বই: কে উনি? লেখক: মুহাম্মদ তোয়াহা আকবর review

Post ID 1114513

বই: কে উনি?
লেখক: মুহাম্মদ তোয়াহা আকবর
প্রকাশনী: সমকালীন প্রকাশন
পৃষ্ঠা: ১২৮
রিভিউ লেখক: Habibullah


'লাশের সামনে দাঁড়িয়ে এখনো সেই একই ভঙ্গিতে ভ্রু কুঁচকানো ওসি সাহেবের। পুলিশের চাকরি নেওয়ার পর থেকে অনেক লাশ দেখেছেন, কিন্তু এমন অদ্ভুত রহস্যময় দৃশ্য এই প্রথম। কপালে ঘাম মুছতে মুছতে লাশটাকে আরেকবার দেখলেন তিনি।'

মোহাম্মদ তোয়াহা আকবর। প্রাতিষ্ঠানিক পরিচয়ে তিনি একজন জেনেটিক ইঞ্জিনিয়ার এবং বায়োটেকনোলজিস্ট। বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা চলাকালীন তার কয়েকটি গবেষণামূলক কাজ ইন্টারন্যাশনাল সায়েন্টিফিক জার্নালে স্থান করে নেয়। নিজের বিভাগ, ফ্যাকাল্টি-সহ পুরো বিশ্ববিদ্যালয়ে সর্বোচ্চ রেজাল্টের কারণে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রদানের মাধ্যমে তার প্রচেষ্টা ও পরিশ্রমের স্বীকৃতি ও সম্মান প্রদান করেন। নৈতিক ও আদর্শিক জীবনে, তিনি একজন সমর্পিত মুসলিম হবার চেষ্টা করে যাচ্ছেন। নাস্তিকতা অতিক্রম করে আল্লাহ তাআলার অশেষ দয়া আর করুণায় সত্যের পথ চিনে ইসলামে এসেছেন বেশ কয়েক বছর আগে। প্রথম বই 'উল্টো নির্ণয়' এর পর ২০২১ সালের একুশে বই মেলায় লেখকের প্রকাশিত দ্বিতীয় একক মৌলিক গ্রন্থ 'কে উনি?'।

কাহিনি সংক্ষেপ: দিনরাত পড়াশুনা আর নিমগ্ন চিন্তায় দিন কেটে যাচ্ছে হৃদয় কুমারের। সত্যকে খোঁজার এই পবিত্র যাত্রায় সুলভ সবকিছুই সে পড়ে ফেলেছে। 'ঈশ্বর এক ও অদ্বিতীয়'- এই সিদ্ধান্তে পৌঁছে গিয়েছে বহু আগেই। বিভিন্ন ধর্ম আর ধর্মগ্রন্থ নিয়ে ঘাঁটাঘাঁটি শেষ করে সম্প্রতি ইসলামের সভ্যতা নিয়ে পড়াশুনা শুরু করেছে। অবাক হয়ে সে লক্ষ করছে, ইসলামের কথাগুলো সেই সনাতন যুগ থেকে একই বার্তা দিয়ে আসছে বারবার। পড়তে পড়তেই এক পর্যায়ে ইসলামের শেষ নবী বলে খ্যাত মুহাম্মদের কথামালা আর জীবনীর সংরক্ষণ নীতিমালা দেখে হৃদয় কুমার তো পুরোপুরি তাজ্জব! জীবনীগ্রন্থ জেনে-বুঝে অধ্যয়নের পরেও তার মনে মুহাম্মদ কে নিয়ে কিছু সংশয় জাগে:

'কে এই মুহাম্মদ? সত্যিই কী তার দাবি অনুযায়ী তিনি একজন নবি ছিলেন? কীভাবে এই দেড় হাজার বছর পরেও আমি নির্দ্ধিধায় বুঝে নিতে পারব যে, তিনি মিথ্যে বলেননি? অথবা মস্তিষ্কের কোনো সমস্যার কারণে তিনি নিজেই বিভ্রান্ত ছিলেন না?'

হৃদয় কুমারের মনে সংশয় জাগা এই প্রশ্নগুলোর জট খুলতে দ্বারস্ত হয়েছে তার পরিচিত এক বড় ভাইয়ের কাছে, যিনি এক দশক আগে নাস্তিকতা ছেড়ে মুসলিম হয়েছেন। তিনি কুমারের জট খুলার জন্য যুক্তি এবং রেফারেন্সের আশ্রয় নিয়েছেন। এছাড়াও তিনি হাদিসের আলোকে মুহাম্মদের বলে যাওয়া সেই ভবিষ্যতবাণীর সত্যতা প্রমাণের জন্য বিভিন্ন দলিল পেশ করেন। শেষ পর্যন্ত হৃদয় কুমার বিশ্বাস করতে বাধ্য হয় যে, মুহাম্মাদ যা বলেছেন বুঝেশুনে নিষ্ঠার সাথে সত্য বলেছেন। এতে কোনো মিথ্যা নেই, ভ্রান্ত্রি নেই, সংশয় নেই। অবশেষে হৃদয় কুমার "আশহাদু আল্লা ইলাহা ইল্লাল্লাহ, আশহাদু আন্না মুহাম্মাদার রাসুলুল্লাহ" পাঠ করে ইসলামের সুশীতল ছায়াতলে আশ্রয় নেয়।

অজ্ঞাত মার্ডারের একটি রহস্য রেখে লেখক কাহিনির ইতি টেনেছেন। তবে ইতি টানার আগে রহস্য উন্মোচনের জন্য কিছু ক্লু রেখে গেছেন। আশা করি বিচক্ষণ পাঠকমহল ক্লুয়ের মাধ্যমে রহস্য উন্মোচন করতে সক্ষম হবেন।

পাঠ প্রতিক্রিয়া: অনেকদিন পর একটানা পড়ে একটি বই শেষ করলাম। বিশেষ করে লেখকের মুনশিয়ানা বইটি একটানা পড়ে শেষ করতে বেশ উৎসাহ যুগিয়েছে। বইটি অধ্যয়ন করে পাঠকমহল আশা করি সীরাতে রাসূল (সঃ) এর পাশাপাশি একটা থ্রিলার থ্রিলার ভাব পাবেন।

ব্যক্তিগত রেটিং: ৪.৫/৫

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ