বই- মুনাফিক চেনার উপায়। বই রিভিউ ll লেখক- ইমাম ইবনু কাইয়্যিম আল জাওযিয়্যাহ রাহি.

Post ID 1114515

বই- মুনাফিক চেনার উপায় 
লেখক- ইমাম ইবনু কাইয়্যিম আল জাওযিয়্যাহ  রাহি.
অনুবাদক- শাইখ ইউসুফ আলী হাফিজাহুল্লাহ
প্রকাশনায়-আর-রিহাব পাবলিকেশন্স
মুদ্রিত মূল্য - ৬০ টাকা


★ভূমিকা--
---------------
'মুনাফিক চেনার উপায়' গ্রন্থে মুনাফিকদের চরিত্রের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়েছে। কীভাবে তাদের আমরা শনাক্ত করবো তাও বলা হয়েছে কোরআন ও সুন্নাহর আলোকে। ৪০ পৃষ্ঠার বইটিতে মুনাফিকের আচরণ নিয়ে যথেষ্ট আলোচনা করা হয়েছে যা আমাদেরকে সতর্ক করবে ইসলামের শত্রু সম্পর্কে সচেতন থাকতে। এর সূচী সমূহের মধ্যে রয়েছে ---
নিফাকের পরিচিতি, নিফাকির প্রকারভেদ, মুনাফিকদের ধ্বংসযজ্ঞ, ইসলামের বিরুদ্ধে ষড়যন্ত্র, তাদের প্রদীপে দীপ্তি নেই, মুসলিমদের বিপক্ষে অকল্যাণ কামনা, মুনাফিকদের উদাহরণ, তাদের সম্পর্কে আল্লাহ তাআলার কসম ইত্যাদি বিষয়সহ মোট চুয়াল্লিশটি দিক নিয়ে আলোচনা করা হয়েছে। আলহামদুলিল্লাহ। 

★পাঠ সংক্ষেপ--  
—---------------------
সকল প্রসংশা আল্লাহ তাআলার। আমরা তার গুণকীর্তন করি। তার সাহায্য চাই। তার ক্ষমা প্রার্থনা করি। আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া কোনো সত্য ইলাহ নেই। আরো সাক্ষ্য দিচ্ছি যে,, মুহাম্মদ সাঃ তার বান্দা ও রসূল। 
আল্লাহ তাআলা বলেন,
'হে মুমিনগণ, তোমরা আল্লাহকে যথাযথ ভয় করো। আর তোমরা মুসলিম হওয়া ছাড়া মৃত্যুবরণ করো না।' [সূরা আল ইমরান -১০২]
নিফাক হলো এক প্রকার অভ্যন্তরীণ ব্যাধি। এ ব্যধি দূরারোগ্য। এতে আক্রান্ত ব্যক্তি বুঝতেই পারেন না যে, সে কি রোগে ভুগছে। এই বিষয়টি এতই সূক্ষ্ণ ও রহস্যপূর্ণ যে, অধিকাংশ মানুষ এর দ্বারা ধোকা গ্রস্ত হয়।বিশৃঙ্খলা সৃষ্টিকারী হওয়া সত্ত্বেও নিজেকে শান্তিকামী ও সংস্কারক মনে করে। 
আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা সূরাহ আল বাকারাহ-এর শুরুতে পৃথিবীর তিন শ্রেণির মানুষের কথা উল্লেখ করেছেন।
ক. মুমিন
খ. কাফির
গ.মুনাফিক
মুনাফিক দের প্রতিটি ধাপে ইসলামের বিরুদ্ধে শত্রুতার বহিঃপ্রকাশ ঘটে। মূর্খতাবশত অজ্ঞতা ও বিশৃঙ্খলাকে ইলম ও সংশোধন - সংস্কার মনে করে। তারা ইমানদারের পোশাক পরিধান করেছে অথচ তাদের অন্তরে রয়েছে ধোকা-প্রবঞ্চনা, শত্রুতা ও কুফরি। তারা বাহ্যিকভাবে সাহায্যকারী অথচ অভ্যন্তরীণভাবে কাফির। তাদের মুখের ভাষা শান্তিকামীর মতো,অথচ মনে মনে তারা যুদ্ধে লিপ্ত।। তাদের প্রত্যেকের দুটি চেহারা। তারা এক চেহারায় মুমিনদের সাথে সাক্ষাত করে এবং অপর চেহারায় তাদের জ্ঞাতীভাই নাস্তিকদের সাথে সাক্ষাত করে। 
আল্লাহ তাআলা বলেন, 'আর তারা যখন মুমিনদের সাথে মিলিত হয়, তখন বলে আমরা ঈমান এনেছি এবং যখন শয়তানদের সাথে একান্তে মিলিত হয়,তখন বলে আমরা তোমাদের সাথেই আছি, আমরা কেবল উপহাস করছি। 

বই- মুনাফিক চেনার উপায় 
লেখক- ইমাম ইবনু কাইয়্যিম আল জাওযিয়্যাহ  রাহি.
অনুবাদক- শাইখ ইউসুফ আলী হাফিজাহুল্লাহ
প্রকাশনায়-আর-রিহাব পাবলিকেশন্স
মুদ্রিত মূল্য - ৬০ টাকা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ