বই- ইমাম নববির চল্লিশ হাদিস লেখক- ইমাম মুহিউদ্দিন আবু যাকারিয়া ইয়াহইয়া ইবনুশ নববি রহ. বই রিভিউ

বই- ইমাম নববির চল্লিশ হাদিস 

লেখক- ইমাম মুহিউদ্দিন আবু যাকারিয়া ইয়াহইয়া ইবনুশ নববি রহ.

অনুবাদক- মুহাম্মদ ইমরান ইবনে আনওয়ার

প্রকাশনায়- মাকতাবাতুন নূর

মুদ্রিত মূল্য- ৩০০ টাকা

পৃষ্ঠা সংখ্যা-২০৬



'যে আমার বাণী শ্রবণ করে অনুরূপ মানুষের কাছে পৌঁছে দেয়,আল্লাহ তাকে উজ্জ্বলতা দান করেন।'

          [সুননে ইবনে মাজার,২৩২]


★পাঠ সংক্ষেপ--

----------------------

একজন মুসলিম চাইলে তার ইচ্ছানুযায়ী যেকোনো কর্ম সম্পাদন করতে পারে না। সে নিজের সুবিধা মতো নিয়ম-কানুনও তৈরী করতে পারে না। তাকে থাকতে হবে সীমার মধ্যে। এই সীমার পরিধি কতটুকু তা আমাদের জানতে হবে কুরআন ও হাদিসের জ্ঞান অর্জন করার মাধ্যমে। ধরুন, আপনি একজন মানুষকে হত্যা করতে চান প্রতিশোধ পরায়ণ হয়ে। তখন আপনি চাইলে তা করতে করতে পারবেন না যদি আপনি মুমিন হয়ে থাকেন। এই হত্যা শরীয়ত মোতাবেক জায়েজ নাকি নাজায়েজ আগে তার ধারনা নিতে হবে। এরজন্য আপনাকে ইসলামি জ্ঞান অর্জন করতে হবে। ইসলামি জ্ঞান বলতে আমরা মূলত কুরআন ও হাদিসের জ্ঞানকে বুঝি। এগুলো মৌলিক। 

'ইমাম নববির চল্লিশ হাদিস ' মুসলিম উম্মাহর জন্য একটি গুরুত্বপূর্ণ এবং কার্যকরী গ্রন্থ। যা আপনাকে দৈনন্দিন জীবনের বিভিন্ন বিষয় সম্পর্কে অবহিত করবে। কীভাবে আপনি একটি কাজ সম্পাদন করবেন, কোন অবস্থায় করতে পারবেন, কীভাবে পদক্ষেপ নিবেন, কাজটিকে ইসলাম সমর্থন করে কি না তার সূক্ষ্মাতিসূক্ষ্ম বিশ্লেষণ রয়েছে এই গ্রন্থে। এখানে মোট চল্লিশটি গুরুত্বপূর্ণ হাদিস রয়েছে।  হাদিসসমূহের ব্যাখ্যাও দিয়েছেন লেখক বেশ দক্ষতার সাথে। আলহামদুলিল্লাহ। এই চল্লিশ হাদিস সংকলনের ক্ষেত্রে লেখক ইমাম নববি সূত্রগত বিশুদ্ধতার অপরিহার্যতার নীতি অবলম্বন করেছেন। এর সিংহভাগ হাদিস শাস্ত্রের দুই বিশুদ্ধতম গ্রন্থ সহিহ বুখারি ও সহিহ মুসলিমে বিদ্যমান রয়েছে। 

নিম্নে কয়েকটি হাদিসের বিষয়বস্তু তুলে ধরা হলো-

প্রথম হাদিস- 'সমস্ত কর্মের প্রতিফল নিয়তের ওপর  নির্ভরশীল' এই বিষয়ের ওপর,

মুসলমানের মর্যাদা, মানব সৃষ্টির পর্যায়সমূহ, মুসলমানের প্রাণদন্ডের প্রেক্ষাপট, মানুষের প্রতি আল্লাহর অনুগ্রহ, কল্যাণ অর্জনের উপায় ইত্যাদি। 


এর প্রত্যেকটি হাদিসই দ্বীনের এক একটি গুরুত্বপূর্ণ মৌলিক বিষয়। অনেক ওলামায়ে কেরাম একে সমগ্র ইসলাম, তদর্ধাংশ বা এক-দুই তৃতীয়াংশের ভিত্তিরূপে আখ্যায়িত করেছেন। 

★পাঠ_প্রতিক্রিয়া--

-------------------------

বইটি পাঠ করার সময় নিজেকে  নিয়ে ভেবেছি। আমার মাঝে বিদ্যমান ভুলগুলো থেকে পরিত্রাণের উপায় খুঁজে পেয়েছি। সেই অনুযায়ী আমল করার দৃঢ় সংকল্প করেছি। ইনশাআল্লাহ। কিছু কিছু হাদিস আপনাকে সাহায্য করবে নিজের ভুলগুলো ধরিয়ে দিতে এবং সংশোধন করতে। আল্লাহ মহান।


পরিশেষে, সকল আগ্রহী ব্যক্তির করণীয় হল, এ হাদিসগুলোর গুরুত্ববহতা ও সব ইবাদতের প্রতি নির্দেশনা সম্বলিত হওয়ার কথা বিবেচনা করে এগুলো শেখা ও আয়ত্ত করে। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ