বইঃ মোগলনামা (১ম খণ্ড) বই রিভিউ || mogholnama book review with pdf

Post ID 1114538

বইঃ মোগলনামা (১ম খণ্ড)
লেখকঃ মাহমুদুর রহমান
রিভিউ লিখেছেন: - শতাব্দি ভট্টাচার্য্য।
ছবি:- শতাব্দি ভট্টাচার্য্য
প্রকাশনঃ আহমদ পাবলিশিং হাউজ

বাবার হইল আবার জ্বর, সারিল ঔষধে! 
ইতিহাস পড়ার সময় এই ছন্দ একবার মাথায় গেঁথে নিলে প্রধান প্রধান মুঘল সম্রাটদের নাম অন্তত আর ভুল হয় না। উপমহাদেশের শাসনতন্ত্রের ইতিহাসে আমার সবসময়ই সবচেয়ে পছন্দের পিরিয়ড ছিল মুঘল আমল। আর আকবর দ্য গ্রেটকে জানার জন্য ছিল সবচেয়ে বেশি আগ্রহ। নানান সূত্র থেকে খেপে খেপে জানলেও চাইছিলাম একটা কালানুক্রমিক পূর্ণাঙ্গ বিবরণী যা মুঘল ইতিহাস নিয়ে দেবে একটা সলিড ধারণা। মোগলনামা ১ম খণ্ড সেই আগ্রহ অনেকটাই পূরণ করেছে। 
 তরুণ এই লেখক তাঁর প্রথম বইয়ের বিষয়বস্তু হিসেবে বেছে নিয়েছেন ইতিহাস, সেকারণে প্রথমেই তাঁকে জানাই সাধুবাদ। লেখনশৈলী এমন ছিল যে একের পর এক কাহিনী জানার একটা আগ্রহ তৈরি হয়ে গিয়েছিল। তাছাড়াও, গল্পের ছলে ইতিহাস বলার কায়দায় মনে হয়নি যেন খুব ভারী কোন তথ্য গেঁথে নিচ্ছি। নানান বই থেকে নির্যাস নিয়ে বর্তমান বইটি লিখলেও এতে ছিল লেখকের নিজস্ব ধারণা এবং মৌলিকতার ছাপ। 
এতদিন ধরে জেনে আসা ভুল শব্দ পানিপথ যে আসলে পানিপাত, তাও তো জানতাম না। দারাশুকোহ কে সবসময়ই দারুণ ইন্টারেস্টিং লেগেছে, এই বই পড়ে আরো বেশি জানার একটা আগ্রহ কাজ করছে। আওরঙ্গজেবের মনস্তত্ত্ব, ধর্মনীতি এবং রাজনীতিজ্ঞান খুব সুন্দরভাবে আলোচিত হয়েছে।
সব মিলিয়ে মুঘল সাম্রাজ্য সম্পর্কে একটা ভালো ধারণার জন্য বইটা বেশ কাজের, একই সাথে উপভোগ্য ও। 

বইঃ মোগলনামা (১ম খণ্ড)
লেখকঃ মাহমুদুর রহমান
প্রকাশনঃ আহমদ পাবলিশিং হাউজ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ