বই - ডাবল স্ট্যান্ডার্ড ২.০ লেখক - ডা. শামসুল আরেফীন || double standard 2.0 book review

Post ID 111553
বই - ডাবল স্ট্যান্ডার্ড ২.০
লেখক - ডা. শামসুল আরেফীন 
পৃষ্ঠাসংখ্যা - ২৯৬
মুদ্রিত মূল্য - ৩৯২ টাকা 
প্রকাশকাল - ফেব্রুয়ারি, ২০২০
প্রকাশক - সমর্পণ প্রকাশন।



ডাবল স্ট্যান্ডার্ড (১) বইটা অনেকগুলো বিষয়কে নিয়ে লেখা হলেও ডাবল স্ট্যান্ডার্ড ২.০ বইটা লেখা শুধু নারীবাদ এবং নারীদের নিয়ে।তার মানে এই না যে বইটা শুধু নারীদের জন্য। নারী-পুরুষ নির্বিশেষে সবার জন্যই বইটি

বর্তমানে ইসলাম সম্পর্কে যেসব প্রশ্নগুলো ছোড়া হয় সেসবের মধ্যে নারী-সম্পর্কিত বিষয়গুলো অন্যতম। অনেকে আবার পশ্চিমের অন্তঃসারশূন্য,পুঁজিবাদী দর্শন দিয়েই সেসব প্রশ্নগুলোর উত্তর খোঁজার চেষ্টা করেন, ফলে তাদের চিন্তাগুলো সেই পশ্চিমা পুঁজিবাদী মানদণ্ডের মধ্যেই পাক খেতে থাকে। পশ্চিমা পুঁজিবাদী মানদণ্ডে অর্থই সব। যে পুঁজিবাদী এজেন্ডা বাস্তবায়নে সহায়তা করে সেই স্বাধীন,সম্মানিত,আধুনিক হিউম্যান আর যারা পুঁজিবাদের লোকসান করে দেয় তারা ব্যাকডেটেড, নির্যাতিত বা সন্ত্রাসী।
আমাদের এখন উচিৎ পশ্চিমের তোলা এই প্রশ্নগুলোর উত্তর পশ্চিমা মানদণ্ডেই না খুঁজে বাক্সের বাইরে চিন্তা করা।লেখক সাহেব বইটিতে সেই কাজটিই করার চেষ্টা করেছেন।বইটিতে মোট ছয়টি অধ্যায়ে গল্পের আকারে লেখাগুলো উপস্থাপন করা হয়েছে।গল্পগুলোতে কিছু বৈজ্ঞানিক আবিষ্কার, কিছু ইতিহাস, কিছু রাজনীতি এক সুতোয় গেঁথে আমাদের পচে যাওয়া পশ্চিমা মস্তিষ্ককে ধুয়েমুছে ইসলামিক করার চেষ্টা করা হয়েছে।

অল্প কিছু বানান ভুল চোখে পড়েছে, সেটা পরবর্তী সংস্করণে ঠিক হয়ে যাবে আশা করি। পশ্চিমের করাল গ্রাস থেকে আমাদের এবং আমাদের মেয়েদের বাঁচাতে বইটি সর্বোচ্চ সংখ্যক মেয়েদের পড়ানো উচিৎ, এই বিষয়গুলো নিয়ে আলোচনা করা উচিৎ। আমাদের রক্ত চুষে উন্নত হওয়া পশ্চিমা পুঁজিবাদী সভ্যতার সামনে রুখে দাঁড়াতে, তাদের তৈরিকৃত তথাকথিত ‘স্বাধীনতা’ নামক চেতনানাশক থেকে বাঁচতে বইটি অবশ্যপাঠ্য। 

রেটিং - ৪.৮/৫
গুডরিডস রেটিং - ৪.৫৭/৫

~ মোঃ মুস্তাকিম বি.
২৮ মে, ২০২১

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ