বইঃ হামাস-ফিলিস্তিন মুক্তি আন্দোলনের ভেতর-বাহির review with pdf download

Post ID 1114521
বই : হামাস: ফিলিস্তিন মুক্তি আন্দোলনের ভেতর-বাহির
লেখক : আলী আহমাদ মাবরুর
প্রকাশনী : গার্ডিয়ান পাবলিকেশন্স
মুদ্রিত মূল্য : 360/-
বিক্রয় মূল্য : 322/-


ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন "হামাসের" নাম শুনেননি এমন লোক খুজে পাওয়া মুশকিল। "হামাস" মুক্তি আন্দোলনের যুবকদের জন্য প্রেরণার নাম। কিন্তু "হামাস" সম্পর্কে আমাদের অধিকাংশের জানার লেভেল খুবই সীমিত। আর বাংলা ভাষায় "হামাস" নিয়ে কোন বই লেখা বা গবেষণা আগে কখনো হয়েছে কিনা আমি জানি না। হলে ও সেগুলো হয়তো ততোটা পাবলিকলি  ফোকাস হয় নি। "হামাস" নিয়ে আমাদের জানার পরিধিকে আরো সমৃদ্ধ করতে  এ বছরের ফ্রেবুয়ারীতে গার্ডিয়ান পাবলিকেশন্স প্রকাশ করে "হামাস" বইটি। বইটি লিখেন আমাদের সকলের পরিচিত ও আমার প্রিয় ভাই Ali Ahmad Mabrur. মাবরুর ভাই অনুবাদক হিসেবে পাঠক মহলে ব্যাপক জনপ্রিয়তা পেলে ও "হামাস" তার প্রথম মৌলিক বই। একটা মৌলিক বই তাও আবার "হামসের" মত সংগঠন নিয়ে লেখতে যে লেখককে কত পরিশ্রম করতে হয়েছে, কত  বিনিদ্র রাত কাটাতে হয়েছে তা "হামাস" বইটি যারা পড়বেন তারাই বুঝতে পারবেন।

এই বছরে বই মেলায় যখন গার্ডিয়ান প্রকাশনী "হামাস" বইটি বের করল তখন আকাশে বাতাসে রটে ছিল এই বই হয়তো সরকার বই মেলায় বিক্রি করতে দিবে না। তাই মেলায় গিয়ে এই বই কেনার ব্যাপারে  অনেকের শংকা তৈরী হয়েছিল। তবে আমি সিদ্ধান্ত নিয়েছিলাম বই মেলায় গিয়েই গার্ডিয়ানের স্টলে গিয়েই বইটি কিনব এবং ২১ ফ্রেবুয়ারীর দিনই "হামাস" কিনে বাসায় আনি। বই কিনে আনলে ও ব্যস্ততার কারণে পড়ার সুযোগ পাই নি। কিন্ত লক ডাউন সে সুযোগ করে দেয়। পড়া শুরু করি মার্চের শেষ থেকেই।

"হামাস" বইটিকে লেখক  মোট ১৪ অধ্যায়ে ভাগ করেছেন। তিনি "হামাসের প্রতিষ্ঠা" নিয়ে আলোচনা শুরুর আগে প্রথম অধ্যায়গুলোতে ফিলিস্তিনের মানুষের নিপীড়িত হওয়ার ইতিহাস, ইসরাঈলের জন্ম, তাদের অত্যাচার নির্যাতন, এই অঞ্চলে ইখওয়ানুল মুসলিমুনের জন্ম ও তাদের সংগ্রাম, আরব -ঈসরাঈল যুদ্ধ, এর ফলাফল, যুদ্ধ পরবর্তী ইখওয়ানের ভূমিকা,তাদের সামাজিক কাজ ইত্যাদির বিষয়গুলোর অবতারণা সুনিপন ভাবে করেছেন। "হামাস" পড়লে যে কেবল আপনি হামাস সম্পর্কেই জানবেন বিষয়টা এমন নয়। বরং ১৯৪৮ থেকে ২০০৭ পর্যন্ত আরব ও মধ্যপ্রাচ্যের রাজনীতির একটি স্বচ্ছ চিত্র আপনার কাছে মক্তার দানার মত পরিষ্কার হবে। তাই এ সময়ের রাজনীতি যারা বুঝতে চান তাদের জন্য ও "হামাস" একটি গুরুত্বপূর্ণ পাঠ্যবই হতে পারে। 

শুরুতে আমার মনে হয়েছিল "হামাস" হয়তো রাজনৈতিক তত্ত্ব নিয়ে ঠাসা কাঠখোট্টা টাইপের কিছু হবে। কিন্তু "হামাসের" শুরুতেই গার্ডিয়ানের প্রকাশক প্রিয় Noor Mohammad ভাইয়ের ভূমিকা পড়ে কিছুটা থ্রিলিং অনুভব করি। এরপর শুরু করি পড়া। আমার মনে পরে "হামাস" নিয়ে বাদ মাগরিব বসতাম আর কিভাবেই যে রাত ২-৩ টা বেজে যেত টেরই পেতাম না। এমনটা ছোট বেলায় সাইমুম পড়ার সময় হতো। কিন্তু মনে রাখতে হবে সাইমুম মৌলিকভাবে  উপন্যাস কিন্তু "হামাস" একটি রাজনৈতিক সংগঠন নিয়ে লেখা বই।

"হামাস" পড়তে গিয়ে আপনি কখনো মর্মাহত হবেন,কখনো আবেগে সিক্ত হবেন, আবারো বাতিলের বিরুদ্ধে লড়ার করা প্রেরণা পাবেন আবার কখনো বিমোহিত হবেন। 

"হামাস"সের মাদ্যার সংগঠন হলো ইখওয়ানুল মুসলিমুন। মূলত ইখওয়ান থেকেই জন্ম প্রতিরোধ আন্দোলন " হামাসের"। ইখওয়ান থেকে কিভাবেই জন্ম হল হামাসের তার একটা বিস্তারিত বিবরণ আপনি পাবেন। ইখওয়ানের সাথে কোন ইসুতে হামাসের দূরত্ব তৈরী হয়েছিল, তাদের টানাপোড়েনের ক্ষেত্রটি কি ছিল তার একটা বিবরণ পাবেন এই বইয়ে।

"হামাস" বইয়ের যে অংশটুকু পড়ে আমার চোখ বার বার অশ্রুসিক্ত হতো সেটা হল "হামাস" প্রতিষ্ঠাদের বিশেষ করে শহীদ শেখ আহমদ ইয়াসিন(রহ), শহীদ আবদুল আজিজ রানতিসি(রহ), আবু মুসা মারজুক সহ অন্যদের ত্যাগ-তিতিক্ষার  নজরানা দেখে। এই মানুষগুলো হাসিমুখে বছররের পর বছর জালেম ইসরাঈলীদের কারাগারে বন্দী ছিলেন। শত অত্যাচার নির্যাতন সহ্য করেছেন। এমনকি হাসি মুখে  শাহাদাতের পেয়ালা পান করেছেন কিন্তু "পিএলওর" মত ফিলিস্তিনিদের বিক্রি করে ইসরায়েলের সাথে আপোস করতে রাজি হন নি। "হামাস" বইয়ের পৃষ্ঠায় পৃষ্ঠায় আপনি পাবেন সেই গৌরবময় উপখ্যান।

"হামাস" বইয়ের আমার কাছে সবচেয়ে ইন্টারেস্টিং লেগেছে "জর্ডান ইখওয়ানের" সাথে "হামাসের" টানাপোড়েন ও মান-অভিমানের বিষয়টা। ইসলামী আন্দোলনের পিছনে বাতিল কিভাবে ছদ্মবেশে ছুরি চালায় এই এপিসোডটা পড়লে আপনাদের কাছে আরো ক্লিয়ার হবে। এখান থেকে আমাদের জন্য ও অনেক শিক্ষা কাজে লাগবে।

"হামাস" বইয়ে সবচেয়ে থ্রিলিং অধ্যায় আপনার কাছে মনে হবে জর্ডানে হামাসের সাবেক রাজনৈতিক প্রধান খালেদ মিশালকে হত্যার জন্য জন্য ইসরায়েলের গোয়েন্দা সংস্থা "মোসাদের" ভয়ংকর ষড়যন্ত্র ও তা নস্যাৎ হওয়ার কাহিনী। খালেদ মিশালকে হত্যা করতে গিয়ে উল্টো কিভাবে মোসাদকে নাস্তাবুদ হতে হয় সেই কাহিনী পড়ে আপনি পুলকিত হবেন। এই ঘটনা আমি আগে ও পড়েছি। তবে এই বইয়ে লেখক আরো বিস্তারিতভাবে আলোচনা করেছেন।

ফিলিস্তিনে "হামাসের" প্রতিদ্বন্দী সংগঠন "ফাতাহ" বা পিএল ও। ফাতাহ বা পিএল ও বা তাদের নেতা ইয়াসির আরাফাত সম্পর্কে অনেক ফ্যান্টাসি আছে। লেখক বইয়ে তাদের সম্পর্কে ও নিমোর্হ বিশ্লেষণ করেছেন। ফাতাহ কিভাবে তাদের আদর্শের সাথে বেঈমানী করে ফিলিস্তিনীদের ইসরায়েলের কাছে বিক্রি করেছেন তার ও একটা বিবরণ এই বইয়ে পাবেন। 

"হামাস" বইয়ে ২০০৭ সালে ফিলিস্তিনের সাধারণ নির্বাচন, সেই নির্বাচনে পশ্চিমাদের সকল পূর্বভাস মিথ্যা প্রমাণিত করে হামাসের ভূমি বিজয়ের একটা নিরপেক্ষ বিশ্লেষণ করা হয়েছে। সরকার গঠনের পর "হামাসকে" কেমন প্রতিকূলতার মুখোমুখি হতে হয়েছে, হামাসের সরকারকে কেন বরখাস্ত করে হয়েছে,কেন হামাসকে গাজা দখলে নিতে হয়েছিল এসবের বিবরণ পাবেন বইটিতে।

সর্বশেষে আমি বলতে চাই আমি খুবই নগণ্য একজন পাঠক। বই রিভিউ করার কোন যোগ্যতা থাকার প্রশ্নই আসে না। আর সেটার লেখক যদি হন মাবরুর ভাই আর বইটা যদি হয় "হামাসের" মত একটা মাস্টাপিস তবে আর কথাই নেই। এই বইটি পড়ে আমি কেবল আমার অনুভূতিই ব্যক্ত করলাম। আমি মনে করি সেসব তরুণরা একটি শোষণবিহীন মুক্ত সমাজের স্বপ্ন দেখেন তাদের জন্য বইটি অবশ্যই সুখপাঠ্য। যাদের সংগ্রহে নেই তারা অবশ্যই এক কপি নিজে সংগ্রহ করবেন আর অপরকে সংগ্রহে অনুপ্রাণিত করবেন। যে বা যারা এখনো বইটি বইটি পড়েন নি তারা আসলেই অনেক কিছু মিস করেছেন। আজ এই পর্যন্তই।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ