boi:- Sonar Kellaa By Satyajit Ray PDF Download,(সোনার কেল্লা)

বইয়ের নামঃ" সোনার কেল্লা "
লেখকঃ সত্যজিৎ রায়( ১৯২১- ১৯৯২)
প্রকাশঃ ৫৩ নং সংস্করণ ২০১৪
প্রকাশকঃ আনন্দ পাবলিশার্স
ধরনঃ পশ্চিমবঙ্গের রহস্য, গোয়েন্দা 
          ভৌতিক কল্পবিজ্ঞান ও পৌরাণিক। 
মূল্যঃ ২২৫
পৃষ্ঠাঃ ৮২
ISBNঃ8170668875
শামিম শেখ(review all credit)
_____________________________________________


লেখক পরিচিতিঃ সত্যজিৎ রায় এক বাঙ্গালি কিংবদন্তি  যিনি বিংশ শতাব্দির অন্যতম চলচ্চিত্রকারের খ্যাতি অর্জন করে৷ তার প্রথম চলচ্চিত্র " পথের পাঁচালী" এর জন্য ২১ টি আন্তর্জাতিক স্বিকৃতী পান যার মধ্যে অন্যতম হলো কান চলচ্চিত্র উৎসবে পাওয়া " শ্রেষ্ঠ মানব দলিল"।  তার মৃত্যুর কিছুদিন পূর্বেই ১৯৯২ সালে তিনি অস্কার প্রাপ্ত হন।  

বই লেখার পেছনের ইতিহাসঃ সোনার কেল্লা একটি গোয়েন্দা উপন্যাস।  পশ্চিমবঙ্গের রহস্য ও জয়সলমীরের সোনার কেল্লা উদঘাটন নিয়ে এই বইটি লেখা। 

সোনার কেল্লা উপন্যাসটি গড়ে ওঠেছে মুকুল নামক এক জ্যোতিস্ময় বালককে  ঘিরে।  সুধীর ধরের ছেলে মুকুল ছয় বছর বয়সে পূর্বজন্মের স্মৃতিচারণ করতে থাকে।  সে তার বাবাকে সোনার কেল্লার ছবি একে দেখায়। 

প্যারাসাইকোলজিস্ট ড. হাজরা মুকুলকে পরীক্ষা করে মুকুলের সাথে পশ্চিম রাজস্থান এ সোনার কেল্লায় যেতে রাজি হয়।  সংবাদটি প্রকাশিত হলে বর্মন ও মান্দার বোস নামক দুজন দুষ্কৃতি ড. হাজরাকে পাহাড়ে ফেলে দিয়ে কৌশলে মুকুলের বিশ্বাস অর্জন করে।  বর্মন ড. হাজরার ও মান্দার বোস বিশ্বভ্রমণকারীর বেশ ধারন করে।  সুধীরাম বাবু প্রদোশ মিত্র (ফেলুদা)এর সঙ্গে যোগাযোগ করে।  ফেলুদা তাপোস কে নিয়ে যোধপুরের উদ্দেশ্যে রওনা হয়।  পথে তাদের সাথে লালমোহনবাবুর  আলাপ হয়,।  

তারা যোধপুর সার্কিট হাউজে মুকুলের সাথে ছদ্মবেশী বর্মন ও মান্দার বোসকে দেখতে পায়।  বর্মন মুকুলকে সম্মোহন করে জানতে পারে সোনার কেল্লা জয়সলমীরে আছে।  ফেলুদাকে সাময়িকভাবে বোকা বানিয়ে বর্মন ও মান্দার বোস মুকুলকে নিয়ে জয়সলমীরে যায়।  ফেলুদা তাপোস ও লালমোহন বাবুকে নিয়ে জয়সলমীরের উদ্দেশ্যে রওনা হয়।  এরপর ফেলুদা তাপোস ও লালমোহন বাবু নানা বাধা বিপত্তির মধ্যে রহস্যের সমাধান করেন,! আসল ড. হাজরার খোজ পাওয়া যায়!
জয়সলমীরে সোনার কেল্লায় দুষ্কৃতকারীরা ধরা পড়ে।  মুকুলকে উদ্ধার  করা হয়।  মুকুলও ঘটনা প্রবাহে পূর্বস্মৃতি ভুলে যায়। 


পাঠক প্রতিক্রিয়াঃ বরাবরই রহস্য উদঘাটন করতে ভালো লাগে।  বইটি পড়ে বেশ চমৎকার লাগলো।  বেশ রহস্য রোমাঞ্চে ভরা বইটি। বেশ ভালো লেগেছে 

রেটিংঃ ★★★★/★★★★★

রিভিউ টা কেমন হয়েছে জানাবেন আর ১০ এ কত পেলাম তা কমেন্ট করে জানাবেন।  
ধন্যবাদ❤

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ