বইঃ জানের হেফাজত লেখকঃ ইমাম নববি র.

Post ID 1114542
বইঃ জানের হেফাজত 
লেখকঃ ইমাম নববি র.
অনুবাদঃ  আহমদ ইউসুফ শরিফ 
প্রকাশনায়ঃ মাকতাবাতুন নূর বাংলাবাজার ঢাকা 
মুদ্রিত মূল্যঃ  ২৩৭৳
বিক্রয় মূল্যঃ  ১৬৫৳
বইটি রকমারি ওয়াফি সহ সকল অনলাইন এবং অফলাইনে পাবেন ইনশাআল্লাহ।

জিহ্বার অনিষ্ট পায়ের অনিষ্ট থেকেও মারাত্মক। পা পিছলে গেলে মানুষ আবারো দাঁড়াতে পারে, কিন্তু জিহ্বা বা কথার স্খলন হলে মানুষ দাঁড়াতে পারে না। মুখ থেকে ভুল ভ্রান্তিপূর্ণ কথা বের হয়ে গেলে সেটার প্রতিকার হওয়া দুস্কর। হযরত হাসান বসরি রহ. তাঁর অধিকাংশ মজলিসে বলতেন, আমাকে একটি ছোটো বাচ্চা নসিহত করেছে। 

জিজ্ঞেস করা হলো, কী সে নহিসত! বললেন, একদিন বৃষ্টি হচ্ছিল। রাস্তাঘাট কর্দমাক্ত। মানুষজন খুব সতর্ক হয়ে চলাফেরা করছিল। আমিও চলছিলাম। তখন একটি ছোটো মেয়েকে আসতে দেখলাম। আমি তাকে বললাম, বেটি! দেখেশুনে ধীরে চলো। নইলে পা পিছলে পড়ে যাবে। 

সে আমাকে অবাক করে দিয়ে বলল, শুনুন, হযরত! আমি যদি পিছলে যাই তাহলে দ্বিতীয় বার উঠে দাঁড়াতে পারব কিন্তু যদি আপনার পদস্খলন হয় তাহলে উম্মত স্খলনের শিকার হবে। কারণ আপনি হলেন উম্মতের মুকতাদা- অনুসরণীয় ব্যক্তি। সুতরাং আপনার খুব দেখেশুনে চলা উচিত। 
এই ছোটো বালিকাটি আমাকে ইসতিকাতের সবক শেখালো।
.
ইয়াহইয়া বিন মুআজ ছিলেন একজন প্রখ্যাত বুযুর্গ। তিনি বলতেন, অন্তর হলো হাড়ের মতো আর জিহ্বা হলো চামচ। চামচ সেসব বের করতে পারে যা হাড্ডিতে রয়েছে। অর্থাৎ জিহ্বা তাই উদ্গীরণ করে যা অন্তরের মধ্যে রয়েছে। অন্তর যদি অন্ধকার হয় তাহলে জিহ্বা দিয়ে অন্ধকারময় কথাই নির্গত হয়। আর অন্তর যখন আলোকিত হয় তখন জিহ্বা দিয়ে আলোকময় বক্তব্যই বের হয়।।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ