বইঃ রাহে আমল লেখকঃ আল্লামা জলীল আহসান নদভী book review

 বইঃ রাহে আমল 

লেখকঃ আল্লামা জলীল আহসান নদভী

অনুবাদঃ এ. বি. এম. আবদুল খালেক মজুমদার 

প্রকাশনীঃ আধুনিক প্রকাশনী

মূল্যঃ ১৩০৳


▂▂▂▂▂▂▂▂▂▂▂▂▂▂▂▂▂▂▂

 ❝আল্লাহ তায়ালা সেসব লোকেরই মুখ উজ্জ্বল-উদ্ভাসিত করে চির-সবুজ, চির-সতেজ রাখবেন, যে আমার বাণী শুনে মুখস্ত করে স্মৃতিপটে সংরক্ষণ রেখে অন্যের কাছে তা পৌছাবে। কেননা, জ্ঞানের বহু ধারকে প্রকৃত জ্ঞানী বলা যায় না, কিন্তু জ্ঞানের বহু ধারক এমন সব ব্যক্তির কাছে পৌঁছাবে যে তারও অপেক্ষা অধিকতর সমঝদার। ❞

(আবু দাউদ)


জীবন চলার পথের অতীব প্রয়োজনীয় একটি অনন্য হাদীস সংকলন।


সিহাহ সিত্তাহ বা বিশুদ্ধ ছয়টি হাদীস গ্রন্থ থেকে মানবজীবনের অতীন গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় হাদীসসমূহ এখানে একত্রিত করা হয়েছে।


হাদীস সংকলনের ইতিহাস থেকে শুরু করে নিয়তের বিশুদ্ধতা, ঈমান,ইবাদত, ব্যবহারিক, ব্যবসা বাণিজ্য, সুদ,ঘুষ, ধার কর্জ,বিয়ে,পারস্পরিক অধিকার ইত্যাদি অধ্যায়ে অত্যন্ত সুবিন্যস্তভাবে সহজ ভাষায় নির্ভরযোগ্য সূত্রে বর্ণিত হয়েছে।


প্রথম খণ্ডের ধারাবাহিকতায় দ্বিতীয় খণ্ডে মুসলমানের সম্পর্ক,জীবজন্তুর প্রতি লক্ষ্যণীয় দিক,চারিত্রিক দোষত্রুটি,ক্রোধ নিয়ন্ত্রণ, চারিত্রিক গুণাবলীর বিকাশ ইত্যাদি ৪০টি অধ্যায়ে অত্যন্ত সুন্দর, সহজ ও সাবলীল ভাষায় উপস্থাপন করা হয়েছে।


হাদিস এর আরবি বর্ণনার শব্দে শব্দে অর্থ,এবং সরল অনুবাদের সাথে সাথে প্রয়োজনীয় হাদিসে মর্মার্থ বা ব্যাখ্যাও সংযুক্ত আছে যা সাধারণ পাঠকের জন্য বুঝতে সহায়ক।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ