Big জ্ঞানে, অগ Gun | Biggane Oggan (PDF ×) By Nayeem Hossain Faruque - নাঈম হোসেন ফারুকী এর বই

 বইঃ বিগ-জ্ঞানে অগ-জ্ঞান।

পৃষ্ঠা সংখ্যা: ১২৪

মূল্য: ২০০ টাকা

লেখক: নাইম হোসেন ফারুকি

প্রকাশনী: প্রান্ত প্রকাশনী

রিভিউয়ার: সীমান্ত সাহা

রেটিং: নিচে👇🏻

বইঃ বিগ-জ্ঞানে অগ-জ্ঞান PDF download লেখক: নাইম হোসেন ফারুকি PDF Download গণিত সমস্যা সম্পর্কিত নতুন সব বই পিডিএফ ডাউনলোড PDF download mathematics pdf


বিজ্ঞানের প্রতি আগ্রহ ছোট বেলা থেকেই ছিল। ছোটতে পদার্থবিজ্ঞানের প্রাতিষ্ঠানিক ভাষার সাথে তেমন একটা পরিচয় না থাকলেও আগ্রহ চড়ম মাত্রায় ছিল। কিন্তু জীববিজ্ঞানে তেমন কোন আগ্রহই ছিল না। কিরকম খটমটে ভাষা ছিল এটায়, উচ্চারনে বেশ কষ্ট হত, তাই হয়তো পছন্দ করতাম না।


কিন্তু নাইম ভাইয়ের এই বই টা আমাকে জীববিজ্ঞানের প্রতি উৎসাহিত করেছে। না আপনি ভুল বুঝছেন; বোর্ড বই এর প্রতি ভালোবাসা এতটুকুও বাড়ে নাই।বইটি পড়ার পর জীববিজ্ঞান কে আলাদা দৃষ্টিতে দেখতে শুরু করেছি।


বই টার প্রথমেই আছে প্রাচীন পৃথিবী নিয়ে গল্প, আপনি অনুভব করতে পারবেন আপনার সাথে একই বিছানায় ঘুমাচ্ছে একটা মাকড়সা, যে কিনা মাত্র ১ ফুট চওড়া (Goliath Bird Eating Spider)।কি অবস্থা হবে সেটা আপনি ভালোই অনুভব করতে পারছেন😜। তারপর জানতে পারবেন তারা কেন এর থেকে বড় হতে পারে না(কার্বোনিফেরাসের দুনিয়া)।তারপর আস্তে ধীরে আসবে সেই সব জন্তুদের কথা যাদের সাথে আপনি কখনি একা দেখা করতে চাইবেন না, এরা কিন্তু আগের সময়কার প্রাণী বেশ ভয়ংকর, তাই সাবধান সাবধান। এদের মধ্যে শনিসরয়াসকে বেশ পছন্দ আমার, নাম টাকে সার্থক করেছে সে😂। রেমা কালেঙ্গা গল্প টা বেশ মজার ছিল, সময় পেলে একদিন ঘুরতে যাব।(২ দিন আগেই নাইম ভাই আবার ঘুরতে গেছিলো 😒)।


তারপর আসে কনশাসনেস সিরিজ, সেখানে একের পর এক আমাদের ভুল ধারনাকে  বৈজ্ঞানিক ব্যাখ্যার মাধ্যমে ভাঙা হয়। ভূত,আত্মার গল্প, মাইন্ড রিডিং  ইত্যাদির গল্প ।


এরপর আসে অ্যারিস্টটল এর গল্প, আমার বেস ভালই লাগছে😁।মজা পাইছি এটা পড়ে😂।আনেকেই হলুদ জিনিশ টা কি সেটা ধরতে পারে নাই🤣। বত্ব আপনার অনুভুতি টা বলে যাবেন।😁

এর পরের লাইট সিরিজ আর এডওয়ার্ড মুর। *(এডওয়ার্ড মুর গল্পের টেকনিকটা সেই ছিল, জীবনে কাজে লাগবে)

ইন্টারস্টেলার ট্র্যাভেল সিরিজ, সলিড, নক্ষত্রের জীবন A.I ল্যাব মোটামুটি ভালো। ইগ নোবেল প্রাইজ এর ব্যাপারে আগেও জানতাম, তবে ভুলে গেছিলাম। লেখককে ধন্যবাদ মনে করানোর জন্য।


এবার আসি সবথেকে ভালো লাগার বিষয়; মনস্টার সিরিজ নিয়ে.....এখানকার প্রতিটা লেখাই আমাকে শিহরিত করেছে, কল্পনা করতেই কিরকম ভয় করে।

এবার আসা যাক অন্য কথায়, বই টার ২ টা জিনিস ভালো লাগে নাই ১) রিলেটিভিটি সিরিজ আর ২) এন্ট্রপি।

*২ টার মধ্যে কোন লেখা টা সব থেকে বাজে হয়েছে? - আমি বলব ১ নাম্বার টা। জানি না তিনি কিভাবে বিষয় টা লিখেছেন বিন্দু পরিমাণ ও বুঝতে পারি নাই, আগে যা সামান্য জানতাম শুধু অতটুকুই আমি এখনো জানি। যদি তিনি আমাকে শুধু মাত্র এই লেখা টার রেটিং দিতে বলে তবে আমি ১০ এ ১ ও দিব না। উনার লেখা গুলোর মধ্যে আমার পড়া লেখাগুলোর মাঝে কোন লেখা টা সবচেয়ে বাজে লিখেছেন সেখানে প্রথমেই এই লেখার নাম টা থাকবে। আর "এন্ট্রপি" ব্যাপারে, ঐটা বাকি গুলোর তুলনায় খারাপ হয়েছে, এই আর কি, ঠিকঠাক বুঝাতে পারে নাই।


রেটিং ৭.৫ / ১০

** রিলেটিভিটি সিরিজআর এন্ট্রপি বাদে রেটিং ৮.৫/১০। 

তবুও নাইম ভাই বেস্ট। উনার বাকি ৩ টা বই পড়েছি কিছু দিনের মধ্যে রিভিউ দিতে পারি।😉


*আমার রিভিউ আমার ব্যক্তিগত মতামত। কমেন্ট বক্সে আপনার মতামত জানাতে পারেন। এইরকম রিভিউ আমি মেইন গ্রুপের কন্টেস্টে দিয়েছিলাম, এটা সেই রিভিউএর উন্নত সংস্করণ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ