boi:- Salat Poritagkarir Bidhan by Mohammad Bin Saleh Al-Uthaimin PDF Download (সালাত পরিত্যাগকারীর বিধান)

⦁ বইয়ের নাম:  সলাত পরিত্যাগকারীর বিধান।
⦁ লেখক : ইমাম মুহাম্মদ বিন ছলেহ আল উছাইমীন।
⦁ অনুবাদক: উস্তায মতিউর রহমান মাদানী।
⦁ প্রকাশনায় :  ওয়াহীদিয়া ইসলামিয়া লাইব্রেরী।
⦁ পৃষ্ঠা সংখ্যা  : ৪৩। 
⦁ নির্ধারিত মুল্য : ১৫ টাকা মাত্র।
boi:- Salat Poritagkarir Bidhan PDF Download (সালাত পরিত্যাগকারীর বিধান) Mohammad Bin Saleh Al-Uthaimin all book pdf download নামাজ সম্পর্কিত বই PDF


❒ ভুমিকা, 
ইসলামের মূল ভিত্তি সমূহের মধ্যে ছলাত দ্বিতীয়।
ইচ্ছাকৃতভাবে ছলাত তরককারী অথবা ছলাতের ফরযিয়াতকে অস্বীকারকারী ব্যক্তি কাফির ও জাহান্নামী। ঐ ব্যক্তি ইসলাম হ’তে বহিষ্কৃত। যদিও কালেমা পড়ূয়া, অথচ অলসতা ও ব্যস্ততার অজুহাতে ছলাত তরককারী কিংবা উদাসীনভাবে ছলাত আদায় করে ও তার প্রকৃত হেফাযত করে না, সে ব্যক্তি সম্পর্কে শরী‘আতের বিধানের ক্ষেত্রে উলামায়ে কেরামের -এর মধ্যে ইখতেলাফ রয়েছে। তবুও সবচেয়ে প্রাধান্যযোগ্য মত হচ্ছে - এমন ব্যক্তি মুসলিম নয়। 
.
❒ বইটি কেন পড়বেন :
আমাদের সমাজে মুসলিম দাবিদার বেনামাযীর সংখ্যাই বেশী। ছলাতের গুরুত্ব অনুধাবন ও যত্নশীল না থাকার কারনে অনেকেই ছলাতে উদাসীন থাকে ও ছলাত বিনষ্ট করে। আবার অনেকে অলসতা ও অবহেলা করে তা সম্পূর্ণরূপে পরিত্যাগ করে। এরাই আবার চায়ের দোকানে বসে হাকডাক দেয় যে, "নামায না পড়লে কি হবে, আমার ঈমান ঠিক আছে।" আসলেই কি ছলাত আদায় না করলে ঈমান ঠিক থাকে!? ছলাত পরিত্যাগ করলে কি একজন ব্যক্তি মুসলিম থাকে!? এর উত্তর জানতে বইটি পড়তে পারেন। 

আলোচ্য বইয়ে ছলাত ও এর আনুসাঙ্গিক বিষয়াদি এবং নিয়মিত ছলাত তরককারীর হকুম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। পূর্বের উলামায়ে কেরামগন এ-বিষয়ে অন্যান্য হাদিসের আলোকে ইজতিহাদ করলেও ইমাম ইবনে উছাইমীন (রাহিমাহুল্লাহ)-র ইজতিহাদ হচ্ছে হাদিস নির্দিষ্ট এবং তিনি দলিলের আলোকে ছালাত পরিত্যাগকারীকে "কাফির" সাবস্থ্য করেছেন। কেন এবং কোন দলিলের ভিত্তিতে করেছেন - তা জানতে বইটিতে চোখ ভুলান। 
.
❒ এক নজরে সূচিপত্র :
ছোট্ট এই পুস্তিকাটি  দুটি পরিচ্ছেদে সাজানো হয়েছে। প্রথম পরিচ্ছেদে আলোচনা করা হয়েছে ‘নিয়মিত ছলাত পরিত্যাগকারীর বিধান সম্পর্কে ’ এবং দ্বিতীয় পরিচ্ছেদে আলোচনা করা হয়েছে  "ছলাত ত্যাগ করার কারণে বা অন্যকোন কারণে মুরতাদ হলে তাঁর বিধানাবলী" সম্পর্কে। এতে অন্তর্ভুক্ত বিষয়গুলি দলিল-আদিল্লার আলোকে সাবলীল ও প্রাঞ্জল ভাষায় ব্যক্ত করা হয়েছে। 
.
❏ সমালোচনা :
আলোচ্য বইটির কভার ও বানানরীতি ভাল লাগেনি।
আশা করছি ,পরবর্তী সংস্করণে পরিবর্তন আসবে।

.
আল্লাহ্  সুবহানাহু ওয়া তাআ'লা পুস্তিকাটির লেখক, অনুবাদক, প্রকাশকসহ সংশ্লিষ্ট সকলকে উত্তম প্রতিদান দিন  - আমীন ইয়া রাব্বাল আলামীন। 

রিভিউ লেখক : আখতার বিন আমীর।
▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ