বই: প্র‍্যাক্টিসিং মুসলিম লেখক:নাদিউজ্জামান রিজভী review

Post ID 1114514

"প্র‍্যাক্টিসিং মুসলিম " বইটি বেশ সময় নিয়ে পড়েছি আমি।বইটি শুধু রিডিং পড়ে যাওয়ার সুযোগ নেই।অনেক ভাবনার জায়গা আছে,চিন্তা করার মতো জায়গা আছে,নিজের লাইফ স্টাইল প্রশ্নবিদ্ধ হওয়ার মতো কিছু কথা আছে।আমরা নিজেদেরকে প্র‍্যাক্টিসিং মুসলিম বলতে পছন্দ করি কিন্তু আসলেও জানি কি প্র‍্যাক্টিসিং মুসলিম ব্যাপার টা ঠিক কেমন হওয়া উচিত? ইসলামের মৌলিক আকীদার যে বিষয়গুলো, যে প্রধান স্তম্ভগুলো, এগুলোর নাম জানা থাকলেও বিস্তারিত জানিনা অনেকে,বিষয়গুলো নিয়ে কখনো গভীরভাবে ভাবিওনি আমরা। "প্র‍্যাক্টিসিং মুসলিম" বইটিতে এই গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। শুধু তাই নয় এসব ব্যাপারে পশ্চিমারা যেভাবে ভুল ব্যখ্যা দিয়ে ইসলামের স্বকিয়তা এবং স্বতন্ত্রতায় আঘাত হানছে,মুসলমানদের বিভ্রান্তে ফেলার চেষ্টা করছে,হিউম্যানিজমের নামে দয়ার মুখোশ পরিধান করে যেভাবে আমাদের ঈমান দুর্বলের প্রচেষ্টা করছে,স্যাকুলারিজম,ফেমিনিজমসহ আধুনিক ভ্রান্ত বিশ্বাস দিয়ে সামাজিক ও নৈতিক অবক্ষয় করছে, লেখক সেগুলোর করা জবাব দিয়েছেন স্ট্রং রেফারেন্স সহ প্রমান এবং অসাধারণ কিছু উদাহরণ এর মাধ্যমে। বইটিতে শেষ কথা সহ ১৫ টি অধ্যায় রয়েছে এবং অধ্যায় গুলোর মাঝে ছোট ছোট অনেক গুলো অনুচ্ছেদ রয়েছে যেখানে প্রতিটি বিষয়ের বিভিন্ন পার্সপেক্টিভ থেকে মুলধারনা দেয়ার চেষ্টা করেছেন লেখক।
বইটির আরো একটি ব্যাপার অনেক বেশি ভালো লেগেছে,সেটি হলো শুরুতেই জীবন এবং মুসলিমের পাথেয় কি বা কেমন হওয়া উচিত তা সুন্দর করে ব্যাক্ত করে বইটি শুরু করেছেন লেখক ভাই।আমাদের উদ্দেশ্যহীন জীবন হালছাড়া নৌকার মতো গন্তব্যহীন। তাই আমাদের জীবনের সঠিক উদ্দেশ্য ঠিক করা ও জানা জরুরী। বইটির প্রতিটি লাইন ই সুন্দর তার মাঝে কিছু কথা অনেক বেশি ভালো লেগেছে আমার। সেখান থেকে একটু লেখতে চাই- 

"জাহেলিয়াত কি কখনো শেষ হয়?না, বরং তা প্রত্যেক যুগে ফিরে আসে।নতুন নামে,নতুন বেশে।তাকে চেনার একমাত্র উপায় হলো ওহীর জ্ঞান।ইতিহাসের পুনরাবৃত্তি হয়।আবু জাহেলরা মরে গেলেও যুগে যুগে ফিরে আসে।আর এই জাহেলিয়াত ও জাহেলদের দমনের পদ্ধতিও যুগে যুগে একটিই। তা হল,কুরআন এবং রাসুলের আদর্শ ও শিক্ষা"।

মাশা-আল্লাহ বারাকাল্লাহ!! এতো ভালো একটি বই আমাদের পড়বার সুযোগ করে দেয়ার জন্য লেখককে শুকরিয়া।জাযাকাল্লাহ খায়রান।

[বই বৃত্তান্ত-
বই: প্র‍্যাক্টিসিং মুসলিম 
লেখক:নাদিউজ্জামান রিজভী
প্রকাশনা: মুভমেন্ট পাবলিকেশন্স 
সম্পাদনা: শাইখ ইমদাদুল হক]






একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ