বইঃ ইকরা বিসমি রাব্বিক মূল: ড. আয়েজ বিন আব্দুল্লাহ আল-কারনি (review)

Post ID 111557
বইঃ ইকরা বিসমি রাব্বিক
মূল: ড. আয়েজ বিন আব্দুল্লাহ আল-কারনি
অনুবাদ: মাহমুদ আহমদ
পৃষ্ঠা সংখ্যা: ১৯২
মূদ্রিত মূল্য: ৩০০৳
চেতনা প্রকাশন - Chetona Prokashon
Review credit :-💓Sufiyan Ahmed

ইলমের মাহাত্ম্য সম্বন্ধে বিস্তারিত জানার জন্যে প্রত্যেক তালিবে ইলম অন্তত একবার হলেও এই বইটি পড়ুন। ইলম শিক্ষার প্রতি অনিহা ও অনাগ্রহের এই সময়ে এই বই আপনাকে সত্যিকার তালিবে ইলম রূপে গড়ে উঠতে নিশ্চিত সাহায্য করবে। 

একটি ঘটনা শুনি।
আতা ইবনে রাবাহ রহ. এর শারীরিক গঠন মোটেই সুন্দর ছিল না। উপরন্তু তিনি ছিলেন পক্ষাঘাতগ্রন্থ। নাক ছিল বাঁকা। একজন মানুষের গঠনে যত অসুন্দর থাকতে পারে সব ছিল আতার অবয়বে। তা সত্ত্বেও ইলম তাকে সর্বোচ্চ মার্যাদায় ভূষিত করেছিলো, তার কাছ থেকে মাসয়ালার সমাধান নেয়ার জন্য তার ঘরের সামনে লোকেরা ভীর করতো। একবার খলিফা সুলাইমান ইবনে আবদুল মালিকও এসেছিে লন তার কাছ থেকে মাসয়ালার সমাধান জানার জন্য। আতা রহ. খলিফাকে বললেন, আপনি নিজ যায়গায় দাঁড়িয়ে থাকুন। ভীর ঠেলে সামনে এগিয়ে আসবেন না। অথচ তিনি ছিলেন প্রতাপশালী উমাইয়া শাসক। তিনি ছিলেন সমগ্র মুসলিম জাহানের খলিফা। সেদিন সুলাইমান ইবনে আবদুল মালিকও লোকদের সাথে দাড়িয়ে ছিলেন। তার পালা যখন এসেছিল তখন তিনি আতা রহ. এর কাছে মাসয়ালা জানতে চেয়েছিলেন। 

এই ঘটনার পর খলিফা সুলাইমান তার সন্তানদের বলেছিলেন, তোমরা জ্ঞানার্জনে মনোযোগী হও। কারণ আজ আমি (না জানার কারণে) একজন দাসের (আতা ইবনে রাবাহ রহ.) কাছে যত অপমানিত হয়েছি জীবনে কখনো এত অপমানের শিকার হয়নি। 

বইঃ ইকরা বিসমি রাব্বিক
মূল: ড. আয়েজ বিন আব্দুল্লাহ আল-কারনি
অনুবাদ: মাহমুদ আহমদ
পৃষ্ঠা সংখ্যা: ১৯২
মূদ্রিত মূল্য: ৩০০৳
চেতনা প্রকাশন - Chetona Prokashon

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ