্ত থেকে শাহাদাত বই রিভিউ

বইঃ প্রেসিডেন্ট মুরসি আরব বসন্ত থেকে শাহাদাত

প্রকাশকঃ প্রচ্ছদ প্রকাশন 

প্রকাশকালঃ নভেম্বর ২০১৯

পৃষ্ঠাঃ ১০০

মুদ্রিত মূল্যঃ ১৮০ টাকা 



মিশরের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট মুহাম্মাদ মুরসি সম্পর্কে বাংলা ভাষাভাষী মানুষদের জানার সুযোগ তেমন একটা নেই। কারণ মুরসিকে নিয়ে এখানে বিস্তারিত কাজ হয়নি বললেই চলে। কিন্তু ব্যক্তিগত আমি ভাবে মুহাম্মাদ মুরসি সম্পর্কে জানতে আগ্রহী ছিলাম। তাই এই বইটি পড়তে উৎসাহিত হই।


বইটি মূলত মুহাম্মাদ মুরসি'র প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া থেকে শুরু করে ওনার মৃত্যু পর্যন্ত সময়কালের ঘটনা প্রবাহ নিয়ে কিছু লেখার সংকলিত রূপ। তাই এই বইয়ের মাধ্যমে মুহাম্মাদ মুরসি সম্পর্কে বিস্তারিত জানা সম্ভব নয়। এটা অবশ্য প্রকাশক বইয়ের প্রথমেই উল্লেখ করে দিয়েছে। তবে অবশ্যই এই বই থেকে মুহাম্মাদ মুরসি সম্পর্কে অনেক অজানা তথ্য জানতে পারবেন। যেমনঃ মুহাম্মাদ মুরসি একজন কোরানে হাফেজ ছিলেন। উনি ইঞ্জিনিয়ারিং গ্রাজুয়েশন এ প্রথম শ্রেণীতে প্রথম হয়ে উত্তীর্ণ হন। এরপর তিনি সাউথ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। উনি আমেরিকা ও মিশরের একাধিক বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। এমনকি উনি নাসার মতো প্রতিষ্ঠানেও সুনামের সাথে কাজ করেন।


পুরো বইটিকে "আরব বসন্ত, প্রেসিডেন্ট মুহাম্মাদ মুরসি : ব্যক্তি ও জীবন এবং শাহাদাত" এই তিন পর্বে ভাগ করা হয়েছে।


আরব বসন্তঃ

আরব বসন্ত পর্বে "আরব বসন্তের নেপথ্যে, অভিষেক ও ষড়যন্ত্র, বিচারকদের ষড়যন্ত্র, মিশরীয় বিপ্লব : ভুল কোথায় ছিল,  শেষ প্রচেষ্টা, আরব বসন্ত পরবর্তী ইখওয়ান, মিশর শাসনের অভিশাপ এবং মুসলিম ব্রাদারহুডে কী ঘটেছিল" শিরোনামের লেখাগুলো থেকে আরব বসন্ত থেকে শুরু করে মুহাম্মদ মুরসি প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া ও সামরিক জান্তা কর্তৃক অন্যায় ভাবে ক্ষমতাচ্যুত হয়ে কারাবন্দী হওয়ার সময়কালের অনেক অজানা তথ্য উঠে এসেছে।


প্রেসিডেন্ট মুহাম্মাদ মুরসি : ব্যক্তি ও জীবনঃ

এই পর্বে "আল্লাহ আপনাকে ক্ষমা করুন ও জান্নাতবাসী করুন, মুরসি সম্পর্কে যে দশটি তথ্য হয়তো আপনি জানেন না, প্রেসিডেন্ট মুরসি : অন্যন্য ব্যক্তিত্ব এবং শহিদ ডঃ মুহাম্মাদ মুরসি ও আমরা" শিরোনামের লেখাগুলো থেকে মুহাম্মাদ মুরসির ব্যক্তিগত জীবনের অনেক অজানা কথা জানতে পেরেছি। যার কিছু আমি আগেই উল্লেখ করেছি।


শাহাদাতঃ

শাহাদাত পর্বে "সাউন্ড প্রুফ খাঁচায় মৃত্যু, শেষ মূহুর্ত, শহিদ বলা যাবে কিনা এবং মুরসির শাহাদাত ও বৈশ্বিক প্রতিক্রিয়া" শিরোনামের লেখাগুলো থেকে মুরসির বিরুদ্ধে চলা বিচারের নামে প্রহসন, কারাগারে মুরসির প্রতি সিসি সরকারের অমানবিক আচরণ, বিনা চিকিৎসায় ধীরে ধীরে মৃত্যুর মুখে ঠেলে দেওয়া ও মুরসির মৃত্যু পরবর্তী বৈশ্বিক প্রতিক্রিয়া কি ছিল তা জানতে পেরেছি।


সর্বোপরি বলা যায় আরব বসন্ত, ইখওয়ান, মুসলিম ব্রাদারহুড ও মুহাম্মাদ মুরসি  সম্পর্কে যাদের আগ্রহ আছে তাদের অবশ্যই বইটি পড়া উচিত।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ