বই : তিনিই আমার রব" (২য় খন্ড)



বই— "তিনিই আমার রব" (২য় খন্ড) । 

 ̄ ̄ ̄ ̄ ̄ ̄ ̄ ̄ ̄ ̄ ̄ ̄ ̄ ̄ ̄

শীতের সকাল । থেমে থেমে পৌষের হিমেল হাওয়া বইছে । রোদ পোহাচ্ছিলাম । আর মহান রবের নান্দনিক নামসমূহের মহাসমুদ্র থেকে কিছু মুক্তো কুঁড়িয়ে নিচ্ছিলাম । 

-

"তিনিই আমার রব"– ২য় খন্ড । কিছুক্ষন পরপরই বইটা আমাকে থামিয়ে দিচ্ছিল আর নীল আকাশের দিকে তাকিয়ে আল্লাহ্ সুবহানাহু ওয়া তা'আলার অপার মহিমা নিয়ে ভাবাতে বাধ্য করছিল । অবশ্য এরকম অনুভূতি "তিনিই আমার রব"– প্রথম খন্ড পড়েও হয়েছিল । শাইখ আলী জাবের আল ফাইফি'র হৃদয়গ্রাহী সেই আলোচনা বইটিকে অনন্যতা দিয়েছে । ২য় খন্ডটি যদিও তাঁর লেখা না । সিরীয় আলিম শাইখ ড. রাতিব আন-নাবুলুসির লেখা । প্রথম খন্ডের চেয়ে এটাও কোনো অংশে কম যায় না । এবারের খন্ডে আল্লাহর ৮টি গুণবাচক নামের ঈমান জাগানিয়া আলোচনা উঠে এসেছে । কিছু উপমা আর বাস্তব ঘটনায় বইটি মুখর হয়ে আছে । 

-

আল্লাহর গুণবাচক নামসমূহের বাস্তব উপলব্ধির পাশাপাশি তা হৃদয় ধারণ করা আমাদের জন্য খুবই জরুরী । আমাদের জীবনে হতাশার মূল কারণ হলো আল্লাহকে চিনতে না পারা । আর তাঁকে চিনতে হলে তাঁর গুণবাচক নামসমূহের সৌন্দর্যের গভীরতায় ডুব দিতে হয় । হতাশায় নিমজ্জিত, মরচে পড়া হৃদয় তখন সিক্ত হয়ে ওঠে আল্লাহর প্রতি অপার্থিব ভালোবাসা আর কৃতজ্ঞতায়  । 

-

এ বইটি আমাদেরকে আল্লাহর নামের সাথে সেই ভালোবাসা অর্জনে সাহায্য করবে, জীবনের সম্পর্কের সূত্র খুঁজে বের করতে সাহায্য করবে ইন শা আল্লাহ্ । 

-

-

বই— "তিনিই আমার রব" (২য় খন্ড) । 

প্রকাশনী— সমকালীন প্রকাশন ।

.

ছবি ও রিভিউ — M. Hasan Sifat

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ