বইঃ সুন্নাতে রাসূলের আইনগত মর্যাদা pdf download

Post ID 111494

সুন্নাত কী আইনী হাইসিয়াত’ আল্লামা মওদূদীর (রঃ) এক অনবদ্য গ্রন্থ, যার বাংলা সংস্করণের নাম দিয়েছি আমরা ‘সুন্নাতে রাসূলের আইনগত মর্যাদা’। হিজরী দ্বিতীয় শতাব্দী থেকেই একদল লোক রাসূলুল্লাহর (স:) সুন্নাহকে ইসলামী শরীয়ার উৎস ও ভিত্তি হিসেবে গ্রহণ করতে অস্বীকার করে আসছে। আজও এদের অনুসারীরা অত্যন্ত সুক্ষভাবে সুন্নাতে রাসূলের ব্যাপারে মুসলমানদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করার অপপ্রয়াস চালিয়ে যাচ্ছে। গোটা হাদীস ভান্ডারকে ভ্রান্ত প্রমাণ করার জন্যে এদের অনেকে যুক্তি ও তর্ক বহছের উন্নত প্রশিক্ষণ গ্রহণ করেছে। যারা ইসলামী শরীয়া এবং হাদীস ও সুন্নাতে রাসূল সম্পর্কে বিশ্লেষণাত্মক জ্ঞান রাখেন না, তাদের কাছে হাদীস ও সুন্নাহ্ অস্বীকারকারীদের যুক্তি খুবই শাণিত মনে হবে।

বিভিন্ন যুগে মুহাদ্দিস ও মুজাদ্দিদগণ মহানবীর (স) হাদীস ও সুন্নাহর ব্যাপারে এদের বিভ্রান্তি থেকে ইসলামী উম্মাহকে হিফাযত করার ক্ষেত্রে বিরাট বিরাট অবদান রেখে গেছেন। যুক্তি ও দলিল প্রমাণের কষ্টিপাথরে হাদীস তথা সুন্নাতে রাসূলকে আইন ও শরীয়ার ভিত্তি হিসেবে যেভাবে আল্লামা মওদূদী (রঃ) সুপ্রতিষ্ঠিত করে গেছেন, গোটা হাদীস শাস্ত্রের ইতিহাসে তাঁর এ অনুপম অবদান চিরদিন সোনালী অক্ষরে লেখা থাকবে। তিনি মুনকেরীনে হাদীসের (হাদীস অস্বীকারকারীদের) তথাকথিত সমস্ত শাণিত যুক্তিকে একেবারেই অন্তসারশূণ্য প্রমাণ করে দিয়েছেন। হাদীস ও সুন্নাহর গোটা ভান্ডার অস্বীকার করার মাধ্যমে তারা যে মূলত কুরআনকেও অস্বীকার করেছে এবং দীনের ভিত্তিমূলে আঘাত হানছে, সে কথা তিনি সূর্যালোকের মতো স্বচ্ছভাবে সুবিদিত করে দিয়েছেন। তাঁর অকাট্য যুক্তি ও দলিল প্রমাণের মাধ্যমে মূলত চিরদিনের জন্যে ওদের মুখে চুনকালি পড়ে গেছে। এভাবে আল্লামা মওদূদী (রঃ) আল্লাহর রাসূলের সুন্নাহকে ষড়যন্ত্রকারীদের হাত থেকে হিফাযত করার সুব্যবস্থা করে গেছেন।

এমনি করে, আধুনিক বিশ্বে ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার আন্দোলন গড়ে তোলার ক্ষেত্রে তাঁর যে অবদান, ইসলামী চিন্তার ঐক্য ও পূণর্গঠনের ক্ষেত্রে তাঁর যে অবদান, কুরআন তাফসীরের ক্ষেত্রে তাঁর যে অবদান, সেই সাথে হাদীস তথা সুন্নাতে রাসূলকে সমস্ত ষড়যন্ত্র থেকে হিফাযত করে এবং বাতিল পন্থীদের আরোপিত জঞ্জাল ও কালিমা থেকে মুক্ত করে একালের শ্রেষ্ঠ মুহাদ্দিস ও মুজাদ্দিদের আসনে তিনি নিজেকে অধিষ্ঠিত করে গেছেন।

এই গ্রন্থটি মূলত মাওলানা পত্র ও পত্রিকার মাধ্যমে হাদীস অস্বীকারকারীদের বক্তব্য, মতামত ও রায়কে খন্ডন করে যেসব যুক্তি ও দলিল প্রমাণ পেশ করেছিলেন, সেগুলোরই সংকলন।

ইসলামী চিন্তাশীল, আলিম সমাজ, হাদীস বিশেষজ্ঞ ও আইনজীবিদের জন্যে এই গ্রন্থখানি অত্যন্ত আবেদনশীল প্রমাণিত হবে বলে আমরা মনে করি। সুধী সমাজের ঘরে ঘরে গ্রন্থখানি পঠিত ও রক্ষিত হবার দারুন প্রয়োজনও আমরা উপলব্ধি করছি।

গ্রন্থখানি মাওলানা মুহাম্মদ মূসা অনুবাদ করে দিয়েছেন। অতপর আমি আগাগোড়া সম্পাদনা করে দিয়েছি। তারপরও পরিভাষাগত কিছু ভুলক্রটি থেকে যেতে পারে। সে ব্যাপারে আমরা বিজ্ঞ পাঠকদের পরামর্শের মুখাপেক্ষী।

আল্লাহ রাব্বুল আলামীন এই মহান অবদানের জন্যে মাওলানা মওদূদীকে (রঃ) বিপুলভাবে পুরস্কৃত করুন। আমরাও এ কল্যাণের অংশীদার হবার ঐকান্তিক আকাংখা নিয়ে পরম দয়াময়ের দরবারে হাত পেতে রইলাম। আমীন।

আবদুস শহীদ নাসিম





একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ