বইঃ জীবন উপভোগ করুন/ book :- enjoy your life ll Book Review

 বইঃ জীবন উপভোগ করুন

লেখকঃ ড. মুহাম্মাদ ইবনে আবদুর রহমান আরিফী 

অনুবাদকঃ মুহাম্মাদ আবদুল আলীম।



আমরা অনেকেই সেল্ফ-হেল্প বা আত্মউন্নয়মূলক বইয়ের সাথে পরিচিত। এই বইটি সেই ক্যাটাগরির ইসলামি ভার্সন। 


আত্মোন্নয়মূলক বইয়ের মধ্যে কালজয়ী একটি বই নেপোলিয়ন হিলের How to win friends and influence people। আশি বছরেরও অধিক সময় আগে বইটি রচিত এবং এখনও আগের মতোই প্রভাব ফেলে যাচ্ছে মানুষের মাঝে। 


বইটি আগেই পড়েছিলাম। কিন্তু ড. মুহাম্মদ ইবনে আবদুর রহমান আরিফীর জীবন উপভোগ করুন (মূল বই আরবিতে) বইটি প'ড়ে আমি বিস্ময়বোধ করলাম— আরে, মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবন থেকেও আমরা এই শিক্ষা পাই! যা তিনি ব'লে গিয়েছেন চৌদ্দশত বছরেরও বেশি সময় পূর্বে!


রাসুলুল্লাহর (সাঃ) পূর্বেও অনেক দার্শনিক আত্মোন্নয়নের অনেক দিকনির্দেশনা দিয়ে গেছেন বটে, তবে আধুনিক যুগের সাথে প্রিয়নবীর শিক্ষা যে এতো সামঞ্জস্যপূর্ণ তা বইটি পড়ার আগে বুঝতে পারিনি। 


আমরা অনেকেই মনে ক'রে থাকি আল্লাহর রাসুল ছিলেন গম্ভীর চরিত্রের অধিকারী। কিন্তু তার জীবনী পাঠ করলে তার অনেক গুণের মধ্যে রসিকতা এবং কৌতুকও আমাদের চোখে পড়ে। মোটকথা যেই গুণগুলো থাকলে মানুষের কাছে প্রিয় হওয়া যায়, তার সকল গুণই তার মধ্যে ছিলো; সিরাত পাঠের মাধ্যমে আমরা এর প্রমাণ পাই।


বইটির অধিকাংশ জুড়েই হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উত্তম আচরণের দ্বারা মানুষের মন জয়ের দিকটি খুঁজে পেয়েছি। মাঝেমাঝে প্রসিদ্ধ কিছু সাহাবি এবং ইমামদের জীবনের অমূল্য কিছু শিক্ষনীয় ঘটনা তুলে ধরেছেন লেখক।  


মুসলিম, অমুসলিম সকলের পড়ার জন্য হাইলি রেকমেন্ডেড একটি বই। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ