বইঃ রিমেডি লেখকঃ জাফর বিপি রিভিউ

বইঃ রিমেডি 
লেখকঃ জাফর বিপি 
প্রকাশনীঃ নিয়ন পাবলিকেশন। 
মুল্যঃ ২২৫ টাকা।
রিভিউ লেখিকাঃ সুমাইয়া আক্তার (রোজিনা)


রিমেডি বা মেডিসিন (একটি পারিবারিক মেডিসিন) 
শুরুতেই এই বইয়ের উৎসর্গ দেখে আপনি অবাক হবেন (ছবিতে আছে), মনোমুগ্ধকর উৎসর্গ লিখেছেন লেখক।

চার অধ্যায়ের এই বইটিতে লেখক একটি পরিবারকে সুখী রাখতে হলে নিজে সুখী থাকতে চাইলে যা যা করার প্রয়োজন তার বিস্তারিত ধারাবাহিক ভাবে আলোচনা করেছেন।

সুখ কি?
সুখ আসলে একটি মনস্তাত্ত্বিক বিষয়।  তাই পারিবারিক জীবনে কিভাবে নিজের মনকে সুখী রাখবেন & অন্যদের কে সুখী রাখবেন সেই বিষয় টা সুন্দর ভাবে উপস্থাপন করেছেন লেখক এই বইয়ে। তবে কথা হলো ছাড় দিতে হবে, মাস্ট বি সেক্রিফাইজ করার মন মানসিকতা থাকতে হবে।

পুরো বইয়ে ৪ভাগের ৩ ভাগই মেয়েদেরকে মানে স্ত্রীদের কে লেখক তার লেখনির মাধ্যমে মেডিসিন দিয়েছেন পারিবারিক ভাবে সুখী হওয়ার বিষয়ে। তাই বলে (মেয়ে/স্ত্রীরা) আপনারা রাগ করবেন না, পুরুষের কেন কম বলা হলো। আমার মতে লেখক যা বলেছেন যথাযথ উপযুক্ত মনে হয়েছে।

পুরুষদের বিষয়ে যা লিখা আছে জাস্ট সেখান থেকে একটু উল্লেখ করছি,,, প্রিয় বিবাহিত ভাইয়েরা, আপনাদের ঘরে যে মেয়েটির বসবাস, তার কোন কাজের কিংবা রুপের প্রশংসা কি কখনো করেছেন? চুপিসারে ভালোবাসার একটু স্নিগ্ধ ছোঁয়া কখনো দিয়েছেন তাকে?

লাস্টে লেখক একটি কথা বলেছেন, যদি এই রিমেডি (বইটি) কাজে না আসে,, পুরোটা রিমেডি ধ্যান লাগিয়ে নোট করে করে পড়ুন। [আমি নোট করতে গিয়েও করিনি কারণ আমার কাছের সবাইকে এই বইটি পড়ার সুযোগ দিয়ে চাই তাই মার্ক করলে অসুবিধা হতে পারে প্রথম অবস্থায় যারা পড়বে।]

এই বই বিষয়ে লিখলে শেষ হবে না। পারিবারিক বিষয়ে আমার পড়া বেস্ট বই এটা। বিবাহিতদের প্রত্যেকের জন্য আমি সাজেস্ট করবো এই বইটি।

রেটিং ৯/১০ (১০/১০ ই দিতাম বাট আমার পড়ার যাত্রা কেবল শুরু তাই ভবিষ্যতে এর চেয়ে যদি আরো বেস্ট বই পেয়ে যাই, তাই হাতে ১ নাম্বার রাখলাম)।



রিভিউ নং ২_____________________________
বইঃরিমেডি
লেখকঃ জাফর বিপি 
প্রকাশনীঃনিয়ন পাবলিকেশন
মূল্যঃ২২৫ টাকা
রিভিউ লেখিকাঃআমাতুল্লাহ আমেনা


এক নজরে বইঃ"রিমেডি" যা বিবাহিত দম্পতির জন্য পারিবারিক মেডিসিন ও অবিবাহিত যুবক-যুবতীর জন্য  অগ্রীম ভ্যাক্সিন স্বরুপ।মূলত বইয়ের নাম রিমেডি এর সরল অর্থ হলোঃঔষধ।হোমিওপ্যাথি মেডিকেল সেক্টরে এইশব্দ ব্যবহৃত হয়। বর্ণহীন ও প্রকাশহীন একপ্রকার দুরারোগ্য পারিবারিক ও মানসিক ব্যধি নিরাময়ের জন্য  অত্যন্ত যত্নে অতি সুক্ষ্ম মাত্রয় তৈরীকৃত'একেপ্রকার ঔষধ 'এই রিমেডি বইটি।রিমেডি এমনই একটি বই যেটা বিবাহিতদের জন্য পারিবারিক সুস্থতার মেডিসিন ও অবিবাহিতদের জন্য অগ্রীম ভ্যাক্সিন।

৪ টি অধ্যায়ে খুব সহজ-সরল ভাষায় বইটি লিখছেন প্রিয় লেখক জাফর বিপি। 
অধ্যায়গুলো দেখা যাকঃ
১।তরবিয়ত
২।আত্মসমালোচনা 
৩।সাইকোলজি/মনস্তাত্ত্বিক 
৪।দাম্পত্য 

বই সম্পর্কেঃবইটিতে বিবাহিত দম্পতির এমনসব সূক্ষ্মতিসূক্ষ্ম সমস্যা নিয়ে আলোচনা করা হয়েছে, যা মুখে বলা যায় না,চোখে দেখা যায় না এবং সাধারণ দৃষ্টিতে বোঝাও যায় না।
এসব সমস্যায় জর্জরিত অজস্র পরিবার আজ ভেঙে পড়ার দ্বারপ্রান্তে। প্রতিটি রূহ ওষ্ঠাগতপ্রায়। একটু স্বস্তির আশায় দেহ-মন তড়পাচ্ছে যেন!এর থেকে কেউ-ই বাদ যাচ্ছে না।বড় বড় আলিম থেকে নিয়ে সাধারণ দীনদার পরিবার,দীনহীন জেনারেল পরিবার কমবেশি সবাই আজ আক্রান্ত।কেন যেন এসব থেকে একদমই মুক্তি মিলছে না।কারণে-অকারণে নানান কলহ ও অন্তর্দন্দ যেন লেগেই আছে।
মূলত এই সমস্যা গুলো কেন হয়? এর তাত্বিক ও মনস্তাত্ত্বিক ব্যাখ্যা কী?এবং এর সমাধান কীসে?আর কেনই-বা এত চেষ্টা -তদবিরের পরও সবাই ব্যর্থ?
এসব বিষয়গুলো জানতে হলেই রিমেডি মেডিসিন আপনাকে গ্রহণ করতে হবে। 

👌বইয়ের গুরুত্বপূর্ণ কিছু উক্তিঃ

♥অধিকার সচেতনতা কলহ বাড়ায়,আর দায়িত্ব সচেতনতা কলহ তাড়ায়।

♥ স্ত্রীর মুখে লোকমা তুলে দেওয়া সুন্নাহ।আবার তাকে দীন শেখানোও সুন্নাহ।এজন্য শুধু লোকমা তুলে দিয়ে বাকিটা ভুলে গেলে চলবে না;ফেঁসে যাবেন।

♥অভিমান মেয়েদের সৌন্দর্য বাড়ায়।কিন্তু সেটা প্রথম,দ্বিতীয় ও সর্বোচ্চ তৃতীয় ডাক পর্যন্ত। এরপর তা তেতো হতে শুরু করে।এবং সৌন্দর্যের পরিবর্তে বক্রতা নির্দেশ করে।

♥স্বামীকে বশে আনার সর্বোত্তম মন্ত্র হলে-খেদমত,বিশ্বাস ও ভক্তি। আর স্বামীর উচ্ছিষ্ট হওয়ার সহজ রাস্তা হলো-তর্ক, সন্দেহ আর যুক্তি। 

♥প্রশংসা নারী সত্তার সাবকনশাস মাইন্ডকে একেবারে বশে নিয়ে আসে।এটা সে যেখান থেকেই পাবে সেখানেই নিজেকে সঁপে দেবে।এজন্য প্রতিটি স্বামীর এই ব্যাপারে খেয়াল রাখা খুবই জরুরি।স্ত্রীর প্রশংসা করুন।বুড়িয়ে গেলেও এই জিনিসটা ধরে রাখুন।দেখবেন,শেষ বেলায়ও মনের আকাশে লাড্ডু ফুটবে।

♥সুখের মালিক যিনি, তাকে অসন্তোষ করে সুখী হওয়ার চেষ্টা করবেন না ;ঠকে যাবেন।

♠বই সম্পর্কে ব্যক্তিগত মতামতঃএই বইটি পড়ে শুধু বিবাহিত দম্পতিরাই উপকৃত হবেন না,অবিবাহিত যুবক-যুবতীরা ও উপকৃত হবেন ইন শা আল্লাহ। বইটিতে বিবাহিত জীবনের নানান সমস্যার কথা বলা হয়েছে পাশাপাশি সেগুলোর সমাধানও দেওয়া হয়েছে।স্বামী-স্ত্রীর  মধ্যে ঘটা বিভিন্ন বিষয় সম্পর্কে সুন্দর উপস্থাপনা ফুটে উঠেছে। বিবাহিতদের বিবাহিত জীবনেকে সুখী ও শান্তিময় করতে বিভিন্ন টিপস দেওয়া আছে পাশাপাশি অবিবাহিতদের জন্য বিবাহপূর্ব কিছু অগ্রীম টিপস দেওয়া আছে।যেগুলো ফলো করলে একজন স্ত্রী/স্বামী হতে পারবে একজন আদর্শ স্বামী/স্ত্রী। আর অবিবাহিতের জন্য দেওয়া টিপসগুলো ফলো করলে তাদের ভবিষ্যতেজীবনও হয়ে উঠবে সুখী ও শান্তিপূর্ণ।তাই আমার দৃষ্টিতে বইটি বিবাহিত ও অবিবাহিত সবার জন্যই মাস্ট রিড বুক।

(বিঃদ্রঃ ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন বলে আশা করছি)


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ