বই : আপনার নামাজ ত্রুটিমুক্ত করুন লেখক : মুফতি হাবিবুর রহমান খায়রাবাদী book review

 বই : আপনার নামাজ ত্রুটিমুক্ত করুন

লেখক : মুফতি হাবিবুর রহমান খায়রাবাদী

অনুবাদ : মুফতি আজিজুল হক কাসেমী

পৃষ্ঠা : ৯৬

মূল্য : ৮০ টাকা

লেখকের কথা

بسم الله الرحمن الرحيم


الحمد لله رب العالمين والصلوة والسلام على سيد الانبياء والمرسلين وعلى اله واصحابه اجمعين. امابعد !



নামাজ ইসলামের বড় স্তম্ভ, এ ব্যাপারে কে সন্দেহ করে? কেউ না। জ্ঞানসম্পন্ন, প্রাপ্তবয়স্ক প্রত্যেক মুসলমানের ওপর দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ। কিন্তু আক্ষেপের বিষয় হলো, দীনের ব্যাপারে আমরা এত উদাসিন যে, নামাজের মতো গুরুত্বপূর্ণ ইবাদতের মাসায়িল সম্পর্কে সম্মক অবগত নই। যার ফলে আমরা অনেক সময় নিজের নামাজের সাওয়াব থেকে বঞ্চিত থাকি। এমনকি কোনো কোনো সময় আমাদের নামাজই নষ্ট হয়ে যায়, অথচ আমরা বুঝতেই পারি না।


এছাড়া মানুষ তো মানুষই, মানুষ হিসেবে যেহেতু অনেক ব্যাপারে ভুল হয়ে যায়, সেহেতু নামাজ আদায়ের বেলায়ও ভুলত্রুটি হয়ে যাওয়া স্বাভাবিক। কখনো নামাজের ফরজ ও ওয়াজিব ছুটে যায়, কখনো নামযের তারতিব আগে পিছে হয়ে যায়, কখনো ফরজ ও ওয়াজিবকে দুইবার, তিনবার আদায় করা হয়ে যায়, এমনিভাবে কখনো নামাজের সুন্নাত ও মুস্তাহাবসমূহের মধ্যে ভুল হয়ে যায়, কখনো রাকাতের সংখ্যায় ভুল হয়ে যায়, কখনো কেরাতের মধ্যে ভুল হয়ে যায়, কখনো কোনো আয়াত ছুটে যায়।


মোটকথা, এমন ভুল নামাজের মধ্যে প্রায়ই হয়। কোনো কোনো সময় এমন সুরত সামনে আসে, যখন নামাজ একেবারেই ফাসিদ হয়ে যায়। অথচ মাসায়িল সম্পর্কে অবগত না থাকার কারণে অনেক ইমাম সাহেব এই ধারণা করেন যে, সাহু সেজদা দিলেই নামাজ সঠিক হয়ে যাবে। এমনিভাবে কিছু সুরত এমন আসে যেগুলোর কারণে সাহু সেজদা ওয়াজিব হয়ে যায়, কিন্তু সাহু সেজদা দেয়া হয় না। আবার এমন কিছু সুরত আসে, যেখানে সাহু সেজদা ওয়াজিব হয় না, সেখানে ইমাম সাহেব সাহু সেজদা দিয়ে দেয়। অজ্ঞতার জগৎ এমন যে, কিছু মানুষ মনে করে যে কোনো ভুল হয়ে গেলে সাহু সেজদার দ্বারা ক্ষতিপূরণ হয়ে যায়। আবার কিছু লোক এমন আছে, সাধারণ থেকে সাধারণ বিষয়ে সন্দেহের ওপর ভিত্তি করে সাহু সেজদা দিয়ে দেন। তা ছাড়া যারা শরিয়তের পাবন্দি করে এবং মাসায়িল সম্পর্কে কিছু অবগত, তারাও সাহু সেজদার দু-চারটির বেশি মাসআলা জানে না। সাধারণ শিক্ষিত মানুষের অবস্থা সম্পর্কে তো বলার অপেক্ষা রাখে না।


এই পরিস্থিতিতে প্রয়োজন দেখা দিলো বিস্তারিতভাবে সাহু সেজদার মাসায়িলসমূহ একত্রিত করার। আমার কাছে মনে হলো সাহু সেজদার মাসায়িলগুলো যদি একত্রিত করে ছোট কিতাব আকারে ছাপা হয়, তাহলে অনেক মুসলমান বিশেষ করে মসজিদের ইমামগণ নিজের নামাজের সংশোধন করতে পারবেন। নামাজকে ফাসিদ হওয়া বা ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষা করতে পারবেন। আমার প্রত্যাশা, এই কিতাব আপনি নিজে পড়বেন এবং অন্যকে পড়ে শুনাবেন। কিতাবটিতে অধিকাংশ সাহু সেজদার মাসায়িল একত্র করার চেষ্টা করা হয়েছে, সাথে সাথে অন্যান্য কিছু উপকারী মাসআলা লিপিবদ্ধ করা হয়েছে। মানুষের বিশ্বাস ও ভরসার জন্য গ্রহণযোগ্য ও নির্ভরযোগ্য ফাতওয়ার কিতাবের উদৃতি উল্লেখ করা হয়েছে। এরপরও নিজের জ্ঞানের স্বল্পতা ও মানবিক ব্যস্ততার কারণে যদি মাসআলার মধ্যে কোনো ভুলত্রুটি হয়ে থাকে তাহলে আমাকে অবশ্যই অবগত করবেন। আমি নির্দ্বিধায় মেনে নিয়ে সংশোধন করব। আল্লাহ তাআলার কাছে প্রার্থনা, তিনি যেন এই পুস্তিকা মুসলমানদের জন্য উপকারী করেন এবং আমার জন্য আখেরাতে মুক্তির উসিলা বানিয়ে দেন। আমিন।


হাবিবুর রহমান খায়রাবাদী


প্রধান মুফতি দারুল উলুম দেওবন্দ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ