বই : ফিলিস্তিনের পাশে থাকুন। লেখক: ড. রাগিব সারজানি। review

Post ID 1114510
বই : ফিলিস্তিনের পাশে থাকুন।
লেখক: ড. রাগিব সারজানি।
ফিলিস্তিনের সংবাদ প্রচারে মিডিয়া প্রতিষ্ঠা করুন


মুসলিম বা অমুসলিম সবারই কখনো কখনো ফিলিস্তিন সম্পর্কে বিভিন্ন তথ্য ও খবরাখবর জানার প্রয়োজন হয়, কিন্তু সময়মতো ফিলিস্তিন-সংক্রান্ত কোনো প্রবন্ধ-প্রোগ্রাম পাওয়া না যাওয়ার কারণে সহজে কিছু জানা যায় না। এ জন্য মুসলিম গণমাধ্যমকর্মীদের উচিত এমন কিছু মিডিয়া প্রতিষ্ঠা করা, যেগুলো বিশেষভাবে ফিলিস্তিন-সংক্রান্ত সংবাদই পরিবেশন করবে। বছরব্যাপী এ মিডিয়া সচল থাকলে একসময় সেটি ফিলিস্তিন-সঙ্কট জানার প্রধান উৎসে পরিণত হবে। এ লক্ষ্যে মিডিয়াকর্মীদের কিছু করণীয় হলো :

টিভি চ্যানেল
-
ফিলিস্তিনের খবরাখবর প্রচারের জন্য বিশেষ টিভি চ্যানেল চালু করুন। প্রামাণ্য প্রতিবেদন, টক শো, সাক্ষাৎকার, সরাসরি সম্প্রচার ইত্যাদি সময়োপযোগী আকর্ষণীয় অনুষ্ঠানসূচির আয়োজন করুন।

ধারাবাহিক যৌথ আয়োজন
-
বিভিন্ন পত্র-পত্রিকার সাথে ফিলিস্তিন সংক্রান্ত বিশেষ ধারাবাহিক; সাপ্তাহিক ক্রোড়পত্র প্রকাশ করুন। ফিলিস্তিন অবস্থার উন্নতি-অগ্রগতি বিষয়ক তথ্যাদি সংশ্লিষ্ট উপাত্ত ও প্রয়োজনীয় বিশ্লেষণের সাথে তুলে ধরুন।

ওয়েবসাইট ও পেজ
-
ইন্টারনেট জগতে ফিলিস্তিন সংক্রান্ত বিভিন্ন ওয়েবসাইট খুলন। সম্ভব না হলে বৃহৎ যে কোনো একটি সাইটে ফিলিস্তিন সংশ্লিষ্ট বিভিন্ন পেজ খুলুন।

বিশেষ সাময়িকী
-
ফিলিস্তিন সঙ্কটের বিভিন্ন অজানা বাস্তব দিক জানানোর জন্য সাময়িকী প্রকাশ করে জনগণের হাতে কম দামে পৌছে দিন।

স্বতন্ত্র গবেষণাগার
-
ফিলিস্তিন বিষয়ক স্বতন্ত্র গবেষণাগার প্রতিষ্ঠা করুন। সঙ্কটের সকল দিক নিয়ে গবেষণা করুন এবং ভবিষ্যতের চিত্রকল্প আঁকুন। এ ধরনের একটি প্রতিষ্ঠান হলো বৈরুতের মারকাযুয যাইতুনাহ লিদদিরাসাত ওয়াল ইসতিশারাত।’ Al-Zaytouna centre for studies & Consultations.

বিভিন্ন ভাষায় মিডিয়া আন্দোলন
-
বিশ্বের বিভিন্ন ভাষায় প্রিন্ট মিডিয়া, ভিস্যুয়াল মিডিয়া এবং পডকাস্ট চালু করুন। সেখানে ফিলিস্তিন নিয়ে কথা বলুন। এর মাধ্যমে পৃথিবীর সকল মানুষের কাছে যাওয়া সম্ভব হবে। বৈশ্বিক মতামতে ইতিবাচক পরিবর্তনের একটি প্রয়াস আসবে।
.
বই : ফিলিস্তিনের পাশে থাকুন
পৃষ্ঠা নং : ৩৪৩/৩৪৪

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ