boi - dinbodol (দিনবদল)

বইঃ দিনবদল
লেখকঃ জুবাইদা পারভীন লিপি
প্রকাশকঃ চলন্তিকা


আমাদের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে নানান ধর্মের নানান বর্ণের মানুষ। সেইসব মানুষের জীবনে রয়েছে বিভিন্ন রকম গল্প। নবীন লেখক জুবাইদা পারভীন লিপি 'র দ্বিতীয় বই"দিনবদল"। এই গল্প সংকলনে লেখক আমাদের চারপাশে সেইসব মানুষের দৈনন্দিন জীবনের কিছু গল্প ফুটিয়ে তুলেছেন। ৯টি গল্প নিয়ে এই গল্প সংকলন প্রকাশিত হয়েছে। সময়ের সাথে সাথে মানুষের দিনবদল হতে সময় লাগে না। মানুষে মানুষে দ্বন্দ্ব থাকবে, মনোমালিন্য হবে, কিন্তুু তা যেন বাড়াবাড়ি পর্যায়ে না যায় বরং ঈর্ষা হিংসা ছেড়ে একে অপরের সাথে মিলেমিশে থাকা ভালো, এতে মনে এক ধরনের তৃপ্তি পাওয়া যায়, পাওয়া যায় সুখও ।দিনবদল বইটিতে এমনই কিছু গল্প তুলে ধরা হয়েছে।

১. দিনবদলঃ গল্পটি মূলত মিরা নামের এক নারী ও তার সন্তানদের অধিকার আদায়ের কাহিনী। নিজের দুই সন্তান সৌরভ আর গৌরবের পড়াশোনা এবং উজ্জ্বল ভবিষ্যতের জন্য মিরার নেয়া কিছু সিদ্ধান্ত ওদের দিনবদল করে দেয়। একসময় পরজীবী মিরা ও তার স্বামী মাথা উঁচু করে বাঁচতে শিখে।জীবন বুঝি একটা সময় এভাবেই বদলে যায় আর তখনই শুরু হয় দিনবদলের নতুন খেলা।
২. পুত্রধনঃ আচ্ছা ছেলেরাই কি শুধু বংশের প্রদীপ হয়? রহমান সাহেব একটা পুত্রের জন্য যেরকম হাহাকার করেন, তার সেই পুত্র তেজি হবার পরও কি তার বংশের আলো জ্বলেছিল?ছেলে সন্তান কে অতিরিক্ত আদর আর দুই মেয়েকে অবহেলার করার পরিণাম কি হয়েছিল ? নাকি রহমান সাহেবের সেই পুত্র তার বংশের প্রদীপ নিভিয়ে দিয়েছিল।
৩. জীবনের এপিঠ-ওপিঠঃ গ্রামের সাধারণ একটি এনজিওতে কাজ করা স্বাস্থ্যকর্মী সদরুল কি পেরেছিল পারুল খালা নামে মানসিক ভারসাম্যহীন এক বৃদ্ধ মহিলাকে সুস্থ করতে? নাকি সদরুল এর মাধ্যমেই পারুল খালা ফিরে পেয়েছিল নিজের হারানো সন্তান ও একটি আশ্রয় শেষ বয়সে।
৪. বাড়িওয়ালীঃ নিশি আর জাফরের ছোট্ট সুখের সংসারে নতুন করে কিসের অশান্তি শুরু হয়? শাহেনার মত বদমেজাজি রুক্ষ বাড়িওয়ালির কারণে হাজারো ভাড়াটিয়াদের কত রকম দুর্ভোগ পোহাতে হয় এই গল্পটি পড়লে বোঝা যায়।
৫. ভালোবাসাঃ বাদল শাহিন ও স্নিগ্ধা তিন বন্ধুর জীবনে ভালোবাসা কি বসন্তের আগমনী বার্তা নিয়ে এসেছিল না কালবৈশাখী ঝড়? কেন শেষ জীবনে এসে বাদল তার ভালোবাসার জন্য তার বন্ধুর জন্য আফসোস করছিল?
৬. ২০৩ নম্বর পেয়িংবেডঃ হাসপাতালে ২০৩ নাম্বার কক্ষ থেকে কিভাবে একটি মিষ্টি ভালোবাসার গল্পের শুরু হয়। আদি আর নীরার পরিচয় হাসপাতালের ২০৩ নাম্বার পেয়িংবেডে, এই পরিচয় থেকে একই তাদের মধ্যে ভালোবাসার সৃষ্টি হয়, নাকি এই পরিচয় হাসপাতালে সেই কক্ষেই শেষ ।
৭. গ্যাড়াঁকলঃ সোহম আর ইপ্সিতা করোনাকালিন সময় সংসারের গ্যাড়াঁকলে কিভাবে পড়ে, আর নিজের বোকামির জন্য পরবর্তীতে কিভাবে আফসোস করে তাই লেখক এই গল্পে নিপুন হাতে বুনন করেছেন।
৮. দিবাস্বপ্নঃ রাহাতের দিন দুপুরে দেখা একটি দিবাস্বপ্ন কিভাবে তার জীবনের মোড় ঘুরিয়ে দেয়, কিভাবে তার জীবনে তার ভালোবাসা তাবিয়াকে এনে দেয়। রাহাত কি পেরেছিল তার দিবা স্বপ্ন পূরণ করতে? নাকি তার স্বপ্ন স্বপ্নই রয়ে গেছে।
৯. রুনুর বিয়েঃ বিয়ের দিন ছোট একটা দূর্ঘটনা রুনু আর মাহিরের জীবনে নতুন মোড় নিয়ে আসে।শেষ পর্যন্ত কি রুনুর বিয়েটা হতে পারে নাকি রুনুর বিয়ের স্বপ্ন স্বপ্নই রয়ে যায়।
সর্বোপরি যারা সামাজিক ও পারিবারিক কাহিনী পড়তে পছন্দ করেন তাদের জন্য এই বইটি দারুণ উপভোগ্য হবে। আমাদের চারপাশের সমসাময়িক বিভিন্ন ঘটনার প্রেক্ষিতে বইটির নয়টি গল্প সাজানো হয়েছে।
বইঃ দিনবদল
লেখকঃ জুবাইদা পারভীন লিপি
প্রকাশকঃ চলন্তিকা
প্রচ্ছদঃ আল নোমান
মুদ্রিত মূল্যঃ ২২০ টাকা
প্রাপ্তিস্থানঃ রকমারি, দূরবীন, বইনিন সহ দেশের সকল অন্যায় ভবিষ্যতে পাওয়া যাচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ