বই জাদুঘরে কুরআন/তাদাব্বুরে কুরআন by শাইখ আদিল মুহাম্মদ খলিল হাফিজাহুল্লাহ

বই: তাদাব্বুরে কুরআন’
‘কুরআন বোঝার রাজপথে আপনার প্রথম স্বপ্নযাত্রা’
লেখক: শাইখ আদিল মুহাম্মদ খলিল হাফিজাহুল্লাহ



এই বইয়ে প্রতিটি সুরা নিয়ে মোট আটটি পয়েন্টে আলোচনা করা হয়েছে।
⚫ প্রথম পয়েন্টে আপনি জানতে পারবেন, সুরাটির আয়াত সংখ্যা কত এবং এটি মাক্কি নাকি মাদানি। এখান থেকে আপনি সুরাটির আকার ও ধরন সম্পর্কে একটি ছোট্ট ধারণা পেয়ে যাবেন।
⚫ দ্বিতীয় পয়েন্টে জানতে পারবেন, সুরার নাম।
⚫ তৃতীয় পয়েন্টে নামকরণের কারণ। এই দুটি পয়েন্ট আপনার সঙ্গে সুরাটির একটি মোটামোটি পরিচয় গড়ে তুলবে এবং বিষয়বস্তু সম্পর্কেও আপনাকে কিঞ্চিৎ ধারণা দেবে।
⚫ তারপর চতুর্থ পয়েন্টে আসবে সুরার ফজিলত ও গুরুত্ব। এটি আপনার মনে সুরাটি সম্পর্কে আগ্রহ ও ব্যাকুলতা বাড়িয়ে দেবে। আপনি সুরাটিকে আরও ভালোভাবে জানতে চাইবেন।
⚫ পঞ্চম পয়েন্টে আসবে, সুরাটির শুরুর সঙ্গে শেষের মিল। এতে সুরাটি আরম্ভ করার পূর্বেই এর আপাদমস্তক আপনার একনজর দেখা হয়ে যাবে এবং সুরার সঙ্গে আপনার পরিচয় আরও একটু গাঢ় হবে।
⚫ ষষ্ঠ পয়েন্টে আসবে, সুরাটির কেন্দ্রীয় বিষয়বস্তু, যেটিকে ঘিরে পুরো সুরাটির আলোচনা আবর্তিত হয়েছে। এটিকে সুরাটির লক্ষ্য-উদ্দেশ্যও বলা যায়। এটির মাধ্যমে পুরো সুরাটির বিষয়বস্তু আপনি কয়েকটি শব্দে জেনে নিতে পারবেন এবং মনে গেঁথে নিতে পারবেন। এরপর থেকে যখনই আপনি সুরাটির নাম শুনবেন সুরাটির বিষয়বস্তু ও লক্ষ্য-উদ্দেশ্য আপনার অন্তরে ভেসে উঠবে।
⚫ সপ্তম পয়েন্টে আসবে, আয়াত নাম্বার উল্লেখ করে সুরাটির আলোচ্য বিষয়াদির ধারাবাহিক বিবরণ। এতে পুরো সুরাটির সবগুলো বিষয়বস্তু পয়েন্ট আকারে আপনার স্মৃতিতে ভাঁজে ভাঁজে বসে যাবে এবং আপনি চাইলে এই পয়েন্টগুলো ব্যবহার করে পুরো সুরাটির সারমর্ম গল্পের মতো অনায়াসে কাউকে বলে ফেলতে পারবেন কিংবা চাইলে লিখেও রাখতে পারবেন। এই পয়েন্টটি অধ্যয়ন করে আপনার মনে হবে, আপনি সুরাটি সংক্ষিপ্তভাবে অনেকটা আয়ত্ত্ব করে ফেলেছেন।
⚫ একেবারে শেষে অষ্টম পয়েন্টে আসবে সুরাটি সম্পর্কে বিচিত্র সব তথ্য, তত্ত্ব, বিভিন্ন আয়াতের তাদাব্বুর, সূক্ষ্ম পর্যবেক্ষণ, শিক্ষা ও উপদেশ ইত্যাদি। এই পয়েন্টটি আপনার হৃদয়ে সুরাটি সম্পর্কে আপনার ধারণাই বদলে দেবে। একটু আগে যে মনে হয়েছিল সুরাটি আপনি আয়ত্ত্ব করে ফেলেছেন সেই ধারণাটিও উড়ে যাবে। আপনার মনে হবে, সুরাটির অর্থ ও মর্ম আয়ত্ত করা গেলেও এর রহস্যের কোনো কূল-কিনারা নেই, আয়াতগুলো নিয়ে যতই তাদাব্বুর করব, ততই নতুন রহস্য এসে ধরা দেবে। একটি মূর্তিমান কৌতূহল ও অতৃপ্তি আপনাকে তাড়িয়ে বেড়াবে।
.
এককথায়, এই বইটি আপনার হৃদয়ে ১১৪ সুরার একটি সরল ও সহজ মানচিত্র তৈরি করে দেবে ইনশাআল্লাহ। ৩০ পারা কুরআনকে আর আপনার অধরা রহস্য মনে হবে না। আপনার সঙ্গে কুরআনের সবগুলো সুরার সঙ্গে একটি সেতুবন্ধন গড়ে উঠবে। তাই এই বইটি হতে পারে তাফসিরের জগতে প্রবেশের পূর্বে আপনার প্রস্তুতিমূলক কোর্স।
-
বই: তাদাব্বুরে কুরআন’
‘কুরআন বোঝার রাজপথে আপনার প্রথম স্বপ্নযাত্রা’
লেখক: শাইখ আদিল মুহাম্মদ খলিল হাফিজাহুল্লাহ
অনুবাদক: উস্তাজ ইফতেখার সিফাত হাফিজাহুল্লাহ
বইটি এই মাসেই প্রকাশিত হতে যাচ্ছে ইনশাআল্লাহ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ